বাড়ি > ময়দান > ঘরের মাঠে এটিকে মোহনবাগান খেলতে পারে সবুজ-মেরুন জার্সিতে
আইএসএলে যুবভারতীর রং হতে পারে সবুজ-মেরুন। ছবি- ফেসবুক।
আইএসএলে যুবভারতীর রং হতে পারে সবুজ-মেরুন। ছবি- ফেসবুক।

ঘরের মাঠে এটিকে মোহনবাগান খেলতে পারে সবুজ-মেরুন জার্সিতে

  • হোম ও অ্যাওয়ে ম্যাচে আলাদা জার্সির ভাবনা।

বিশ্বের প্রায় সব বড় ফুটবল ক্লাবই হোম ও অ্যাওয়ে ম্যাচের জন্য আলাদা আলাদা জার্সি ব্যবহার করে থাকে। একই রকম দেখতে হলেও একাধিক রংয়ের জার্সি ব্যবহার করতে দেখা যায় বার্সেলোনা, রিয়াল, ম্যাঞ্চেস্টারের মতো দলগুলিকে। আসন্ন আইএসএল মরশুমে সেই পথেই হাঁটতে পারে এটিকে মোহনবাগান।

আইএসএল ও আই লিগ চ্যাম্পিয়নরা একে অপরের হাত ধরে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করার পর সম্মিলিত দলের প্রতীক ও জার্সির রং নিয়ে বিস্তর আলোচনা চলছে। জার্সির রংয়ের জন্যই মোহনবাগান পরিচিত সবুজ-মেরুন শিবির হিসেবে। অন্যদিকে, এটিকের জার্সির রং লাল-সাদা।

এটিকে মোহনবাগানের নবগঠিত বোর্ডের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, বাগানের ঐতিহ্যকে কোনওভাবেই খাটো করা হবে না। তাই হোম ও অ্যাওয়ে ভিত্তিতে নতুন দল দুরকম জার্সি ব্যবহার করতে পারে। এক্ষেত্রে, হোম ম্যাচের জন্য সবুজ-মেরুন এবং অ্যাওয়ে ম্যাচের জন্য লাল-সাদা জার্সি পরে মাঠে নামতে পারেন এটিকে-মোহনবাগানের ফুটবলাররা।

এপ্রসঙ্গে এটিকে মোহনবাগান বোর্ডের অন্যতম সদস্য সৃঞ্জয় বসু জানিয়েছেন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড চারটি আলাদা রংয়ের জার্সি পরে খেলে। অতীতে মোহনবাগান-ইস্টবেঙ্গলও অন্য রংয়ের জার্সি পরে মাঠে নেমেছে। একই দলের আলাদা আলাদা জার্সি থাকা স্বাভাবিক। মোহনবাগানের ঐতিহ্য রক্ষা করে লোগো ও জার্সির রং কীভাবে ব্যবহার করা যায়, তা বোর্ড মিটিংয়ে আলোচনার মাধ্যমে স্থির করা হবে।

শোনা যাচ্ছে জুলাইয়ের শুরুর দিকেই এটিকে মোহনবাগানের বোর্ড মিটিং অনুষ্ঠিত হতে পারে। সেখানেই অনুমোদন মিলতে পারে দু'দলের লোগো একইসঙ্গে ব্যবহারের সিদ্ধান্তেও।

বন্ধ করুন