বাংলা নিউজ > ময়দান > দেশ নয়, ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে চাইছেন ক্রিকেটাররা! FICA-র রিপোর্টে বিপদের সংকেত

দেশ নয়, ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে চাইছেন ক্রিকেটাররা! FICA-র রিপোর্টে বিপদের সংকেত

দেশ নয়, ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে চায় ক্রিকেটাররা

বিশ্বের শীর্ষ টি টোয়েন্টি পুরুষ খেলোয়াড়দের ৪০ শতাংশ বিনামূল্যে এজেন্ট হিসাবে কাজ করছে, কারণ তারা লাভজনক ঘরোয়া টি-টোয়েন্টি লিগে তাদের বাণিজ্য চালাতে জাতীয় চুক্তি থেকে দূরে চলে যেতে পারে।

আন্তর্জাতিক ক্রিকেটে বিপদের সংকেত! দেশ নয়, ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে চাইছেন ক্রিকেটাররা, সামনে এল FICA-র অবাক করা রিপোর্ট। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে গিয়েছে ভারতীয় দল। এর পরে, ভারতীয় খেলোয়াড়দের আইপিএল ছাড়াও অন্যান্য দেশের টি-টোয়েন্টি লিগে খেলার দাবি উঠেছে। ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) এক প্রতিবেদনে বলা হয়েছে, চমকপ্রদ পরিসংখ্যান সামনে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ খেলোয়াড়ই তাদের নিজের দেশ ছাড়া অন্য টি-টোয়েন্টি লিগে খেলতে চান, যাতে তাদের খুব বেশি আর্থিক বোঝা বহন করতে না হয়।

ইএসপিএন ক্রিকইনফোতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, বিশ্বের শীর্ষ টি টোয়েন্টি পুরুষ খেলোয়াড়দের ৪০ শতাংশ বিনামূল্যে এজেন্ট হিসাবে কাজ করছে, কারণ তারা লাভজনক ঘরোয়া টি-টোয়েন্টি লিগে তাদের বাণিজ্য চালাতে জাতীয় চুক্তি থেকে দূরে চলে যেতে পারে। অন্য ৪২% কমপক্ষে একটি বিদেশী টি-টোয়েন্টি লিগে খেলার সময় একটি জাতীয় এবং ঘরোয়া চুক্তির সমন্বয়ে একটি হাইব্রিড মডেলে কাজ করে।

ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (FICA) দ্বারা পরিচালিত ২০২২ পুরুষদের গ্লোবাল এমপ্লয়মেন্ট রিপোর্ট অনুসারে, এর মানে হল যে শীর্ষ ১০০ টি-টোয়েন্টি খেলোয়াড়ের ৮২% শুধুমাত্র একটি জাতীয় চুক্তিতে আবদ্ধ হতে চান না। যেটা খেলোয়াড়দের জন্য গুরুত্বপূর্ণ। ভরণপোষণ এবং অর্থের পরিপ্রেক্ষিতে। FICA রিপোর্টে, ১১টি দেশের ৪০০ টিরও বেশি খেলোয়াড়ের কাছ থেকে সমীক্ষা প্রাপ্ত করা হয়েছে, যার মধ্যে ভারত ও পাকিস্তানের খেলোয়াড় অন্তর্ভুক্ত নয়।

বেশির ভাগ খেলোয়াড় যখন জাতীয় ক্রিকেট, টি-টোয়েন্টি লিগ এবং বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলবে, তখন তা ঘরোয়া টি-টোয়েন্টি লিগের ক্ষতি করছে। বর্তমান সময়ে আন্তর্জাতিক ক্রিকেট বেশি খেলা হচ্ছে। ইতিমধ্যেই দুটি নতুন টুর্নামেন্ট ২০২৩থেকে T20 লিগের রোস্টারে এসেছে, ILT20 এবং SA20 উভয়ই জানুয়ারিতে শুরু হবে।

বিশ্বজুড়ে এমন অনেক ক্রিকেটার আছেন যারা একাধিক টি-টোয়েন্টি লিগে অংশ নিয়েছেন। ২০২১ সালে আফগানিস্তানের ত্রয়ী রশিদ খান, মহম্মদ নবি এবং মুজিব উর রহমানেরা এক সঙ্গে সাতটি টি-টোয়েন্টি লিগে অংশ নিয়েছিলেন, যাদের সকলেই এক বছরে অর্ধ ডজন টি-টোয়েন্টি লিগ খেলেছেন।

