বাংলা নিউজ > ময়দান > Padma Award 2024 for Sports: রোহান বোপান্না-জোৎস্না চিনপ্পা সহ এই ৭ ক্রীড়া ব্যক্তিত্ব পাচ্ছেন এবারের পদ্মশ্রী

Padma Award 2024 for Sports: রোহান বোপান্না-জোৎস্না চিনপ্পা সহ এই ৭ ক্রীড়া ব্যক্তিত্ব পাচ্ছেন এবারের পদ্মশ্রী

ভারতীয় টেনিস কিংবদন্তি রোহান বোপান্না (ছবি:PTI)

Padma Award 2024: এই তালিকায় রয়েছেন টেনিস খেলোয়াড় রোহন বোপান্না। এ ছাড়াও তালিকায় রয়েছেন হকি কোচ হরবিন্দর সিং। প্রাক্তন তীরন্দাজ পূর্ণিমা মাহাতো। সাঁতার থেকে রয়েছেন সতেন্দ্র সিং লোহিয়া। ব্যাডমিন্টনের কোচ গৌরব খান্না। মল্লখাম্ব কোচ উদয় বিশ্বনাথ দেশপান্ডে ও স্কোয়াশ খেলোয়াড় জোৎস্না চিনপ্পা।

Padma Award 2024 for Sports: ভারতীয় টেনিস কিংবদন্তি রোহান বোপান্না এবং স্কোয়াশ খেলোয়াড় জোৎস্না চিনপ্পাকে ২০২৪ সালের পদ্মশ্রী সম্মানের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছে। পদ্মশ্রী সম্মানে ভূষিত হবেন তাঁরা। প্রতিবারের মতো এবারও প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ভারত সরকার পদ্মশ্রী পুরস্কার ঘোষণা করেছে। এবার মোট ১৩২ জন ব্যক্তিত্ব পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। যার মধ্যে ক্রীড়া জগতের বেশকিছু ব্যক্তিত্বও রয়েছেন। মোট ৭ জন ক্রীড়া ব্যক্তিত্ব এবারে পদ্মশ্রী সম্মান পেয়েছেন। এই তালিকায় রয়েছেন টেনিস খেলোয়াড় রোহন বোপান্না। এ ছাড়াও তালিকায় রয়েছেন হকি কোচ হরবিন্দর সিং। প্রাক্তন তীরন্দাজ পূর্ণিমা মাহাতোও ক্রীড়াবিদদের তালিকায়। সাঁতার থেকে রয়েছেন সতেন্দ্র সিং লোহিয়া। ব্যাডমিন্টনের কোচ গৌরব খান্নাও এই তালিকায় রয়েছেন। মল্লখাম্ব কোচ উদয় বিশ্বনাথ দেশপান্ডেও এই তলিকায় রয়েছেন। স্কোয়াশ খেলোয়াড় জোৎস্না চিনপ্পাও পেতে চলেছেন পদ্মশ্রী।

বর্তমানে অস্ট্রেলিয়ান ওপেনে ভারতের প্রতিনিধিত্ব করছেন রোহান বোপান্না। ৪৩ বছর বয়সি রোহান তার দুর্দান্ত খেলা দিয়ে পুরুষদের ডাবলসের ফাইনালে পৌঁছেছেন। এমন অবস্থায় তিনি ইতিহাস সৃষ্টি করা থেকে মাত্র এক ধাপ দূরে রয়েছেন। এছাড়াও গুরু উদয় বিশ্বনাথ দেশ পান্ডে, যিনি ভারতের প্রাচীন খেলা মালখাম্বকে নতুন দিক দেখিয়েছেন, তিনি পদ্মশ্রী পুরস্কারের সম্মানও পেয়েছেন। পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন হকি খেলোয়াড় হরবিন্দর সিং। এই ক্রীড়া ব্যক্তিত্বের পাশাপাশি, তীরন্দাজ পূর্ণিমা মাহাতো, সাঁতারে ভারতকে গর্বিত করা সতেন্দ্র সিং লোহিয়া, ব্যাডমিন্টন কোচ গৌরব খান্না, স্কোয়াশ খেলোয়াড় জোৎস্না চিনপ্পা পদ্মশ্রী পুরস্কার পেতে চলেছেন।

