বাংলা নিউজ > ময়দান > Asian Games: ট্রায়ালে জিতেও লাভ হল না, দিল্লি হাইকোর্টে খারিজ অন্তিমদের আর্জি, বললেন 'চরম অন্যায়'

Asian Games: ট্রায়ালে জিতেও লাভ হল না, দিল্লি হাইকোর্টে খারিজ অন্তিমদের আর্জি, বললেন 'চরম অন্যায়'

বজরংদের ট্রায়ালে কেন ছাড় দেওয়া হল তাতে হস্তক্ষেপ করবে না দিল্লি হাই কোর্ট। ছবি- এএনআই

অত্নিম পাঙ্ঘালদের আবেদ খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। আদালত জানিয়ে দিল ট্রায়ালে কোনও ভাবেই হস্তক্ষেপ করবে না তারা।

শুভব্রত মুখার্জি: আসন্ন এশিয়ান গেমসের কুস্তির ট্রায়াল নিয়ে ভারতীয় কুস্তি জগতে বেশ বিতর্কের সৃষ্টি হয়েছে। ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ে বিরুদ্ধে রাস্তায় নেমে দীর্ঘদিন আন্দোলন করেছেন কুস্তিগিরদের একাংশ।যন্তর মন্তরে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন ভিনেশ ফোগট, বজরং পুনিয়ারা। সম্প্রতি ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে পুলিশের তরফে অভিযোগও দায়ের করা হয়েছে। এর কিছুদিন পরেই ভারতীয় কুস্তি ফেডারেশনের তরফে জানানো হয় হাংঝাউতে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান গেমসের জন্য সব বিভাগেই ট্রায়াল হবে।

তবে পুরুষদের ৬৫ কেজি এবং মহিলাদের ৫৩ কেজি বিভাগে ট্রায়ালে ছাড় দেওয়া হয়।ট্রায়ালে ছাড় দেওয়া হয় বজরং পুনিয়া-ভিনেশ ফোগটকে। জানানো হয় এই দুই বিভাগের ট্রায়ালজয়ীরা স্ট্যান্ডবাই হিসেবে থাকবেন। যা নিয়ে বিতর্কের সূত্রপাত হয়। সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে অন্তিম পাঙ্ঘাল-সুজিত কলকাল মামলা করেন। সেই মামলার পরিপ্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট জানিয়ে দিল এই ট্রায়ালে তারা হস্তক্ষেপ করবে না। আর এদিন ট্রায়ালে জিতে দিল্লি হাইকোর্টের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে অন্তিম পাঙ্ঘাল জানিয়ে দিলেন তাদের সঙ্গে চরম অন্যায় করা হচ্ছে।

মহিলাদের ৫৩ কেজির ফ্রিস্টাইল বিভাগে এদিন ট্রায়ালে জিতলেন অন্তিম পাঙ্ঘাল। হরিয়ানার কুস্তিগির মঞ্জুকে হারিয়ে এদিন ট্রায়ালে জিতলেন অন্তিম। আর তারপরেই দিল্লি হাইকোর্টে তাদের রিট পিটিশন খারিজ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করেছেন অন্তিম। পাশাপাশি তাদের বিরুদ্ধে যে চরম অন্যায় করা হচ্ছে সেকথাও জানিয়ে দেন অন্তিম পাঙ্ঘাল। কারণ তাঁর বিভাগেই ভিনেশ ফোগাটকে অ্যাডহক কমিটি সরাসরি এশিয়ান গেমসের দলে সুযোগ দিয়েছে। আর সেখানেই তাঁর সঙ্গে চরম অন্যায় করা হয়েছে বলে মন্তব্য করেছেন অন্তিম।

দিল্লি হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ও যাবেন বলে জানিয়েছেন অন্তিম। তিনি প্রশ্ন করেছেন, 'আমি ট্রায়ালে জিতেছি।তারপরেও আমি কেন স্ট্যান্ডবাই হিসেবে থাকব? যারা ট্রায়ালে অংশ নিল না তারা কেন স্ট্যান্ডবাই থাকবে না? আমি অনেক বাউট জিতেই এই জায়গায় পৌঁছেছি। রবি দাহিয়া এবং সাক্ষী মালিক দিদিও রয়েছে যারা অলিম্পিক পদক পেয়েছে। তাহলে তাদের ক্ষেত্রে কেন ব্যতিক্রম হবে না? আমি জানি না আমার সাথেই কেন এমন হচ্ছে। আমিও তো পদক জিতেছি।এমন তো নয় আমি কিছুই জিতিনি। তাহলে আমার সঙ্গে কেন এমন অবিচার হবে?' প্রশ্ন তোলেন ১৮ বছর বয়সী অন্তিম পাঙ্ঘাল।

