বাংলা নিউজ > ময়দান > Test Annual Rankings-এ ভারতের ৫ বছরের নজির ভেঙে শীর্ষে অজিরা, ODI-এ চারে রোহিতরা
ভারতীয় টেস্ট টিম।

Test Annual Rankings-এ ভারতের ৫ বছরের নজির ভেঙে শীর্ষে অজিরা, ODI-এ চারে রোহিতরা

  • ক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত ল্যাজেগোবরে হয়ে হেরেছিল। যার পর বিরাট কোহলি নেতৃত্বও ছেড়ে দেন। আর সেই সিরিজে খারাপ ফলের কারণেই কিন্তু ভারত বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বড় ধাক্কা খেয়েছে।

গত ৫ বছর ধরে আইসিসি বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত এক নম্বর জায়গা ধরে রেখেছিল। ভারতের সেই গৌরবগাঁথা ভেঙে দিল অস্ট্রেলিয়া। ভারতকে শীর্ষস্থান থেকে সরিয়ে ২০২১-২২-এ সিংহাসন দখল করল অজিরা। লড়াইয়ে পিছিয়ে পড়ে দুইয়ে থাকল ভারত।

মূলত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত ল্যাজেগোবরে হয়ে হেরেছিল। যার পর বিরাট কোহলি নেতৃত্বও ছেড়ে দেন। আর সেই সিরিজে খারাপ ফলের কারণেই কিন্তু ভারত বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বড় ধাক্কা খেয়েছে।

আরও পড়ুন: ঘরে দাপটের জের, WC-এ খারাপ করলেও T20-তে বার্ষিক আপডেটের পর সেরার শিরোপা ভারতের

আরও পড়ুন: ‘ধোনির মতো ভাগ্যবান সকলে হয় না, যারা ম্যানেজমেন্টের সমর্থন পায়’, বিস্ফোরক যুবরাজ

২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১- টানা ৫ বছর ভারত এক নম্বর জায়গা ধরে রেখেছিল। সেখানে অস্ট্রেলিয়া বাজিমাত করে পাকিস্তান সফরে গিয়ে। পাকিস্তানে গিয়ে তাদেরই টেস্ট সিরিজে হারানোর সুফলই হাতেনাতে পায় অজিরা।

এই তালিকায় তিন, চার এবং পাঁচ নম্বর জায়গা দখল করেছে যথাক্রমে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তান। ইংল্যান্ড রয়েছে ছয়ে, শ্রীালঙ্কা সাতে। আট, নয় এবং দশে রয়েছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবোয়ে।

ওডিআই-তেও বার্ষিক পরীক্ষায় মোটেও ভালো ফল করেনি ভারত। বার্ষিক ওডিআই র‌্যাঙ্কিংয়ে তারা চার নম্বরে জায়গা পেয়েছে। এই তালিকায় শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া রয়েছে যথাক্রমে দুই এবং তিনে। পাঁচ থেকে দশে রয়েছে যথাক্রমে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ  আফগানিস্তান।

বন্ধ করুন