অস্ট্রেলিয়ান ওপেন জয়ের দ্বারপ্রান্তে ইতিহাস গড়েছেন বোপান্না

বোপান্না সম্প্রতি ইতিহাস তৈরি করেছেন কারণ তিনি টেনিস ইতিহাসের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হয়ে পুরুষদের ডাবলস র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন। বোপান্না ক্রমাগত ভালো পারফর্ম করছেন, সোমবার নতুন র‌্যাঙ্কিং প্রকাশ হলে তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বয়স্ক এক নম্বর খেলোয়াড়। তিনি অস্ট্রেলিয়ান ওপেন ২০২৪ এর ফাইনালেও পৌঁছেছেন।

শনিবার, তিনি অস্ট্রেলিয়ান ওপেনে তার প্রথম পুরুষদের ডাবলস শিরোপা জিততে যাবেন। যেখানে তার সঙ্গী হবেন ম্যাথিউ এবডেন। বোপান্না, ৪৩, শুধুমাত্র চতুর্থ ভারতীয় যিনি গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছেন, ২০১৭ সালে ফ্রেঞ্চ ওপেনে কানাডিয়ান পার্টনার গ্যাব্রিয়েলা ডাব্রোভস্কির সঙ্গে মিক্সড ডাবলস শিরোপা জিতেছিলেন। পুরুষদের ডাবলসে ফ্রেঞ্চ ওপেনে বোপান্নার সেরা পারফরম্যান্স ছিল ২০২২ সালে, যখন তিনি সেমিফাইনালে উঠেছিলেন। তিনি ২০১৩,২০১৫ এবং ২০২৩ সালে উইম্বলডনে সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন।

জোৎস্না চিনপ্পা কে?

স্কোয়াশ খেলোয়াড় জোৎস্না চিনপ্পা এশিয়ান গেমসে অনেক পদক জিতেছিলেন, তিনি কমনওয়েলথ গেমসে দুবার পদক বিজয়ী হয়েছেন। এছাড়াও, তিনি ডাবলসে বিশ্ব চ্যাম্পিয়নশিপে চারটি পদক জিতেছেন, যার মধ্যে ২০২২ সালে একটি স্বর্ণপদকও রয়েছে।

আর কারা কারা পদ্মশ্রী সম্মান পাবেন?

অন্যদের কথা বললে, এই তালিকার মধ্যে রয়েছে হকি খেলোয়াড় হরবিন্দর সিং। উদয় দেশপান্ডে আদিবাসী খেলা মল্লখাম্বের সঙ্গে যুক্ত। তীরন্দাজ পুরিমা মাহাতো 1998 সালের কমনওয়েলথ গেমসে রৌপ্য পদক জিতেছিলেন। তিনি 2008 এবং 2012 অলিম্পিকে ভারতীয় দলের কোচ ছিলেন। এছাড়াও, প্যারা ব্যাডমিন্টন কোচ গৌরব খান্না, প্যারা সাঁতারু সতেন্দ্র সিং লোহিয়া এমন ক্রীড়াবিদ যারা তাদের কৃতিত্ব এবং ভারতীয় ক্রীড়াতে অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হবেন।

পদ্মশ্রী পুরস্কার কেন দেওয়া হয়?

পদ্মশ্রী পুরস্কার ভারত সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মানগুলির মধ্যে একটি। কলা, সমাজকর্ম, পাবলিক অ্যাফেয়ার্স, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, খেলাধুলা, জনসেবা ইত্যাদি ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। এই ক্ষেত্রে বিশেষ কৃতিত্ব অর্জনকারী নাগরিকদের প্রতি বছর ভারত সরকার সম্মানিত করে। এই পুরস্কারে কোন প্রকার প্রাইজমানি দেওয়া হয় না। পদ্ম পুরস্কার ভারতের রাষ্ট্রপতি একটি শংসাপত্র এবং পদক দিয়ে দেন। এই পুরষ্কারগুলি ভারতের রাষ্ট্রপতি আনুষ্ঠানিক অনুষ্ঠানে উপস্থাপন করেন, সাধারণত প্রতি বছর মার্চ/এপ্রিলের কাছাকাছি রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত হয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোহলির নজির 'চুরি করেছিলেন' বাবর, রানের এভারেস্টে উঠে বিশ্বরেকর্ড কাড়লেন রোহিত আজও বৃষ্টি, বুধ থেকে আরও বাড়বে, ৫০ কিমিতে হবে ঝড়, কোথায় বেশি স্বস্তি মিলবে? ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল 11 ওভার শেষে Afghanistan-র স্কোর 59/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.