বাংলা নিউজ > ময়দান > Aus vs Ind: দ্রাবিড় ‘স্যারের’ অনুর্ধ্ব-১৯, ‘এ’ দলের ছাত্রদের হাত ধরেই বাজিমাত অস্ট্রেলিয়ায়
রাহুল দ্রাবিড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
রাহুল দ্রাবিড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Aus vs Ind: দ্রাবিড় ‘স্যারের’ অনুর্ধ্ব-১৯, ‘এ’ দলের ছাত্রদের হাত ধরেই বাজিমাত অস্ট্রেলিয়ায়

  • দ্রাবিড় ‘স্যারের’ ছাত্রদের হাত ধরেই অস্ট্রেলিয়ায় ইতিহাস রচনা ভারতের।

শুভব্রত মুখার্জি

কার্যত দ্বিতীয় সারির দল, তারপরও অস্ট্রেলিয়ার মাটিতেই ক্যাঙারু বাহিনীকে পর্যদুস্ত করল ভারত। কিন্তু কোন জাদুতে নয়া খেলোয়াড়রা সেই 'অসম্ভব'-কে সত্যি করলেন? সেই কারণ বিশ্লেষণে উঠে আসছে আইপিএল, অনূর্ধ্ব-১৯ এবং ভারতীয় 'এ' দলের অবদান। আর তাতে নিঃসন্দেহে যে ব্যক্তির নাম নিয়ে সবথেকে বেশি আলোচনা হচ্ছে, তিনি হচ্ছেন রাহুল দ্রাবিড়।

মেলবোর্নে অভিষেক হয়েছিল শুভমন গিলের। যিনি দ্রাবিড়ের কোচিংয়ে ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলেন। প্রথম থেকেই নজর কেড়েছিলেন। তাঁর প্রশংসা করেছিলেন অ্যালান বর্ডার। শুভমনের প্রতিভার দিকে চোখ রাখতে বলেছিলেন দ্রাবিড়। মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে নট-আউট থেকে ভারতকে এনে দিয়েছিলেন কাঙ্খিত জয়। ব্রিসবেন টেস্টেও ভারত যখন রান তাড়া করছিল, তখন তাঁর ৯১ রানের ইনিংস গড়ে দিয়েছিল ভারতের জয়ের ভিত। যার উপর দাঁড়িয়ে বাকি কাজটা সম্পন্ন করেছেন চেতেশ্বর পূজারা এবং ঋষভ পন্ত।

এই পন্ত আবার ভারতের ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ দলের অন্যতম সদস্য ছিলেন। ঋষভের কিপিং নিয়ে বারবার সমালোচনা হলেও তাঁর ব্যাটিং কিন্তু নিন্দুকদের মুখ বারবার বন্ধ করে দিয়েছে। সিডনিতে তৃতীয় টেস্টে তিনি শতরান মিস করে ৯৭ রানে আউট হলেও একটা সময় ভারতকে প্রায় জয়ের সরণিতে পৌঁছে দিয়েছিলেন। পরে চোট-আঘাতে জর্জরিত ভারত অসাধারণ লড়াই করে ম্যাচ ড্র করতে সমর্থ হয়েছিল। আর ব্রিসবেন টেস্টে তাঁর অসাধারণ ৮৯ অপরাজিত রান ভারতকে ঐতিহাসিক জয় এনে দেয়।

২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পন্থের সতীর্থ ওয়াশিংটন সুন্দর। ভারতীয় শিবিরে একাধিক চোট-আঘাতের কারনে অ্যাডিলেড টেস্টের নেট বোলার থেকে ব্রিসবেন টেস্টে সোজা তাঁর গায়ে ওঠে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের জার্সি। তারপরের ঘটনা সবার জানা। তাঁর অসাধারণ অলরাউন্ড পারফরমেন্সের উপর ভিত্তি করে সিরিজ পকেটস্থ করেছে ভারত। প্রথম ইনিংসে তিন উইকেট নেওয়ার পাশাপাশি ৬২ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে পন্তের সঙ্গে জুটি বেঁধে ২৯ বলে তাঁর ২২ রান ভারতের জয়কে ত্বরান্বিত করে। সঙ্গে আছেন মহম্মদ সিরাজ। যিনি উঠে এসেছেন ভারতীয় 'এ' দলে লড়াই করে। নভদীপ সাইনি, মায়াঙ্ক আগরওয়ালরাও ভারতীয় 'এ' দলের প্রতিভা।

বন্ধ করুন