বাংলা নিউজ > ময়দান > ঘরে দাপটের জের, WC-এ খারাপ করলেও T20-তে বার্ষিক আপডেটের পর সেরার শিরোপা ভারতের
টিম ইন্ডিয়া।

ঘরে দাপটের জের, WC-এ খারাপ করলেও T20-তে বার্ষিক আপডেটের পর সেরার শিরোপা ভারতের

  • ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নক আউটেও পৌঁছতে পারেনি। তাও তারা ফার্স্টবয়। আসলে কুড়ি-বিশের বিশ্বকাপে বাজে ভাবে হারলেও, ভারত ঘরের মাঠে প্রথমে নিউজিল্যান্ডকে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে গোহারান হারায়। এর পর ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকেও হারায় তারা। যার সুবাদে টি-টোয়েন্টিতে এক নম্বর টিম এখন ভারতই।

প্রথমে নিউজিল্যান্ড, তার পর ওয়েস্ট ইন্ডিজে এবং শ্রীলঙ্কা- ঘরের মাঠে পরপর টি-টোয়েন্টি সিরিজে জয়ের হাত ধরেই বাজিমাত করল ভারত। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গাই ধরে রাখল টিম ইন্ডিয়া। সকলকে অনেকটা পিছনে ছেলে আইসিসি-র বার্ষিক আপডেট অনুযায়ী, বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি দল এখন ভারতই।

ভারত কিন্তু ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নক আউটেও পৌঁছতে পারেনি। তাও তারা ফার্স্টবয়। আসলে কুড়ি-বিশের বিশ্বকাপে বাজে ভাবে হারলেও, ভারত ঘরের মাঠে প্রথমে নিউজিল্যান্ডকে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে গোহারান হারায়। তার পর আবার ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকেও হারায় মেন ইন ব্লু। যার সুবাদেই বিশ্বকাপে খারাপ ফল করেও টি-টোয়েন্টিতে কিন্তু বিশ্বের এক নম্বর টিম এখন ভারতই।

ইংল্যান্ড রয়েছে এই তালিকার দুইয়ে। পাকিস্তান রয়েছে তিন নম্বরে। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া রয়েছে যথাক্রমে চার এবং পাঁচে। ছয় নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। আর ওয়েস্ট ইন্ডিজ রয়েছে সাতে।

বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান রয়েছে যথাক্রমে আট, নয় এবং দশে। জিম্বাবোয়ে ১১ নম্বরে জায়গা পেয়েছে। নেপাল আবার আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমানের মতো দলকে পিছনে ফেলে ১৩ নম্বরে জায়গা করে নিয়েছে। ১২-তে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহী।

আরও পড়ুন: ‘ধোনির মতো ভাগ্যবান সকলে হয় না, যারা ম্যানেজমেন্টের সমর্থন পায়’, বিস্ফোরক যুবরাজ

আরও পড়ুন: SA সিরিজে বিশ্রাম পেতে পারেন কোহলি, দলে ফিরতে পারেন হার্দিক, জানুন সম্ভাব্য ১৮

আারল্যান্ড এবং স্কটল্যান্ড রয়েছে ১৪ এবং ১৫ নম্বরে। ওমান ১৭-তে রয়েছে। ১৬-তে নামিবিয়া জায়গা করে নিয়েছে।

যাইহোক টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের এই এক নম্বর জায়গা ধরে রাখাটা কিন্তু তাদের কাছে অনুপ্রেরণার কাজ করবে। গত বারের বিশ্বকাপের ব্যর্থতা ভুলে, এই বছর সংক্ষিপ্ত ওভারের বিশ্বকাপে নিজেদের সেরাটা দিয়ে শিরোপা জয়ই আসল লক্ষ্য হবে রোহিত শর্মার টিমের। এই বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের চ্যালেঞ্জটা কিন্তু খুব সহজ হবে না টিম ইন্ডিয়ার জন্য। দেখা যাক, আইসিসি-র বার্ষিক আপডেটে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ভারত একে থাকলেও, তারা বিশ্বকাপের শিরোপা জিততে পারে কিনা, সেটাই দেখার!

বন্ধ করুন