বাংলা নিউজ > ময়দান > দাবা বিশ্বকাপ অতীত, এশিয়ান গেমসের প্রস্তুতি সারতে কলকাতায় আসছেন প্রজ্ঞানন্দ সহ একাধিক দাবাড়ু

দাবা বিশ্বকাপ অতীত, এশিয়ান গেমসের প্রস্তুতি সারতে কলকাতায় আসছেন প্রজ্ঞানন্দ সহ একাধিক দাবাড়ু

কলকাতাতে আসবেন প্রজ্ঞানন্দরা (ছবি-টুইটার)

আসন্ন হাংঝাউ এশিয়ান গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন তিনি। আর সেই লক্ষ্যেই কলকাতাতে আসবেন তিনি। কলকাতাতে প্রস্তুতি সারবেন প্রজ্ঞানন্দ। তবে তিনি একা নন তাঁর সঙ্গে কলকাতাতে প্রস্তুতি শিবিরে আসছেন গ্রান্ডমাস্টার ভিডিট গুজরাঠি, অর্জুন এরিগেসি, আর গুকেশ, অভিজ্ঞ পেন্টালা হরিকৃষ্ণ।

শুভব্রত মুখার্জি: আজারবাইজানের রাজধানী বাকুতে সবেমাত্র শেষ হয়েছে ফিডে আয়োজিত দাবা বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপের ফাইনালে উঠেছিলেন ভারতীয় নবীন তারকা রমেশবাবু প্রজ্ঞানন্দ। ফাইনালে নরওয়ের কিংবদন্তি ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরেও হারতে হয় তাঁকে। সেই সব কিছুকে এখন পিছনে ফেলে দিয়ে তাঁর লক্ষ্য এশিয়ান গেমস। আসন্ন হাংঝাউ এশিয়ান গেমসে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন তিনি। আর সেই লক্ষ্যেই কলকাতাতে আসবেন তিনি। কলকাতাতে প্রস্তুতি সারবেন প্রজ্ঞানন্দ। তবে তিনি একা নন তাঁর সঙ্গে কলকাতাতে প্রস্তুতি শিবিরে আসছেন গ্রান্ডমাস্টার ভিডিট গুজরাঠি, অর্জুন এরিগেসি, আর গুকেশ, অভিজ্ঞ পেন্টালা হরিকৃষ্ণ।

সদ্য শেষ হওয়া দাবা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছানো চার সদস্য খেলতে চলেছেন এশিয়া কাপে। এশিয়ান গেমসে ভারতীয় পুরুষ দলের সদস্য এই পাঁচ জন। কলকাতাতে তাদের একটি চারদিনের শিবির হবে। যাকে মূলত ট্যাকটিক্যাল শিবির বলা হচ্ছে। ৩০ অগস্ট থেকে শুরু হবে এই শিবির। দলের নেতৃত্ব দেবেন কিংবদন্তি গ্রান্ডমাস্টার বরিস গেলফ্যান্ড। এছাড়াও রয়েছেন কোচ শ্রীনাথ নারায়ণ, সহকারী কোচ বৈভব সুরি এবং অর্জুন কল্যান। অন্যদিকে মহিলাদের প্রস্তুতি শিবির ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার পর্যন্ত চলবে মেয়েদের এই শিবির।

এই শিবিরে রয়েছে কোনেরু হাম্পি, হরিকা ড্রোনাভাল্লি, বৈশালি রমেশবাবু, ভন্তিকা আগরওয়াল, সবিতা শ্রী বি। অল ইন্ডিয়া চেজ ফেডারেশনের সভাপতি সঞ্জয় কাপুর জানিয়েছেন, ‘এআইসিএফের তাদের ক্রীড়াবিদদের প্রতি দায়িত্ব রয়েছে। আর সেই দায়িত্বকে মাথায় রেখেই এই প্রস্তুতি শিবিরের আয়োজন করা হয়েছে। আমরা আমাদের ক্রীড়িবিদদের সমস্ত রকম আধুনিক সুযোগ সুবিধা দিতে বদ্ধপরিকর। এই প্রস্তুতি শিবির সেই নিষ্ঠার পরিচায়ক। এখানে স্ট্র্যাটেজি, অভিজ্ঞতা সবকিছু নিয়েই আলোচনা হবে। এশিয়ান গেমসের আগে ক্রীড়াবিদদের সামর্থ্য বৃদ্ধিতেই আমাদের এই উদ্যোগ।’ এশিয়ান গেমসের আগে অবশ্য খেলা হবে টাটা স্টিলের দাবা প্রতিযোগিতা। ৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। এশিয়ান গেমসের ভারতীয় দলে থাকা সমস্ত দাবাড়ুই এই টুর্নামেন্টে খেলবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রঞ্জি সেমিফাইনালের আগে মুম্বই টিমে ফিরলেন শ্রেয়স, উচ্ছ্বসিত অধিনায়ক রাহানে ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল অনন্তের বিয়েতে রোম্যান্টিক ডান্স মুকেশ ও নীতা আম্বানির, ভিডিয়ো ফাঁস হতেই ভাইরাল ভিডিয়ো: টেস্টের ইতিহাসে ১২ বছরে প্রথমবার রান আউট হলেন কেন উইলিয়ামসন! চারদিন পরেই গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু? কোন স্টেশনে যেতে কত ভাড়া? দেখুন তালিকা সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.