বিসিসিআই ভারতীয় খেলোয়াড়দের আইপিএল ছাড়া অন্য কোনো বিদেশী লিগে খেলার অনুমতি দেয় না। প্রতিবেদন অনুসারে, বিশ্বের শীর্ষ টি-টোয়েন্টি খেলোয়াড়দের ৪০% "শীর্ষ 9 ক্রিকেটিং দেশের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি নেই (জিম্বাবোয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তান ১২টি পূর্ণ সদস্য দেশের অন্তর্ভুক্ত নয়)। চুক্তি নেই এমন খেলোয়াড়রা অর্থ উপার্জনের জন্য অন্য বিদেশি লিগে খেলতে বাধ্য হয়।

বিদেশি লিগে খেলার জন্য খেলোয়াড়রা বেশি টাকা পান। সারা বিশ্বের ক্রিকেটাররা আইপিএল খেলেন। ক্রিকেটাররা এখানে খেলে অর্থ ও খ্যাতি দুটোই অর্জন করেছেন। আইপিএল খেলে ক্যারিয়ার গড়েছেন অনেক খেলোয়াড়। পেশাদার ক্রিকেটে খেলোয়াড়রা অর্থকে বেশি গুরুত্ব দিতে শুরু করেছে। সর্বশেষ FICA রিপোর্ট থেকে দেশীয় আয় এবং আন্তর্জাতিক আয়ের মধ্যে ব্যবধান প্রশস্ত হয়েছে।

বেন স্টোকসকে বিশ্বের বিস্ফোরক অলরাউন্ডারদের মধ্যে গণ্য করা হয়। তিনি টেস্ট ম্যাচ এবং টি-টোয়েন্টি ক্রিকেট খেলছেন, তবে তিনি ওয়ানডে থেকে অবসর নিয়েছেন। একই সময়ে, দক্ষিণ আফ্রিকার বিপজ্জনক ওপেনার কুইন্টন ডি কক টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন এবং তিনি শুধুমাত্র সাদা বলের ক্রিকেট খেলছেন। ট্রেন্ট বোল্টও নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি ছেড়ে দেন এবং ফ্রি এজেন্ট হওয়ার সিদ্ধান্ত নেন। বোল্ট এখন বিদেশি লিগে খেলার জন্য মুক্ত। মার্টিন গাপ্টিলও এই লাইনে যোগ দিয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটের দৃশ্যপট অনেকটাই বদলে গেছে। FICA ২০০৩ থেকে ২০২১ সালের মধ্যে ODI/T20 ম্যাচের সংখ্যার তুলনা করেছে। ২০০৩ সালে কোনও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ছিল না। তবে ১৫২টি ওডিআই ছিল যেখানে ৪৪টি টেস্ট ম্যাচ খেলা ১৯৬টি আন্তর্জাতিক ম্যাচের ৭১% ছিল। ২০২১ সালে, তিনটি ফর্ম্যাটে ৪৮৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছিল: ৩৪৬ টি আন্তর্জাতিক টি টোয়েন্টি (৭১%), ৪৬টি টেস্ট (৯%) এবং ৯৩টি ওয়ানডে (১৯%) – টি-টোয়েন্টিতে ম্যাচের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে।

অনেক সময় দেখা যায় আন্তর্জাতিক ক্রিকেট ও টি-টোয়েন্টি লিগের অনুষ্ঠান একই সঙ্গে আয়োজন করা হয়। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিচ্ছেন খেলোয়াড়রা। ফিকার প্রতিবেদনে বলা হয়েছে, টি-টোয়েন্টি লিগে খেলোয়াড়রা কম কাজের জন্য বেশি টাকা পান। বড় ক্রিকেটাররা এ কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে যাচ্ছেন, যা মোটেও ঠিক নয়।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

স্বাদে যেমনই হোক গুণে অদ্বিতীয় ইডলি! রোজ খেলে নিমেষে উধাও হবে এই সব রোগবালাই মাছে ভাতে থাকলেই কমবে কোলেস্টেরল! এই সব মাছ খেলেই নাকি কমবে এইচডিএল 'বাচ্চারাও জানত যে শাহজাহান এখানে ছিল', মিষ্টি বিলি সন্দেশখালিতে, ফাটল বাজি নেই হাতকড়া, 'খাঁচায়' ধরা পড়লেও 'বিড়াল' হলেন না 'বাঘ' শাহজাহান, আঙুল দেখিয়ে….. সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মাসের প্রথম দিন? জানুন রাশিফল আজ বিশ্ব প্রার্থনা দিবস, জানেন কেন এই দিনটি পালন করা হয়, এর গুরুত্বই বা কী মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মাসের প্রথম দিন? জানুন রাশিফল শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা? ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.