বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Para Games: পদক সংখ্যায় অতীতের সব রেকর্ড ভেঙে দিল ভারত

Asian Para Games: পদক সংখ্যায় অতীতের সব রেকর্ড ভেঙে দিল ভারত

অতীতের সব রেকর্ড ভেঙে দিল ভারত (ছবি-এক্স)

Asian Para Games-এশিয়ান প্যারা গেমস ২০২৩-এ ইতিহাস তৈরি করল ভারত। বর্তমানে ভারতীয় খেলোয়াড়রা দুর্দান্ত পারফরম্যান্স চালিয়ে যাচ্ছে। ২০২৩ সালের ২৬ অক্টোবর হ্যাংঝাউতে ভারত ইতিহাস সৃষ্টি করেছে। হ্যাংঝাউতে প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের পদক সংখ্যা ৭৫ এ পৌঁছে গিয়েছে।

এশিয়ান প্যারা গেমস ২০২৩-এ ইতিহাস তৈরি করল ভারত। বর্তমানে ভারতীয় খেলোয়াড়রা দুর্দান্ত পারফরম্যান্স চালিয়ে যাচ্ছে। ২০২৩ সালের ২৬ অক্টোবর হ্যাংঝাউতে ভারত ইতিহাস সৃষ্টি করেছে। হ্যাংঝাউতে প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের পদক সংখ্যা ৭৫ এ পৌঁছে গিয়েছে। এর মধ্যে ১৭টি সোনা, ২১টি রুপো এবং ৩৭টি ব্রোঞ্জ পদক রয়েছে। এর মাধ্যমে এশিয়ান প্যারা গেমসে পদক জয়ের অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিল ভারতের খেলোয়াড়রা।

ভারত এর আগে ২০১৮ সালে জাকার্তা এশিয়ান প্যারা গেমসে সর্বাধিক ৭২ টি পদক জিতেছিল। বৃহস্পতিবার ২৬ অক্টোবর, শটপুটার সচিন খিলারি দেশের হয়ে সোনা জিতেছিলেন। ৩৪ বছর বয়সি সচিন খিলারিও সোনার পদক জেতার সময়ে ২০১৮ সালে চিনের ওয়েই এনলংয়ের সেট করা 15.67 মিটার গেমসের রেকর্ড ভেঙে দিয়েছেন। সচিনের পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন চিনা অ্যাথলিট। এই ইভেন্টে আরেক ভারতীয় অ্যাথলিট রোহিত কুমার তৃতীয় হয়েছেন। তিনি 14.56 মিটার ছুড়েছিলেন। এটাই তার ব্যক্তিগত সেরা পারফরম্যান্স।

সিদ্ধার্থ বাবু স্বর্ণপদক জিতেছেন এবং প্যারিস প্যারালিম্পিক্সের জন্য কোটা নিশ্চিত করেছেন তিনি। ভারতীয় শ্যুটার সিদ্ধার্থ বাবু দুর্দান্ত পারফর্ম করে সোনা জিতেছেন। সিদ্ধার্থ বাবু R6 মিক্সড 50m রাইফেলস প্রোন SH-1 এ সোনার পদক জিতেছেন। তিনি 247.7 স্কোর করেছিলেন, যা নতুন এশিয়ান প্যারা গেমস রেকর্ডও। সিদ্ধার্থবাবু এই পারফরমেন্সের মাধ্যমে ভারতের জন্য প্যারিস প্যারালিম্পিক্সে কোটা নিশ্চিত করেছেন।

শাটলার নিত্য ভারতের হয়ে ঐতিহাসিক ৭৩তম পদক জিতেছেন। শাটলার নিত্য শ্রী সুমাথি সিভান ভারতের হয়ে ঐতিহাসিক ৭৩তম পদক জিতেছেন। নিত্য মহিলাদের একক SH6-এ ব্রোঞ্জ পদক জিতেছে। নিথ্যা এর আগে শিবরাজনের সঙ্গে ব্যাডমিন্টন মিক্সড ডাবলসে SH6 ব্রোঞ্জ পদক জিতেছিলেন। প্যারা পাওয়ারলিফটার এবং উত্তর প্রদেশের মিরাট জেলার বাসিন্দা, জয়নব খাতুন ৬১ কেজি ওজন বিভাগে রুপোর পদক জিতেছেন, অন্যদিকে দিল্লির রাজকুমারী একই ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন। এই অসাধারণ জয়গুলি এশিয়ান গেমসে তাদের প্রথম উপস্থিতি চিহ্নিত করে এবং আসন্ন প্যারিস অলিম্পিক্সের এই উদীয়মান ক্রীড়াবিদদের জন্য আরও ভালো ভবিষ্যতের ইঙ্গিত দিয়েছে।

এদিনের পারফরমেন্সের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খেলোয়াড়দের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি নিজের সোশ্যাল মিডিয়াতে লিখেছেন, ‘এশিয়ান প্যারা গেমসে একটি অসাধারণ কৃতিত্ব, যেখানে ভারত একটি অভূতপূর্ব ৭৩টি পদক জিতেছে এবং এখনও শক্তিশালী হচ্ছে, জাকার্তা ২০১৮ এশিয়ান প্যারা গেমস থেকে আমাদের আগের ৭২টি পদকের রেকর্ড ভেঙে দিয়েছে! এই গুরুত্বপূর্ণ উপলক্ষটি আমাদের ক্রীড়াবিদদের অদম্য সংকল্পকে মূর্ত করে। আমাদের ব্যতিক্রমী প্যারা-অ্যাথলিটদের জন্য একটি গর্জন। তারা ইতিহাসে তাদের নাম খোদাই করেছে, প্রতিটি ভারতীয় হৃদয়কে অপার আনন্দে ভরিয়ে দিয়েছে। তাদের প্রতিশ্রুতি, দৃঢ়তা এবং এক্সেল করার জন্য অটল ড্রাইভ সত্যিই অনুপ্রেরণাদায়ক! এই যুগান্তকারী অর্জন ভবিষ্যত প্রজন্মের জন্য একটি পথপ্রদর্শক আলো হিসেবে কাজ করুক।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.