বাংলা নিউজ > ময়দান > পিঙ্ক বল টেস্টে ১ ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাকেঞ্জি, গিলেসপিদের স্পর্শ করলেন বুমরাহ
জসপ্রীত বুমরাহ এবং রোহিত শর্মা।

পিঙ্ক বল টেস্টে ১ ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাকেঞ্জি, গিলেসপিদের স্পর্শ করলেন বুমরাহ

  • বেঙ্গালুরুতে বুমরাহ প্রথম ইনিংসে ২৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। যা শ্রীলঙ্কাকে ১০৯ রানে গুড়িয়ে দিতে সাহায্য করেছিল। দ্বিতীয় ইনিংসে তিনি অবশ্য ৩ উইকেট নিয়েছিলেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে বেঙ্গালুরুতে পিঙ্ক বলের টেস্টে জসপ্রীত বুমরাহ দুরন্ত পারফরম্যান্স করেছেন। সেই সঙ্গে তিনি একাধিক নজির পকেটে পুড়ে ফেলেছেন। এই যেমন ২৯টি টেস্টে মাঠে নেমে ইতিমধ্যেই তিনি মোট ৮ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন। যদিও ঘরের মাঠে এটি তাঁর প্রথম পাঁচ উইকেট। ভারতীয় পেসারদের মধ্যে একমাত্র কপিল দেব টেস্ট কেরিয়ারের ঠিক এই পর্যায়ে অর্থাৎ ২৯টি টেস্টে ৮ বার ইনিংসে ৫ উইকেট দখল করেছিলেন। এর পাশাপাশিও এক অনন্য নজির গড়েছেন বুমরাহ।

বেঙ্গালুরুতে বুমরাহ প্রথম ইনিংসে ২৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। যা শ্রীলঙ্কাকে ১০৯ রানে গুড়িয়ে দিতে সাহায্য করেছিল। দ্বিতীয় ইনিংসে তিনি অবশ্য ৩ উইকেট নিয়েছিলেন। প্রথম ইনিংসের ৫ উইকেটের হাত ধরে বুমরাহ প্রথম ভারতীয় হিসেবে এশিয়া, আফ্রিকা, ইউরোপ, আমেরিকা, ওশেনিয়া - পাঁচটি মহাদেশেই টেস্ট খেলে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেলেছেন। তাও আবার ম্যাচ জেতানো ৫ উইকেট নিয়েছে তিনি।

এর আগে ২০১৮ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫/৫৪, ২০১৮-তেই নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫/৮৫, ২০১৯ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫/৩৩, ২০১৯ সালে আবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনের নর্থ সাউন্ডে ৫/৭ এবং ৬/২৭ উইকেট নিয়েছিলেন। এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে নজিরই গড়ে ফেললেন তিনি।

সামগ্রিক ভাবে তিনি গ্রাহাম ম্যাকেঞ্জি, জেসন গিলেসপি এবং ডেল স্টেইনের পরে বিশ্ব ক্রিকেটে চতুর্থ বোলার হিসেবে এই কীর্তি অর্জন করলেন।

বন্ধ করুন