২২-২৩ জুলাই এই ট্রায়ালের পূর্ব নির্ধারিত তারিখ ঠিক ছিল। ভিনেশ ফোগট ও বজরং পুনিয়া এই দুই কুস্তিগিরকে ট্রায়াল ছাড়া সরাসরি এশিয়ান গেমসে সুযোগ দেওয়ার ফলেই এই বিতর্ক জন্ম নিয়েছে। ট্রায়াল ছাড়া সরাসরি এশিয়ান গেমসে খেলার সুযোগ পেয়েছেন দুই কুস্তিগির।ভারতীয় কুস্তি সংস্থার অ্যাডহক কমিটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আবেদন করেছিলেন দুই কুস্তিগির অন্তিম পাঙ্ঘাল ও সুজিত কলকাল । সেই মামলাতেই আদালত হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদ।

মামলার শুনানিতে বিচারপতি বলেন, 'কুস্তিগিরদের মধ্যে কে বেশি ভাল, কে খারাপ সেটা দেখার কাজ আদালতের নয়। যে পদ্ধতিতে দু’জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে সেটা বৈধ কি না, সেটা দেখা আদালতের কাজ। সেই অনুযায়ী সব কাগজপত্র দেখে রায় দেওয়া হবে।' শনিবার বিচারপতি প্রসাদ জানিয়েছেন এই মামলায় হস্তক্ষেপ করবে না আদালত। অন্তিম এবং সুজিতদের আবেদন খারিজ করে দিয়েছেন তিনি। গত মঙ্গলবার ভারতীয় কুস্তি সংস্থার অ্যাডহক কমিটি জানিয়েছিল ভিনেশ ও বজরংকে ট্রায়াল দিতে হবে না। সরাসরি সুযোগ পাবেন তাঁরা। বাকি কুস্তিগিরদের ট্রায়াল দিতে হবে জানানো হয়। এই সিদ্ধান্ত নিয়ে শুরু হয় বিতর্ক। কুস্তিগিরদের দাবি ছিল পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অভিযোগ ছিল জাতীয় কোচদের সঙ্গে কোনও আলোচনা না করেই এককভাবে অ্যাডহক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

অ্যাডহক কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে ভারতীয় কুস্তি সংস্থার নিয়ম মেনে এশিয়ান গেমসে পুরুষদের ৬৫ কেজি ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে। এই বিভাগে ট্রায়াল হবে, যারা জিতবেন তাঁরা স্ট্যান্ড বাই হিসাবে থাকবেন। কোন দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে সেই নাম বিবৃতিতে অবশ্য জানানো হয়নি। অ্যাডহক কমিটির সদস্য অশোক গর্গ সংবাদ সংস্থা পিটিআইকে বজরং এবং ভিনেশের নাম জানিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভোটের আগের রাতে বাড়িতে থাকবেন না, BJP এজেন্টদের কেন এমন পরামর্শ দিলেন শুভেন্দু? England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাঙড়ে দাঁড়িয়ে মমতার পুলিশকে চিটিংবাজ বললেন শুভেন্দু, ভোটারদের বললেন বদলা নিন ‘পিরিয়ডস কা মতলব…', স্কুলে গিয়ে ছাত্রীদের সঙ্গে ঋতুস্রাব নিয়ে গান শ্রেয়া-সুনিধির Video: দাউদাউ করে উঠছে ধোঁয়া! রজৌরির জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ‘কোনটা আসল কোনটা নকল বুঝতে শিখুন’, একসঙ্গে রাহুলের ২ ‘প্রাক্তন’ সন্দীপ্তা-রুকমা 'পুলিশ ব্যবস্থা না নিলে...', বোমাবাজি নিয়ে সরব অর্জুন সিং 'ব্যান হতেই শাহরুখ স্যার বলেছিল যে IPL ট্রফি নিয়ে ফ্লাইং কিস ছুড়ব', ফাঁস রানার ২০২৪ লোকসভা ভোটে শেষ দফার প্রচারে বাংলায় মোদী! কোন কোন ইস্যুতে চড়ালেন সুর? ‘‌উনি বুঝে গিয়েছেন, উনি হেরে যাবেন’‌, মোদীর বাংলায় সেরা সাফল্যের পাল্টা মমতা

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.