বাংলা নিউজ > ময়দান > Root Equals Sachin's Record: দ্রাবিড়-লারাকে টপকে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ডে ভাগ বসালেন জো রুট

Root Equals Sachin's Record: দ্রাবিড়-লারাকে টপকে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ডে ভাগ বসালেন জো রুট

সচিনের রেকর্ড ছুঁলেন জো রুট। ছবি- রয়টার্স।

England vs Australia The Ashes 2023: চলতি অ্যাশেজ সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকানো মাত্রই রাহুল দ্রাবিড় ও ব্রায়ান লারার অনবদ্য নজির টপকে যান জো রুট।

বিরাট কোহলি সচিন তেন্ডুলকরের ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারবেন কিনা, তা নিয়ে চর্চার অন্ত নেই। তবে সেই আলোচনার মাঝেই জো রুট নিঃশব্দে ছুঁয়ে ফেললেন মাস্টার ব্লাস্টারের দুরন্ত একটি টেস্ট রেকর্ড।

চলতি অ্যাশেজ সিরিজের ৫টি টেস্টের ৯টি ইনিংসে ব্যাট করতে নেমে জো রুট ৪১২ রান সংগ্রহ করেছেন। সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকানো মাত্রই কিংবদন্তি তেন্ডুলকরের বিশ্বরেকর্ডে ভাগ বসান রুট। টেস্ট সিরিজে সব থেকে বেশিবার ৩০০ রানের গণ্ডি টপকানোর নিরিখে সচিনের পাশে বসে পড়েন রুট।

জো রুট এই নিয়ে মোট ১৯ বার টেস্ট সিরিজে ৩০০ বা তারও বেশি রান সংগ্রহ করেন, যা যুগ্মভাবে টেস্টের ইতিহাসে সর্বোচ্চ। এতদিন এই রেকর্ড ছিল এককভাবে তেন্ডুলকরের নামে। বর্ণোজ্জ্বল কেরিয়ারে সচিনও মোট ১৯ বার টেস্ট সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকান। সুতরাং সচিনের পরে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১৯টি টেস্ট সিরিজে এমন কৃতিত্ব অর্জন করেন ব্রিটিশ তারকা।

রুট এই নিরিখে পিছনে ফেলে দেন ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়কে। লারা ও দ্রাবিড় নিজেদের টেস্ট কেরিয়ারে মোট ১৮টি করে সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকান। চলতি অ্যাশেজ সিরিজের আগে পর্যন্ত রুট ছিলেন দ্রাবিড়-লারার সারিতে।

আরও পড়ুন:- Deodhar Trophy 2023: রিয়ান পরাগ ব্যর্থ, মায়াঙ্ক-সুদর্শনের জোড়া ফলায় বিদ্ধ পূর্বাঞ্চল

উল্লেখযোগ্য বিষয় হল, রুট এই কৃতিত্ব অর্জনের নিরিখে আগেই টপকেছিলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও ইংল্যান্ডের অ্যালেস্টার কুককে। পন্টিং ও কুক টেস্টে মোট ১৭টি করে সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকান।

সব থেকে বেশিবার টেস্ট সিরিজে ৩০০ রানের গণ্ডি টপকানো তারকারা:-
১. সচিন তেন্ডুলকর (ভারত)- ১৯ বার।
২. জো রুট (ইংল্যান্ড)- ১৯ বার।
৩. রাহুল দ্রাবিড় (ভারত)- ১৮ বার।
৪. ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ)- ১৮ বার।
৫. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ১৭ বার।
৬. অ্যালেস্টার কুক (ইংল্যান্ড)- ১৭ বার।

আরও পড়ুন:- বউকে আড়াল করে চুপি চুপি ধোনির ব্যক্তিগত মুুহূর্তের ভিডিয়ো তুললেন বিমান সেবিকা, ভাইরাল হতেই তুমুল আলোড়ন নেটপাড়ায়

জো রুট এখনও পর্যন্ত ১৩৫টি টেস্টের ২৪৭টি ইনিংসে ব্যাট করতে নেমে ৫০.২৯ গড়ে ১১৪১৬ রান সংগ্রহ করেছেন। তিনি দেশের হয়ে লাল বলের ক্রিকেটে ৩০টি সেঞ্চুরি ও ৬০টি হাফ-সেঞ্চুরি করেছেন। বর্তমান ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি টেস্ট রানের মালিক রুট। বর্তমান ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরি করেছেন ব্রিটিশ তারকা। বর্তমান ক্রিকেটারদের মধ্যে একমাত্র স্টিভ স্মিথ (৩২টি) রুটের থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কান ফেস্টিভালে ঊর্বশীর লুক দেখে হতভম্ব সকলে, ট্রোল পিছু ছাড়লো না এখানেও প্রতি পরিবারেই ছোটখাটো মতানৈক্য থাকে- T20 WC-এর আগে একতার জয়গান শাহিনের মুখে কুড়মালিতে আমার কবিতা আছে, সাঁওতালি ভাষাটা এবার শিখে নেব, বললেন মমতা আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস অধীর সিদ্ধান্ত নেবেন না, কংগ্রেস ঠিক করবে-জোটে মমতার থাকা নিয়ে স্পষ্টবাক খাড়গে 2022 T20 WC-এর পরেই সিনিয়দের জায়গা ছেড়ে দেওয়া উচিত ছিল- দাবি ভারতের প্রাক্তনীর স্বৈরীতির জীবনের গল্পে মুগ্ধ অপরাজিতা, বললেন, 'তুমিই আসল যোদ্ধা' জরায়ুতে পেল্লাই সাইজের টিউমার! নাকি ‘নাটক’ করছেন রাখি?কী বলছে হাসপাতাল কর্তৃপক্ষ কেএমডিএ–হিডকো’‌কে শোকজ করল পরিবেশ আদালত, চাপ বাড়ল রাজ্য সরকারের 'অপমানজনক...' স্ক্যাম ৩-এর ঘোষণা হতেই সাহারা পরিবারের রোষের মুখে হংসল মেহতা!কেন?

Latest IPL News

আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.