বাংলা নিউজ > ময়দান > নির্বাসন কাটিয়ে এশিয়ান গেমসের ট্রায়ালে ফিরছেন দীপা কর্মকার

নির্বাসন কাটিয়ে এশিয়ান গেমসের ট্রায়ালে ফিরছেন দীপা কর্মকার

দীপা কর্মকার।

নিষিদ্ধ ড্রাগ নেওয়ায় নির্বাসনের মুখে পড়তে হয়েছে দীপা কর্মকারকে। আগামী ১০ জুলাই নির্বাসন পর্ব শেষ হচ্ছে এই অ্যাথলিটের। ফলে ১১ জুলাই এশিয়ান গেমসের ট্রায়ালে যোগ দিতে আর কোনও সমস্যা রইল না দীপার।

অবশেষে নির্বাসন কাটিয়ে ফিরতে চলেছেন দীপা কর্মকার। গত ২১ মাস ধরে নির্বাসনে ছিলেন তিনি। ডোপিং পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর তার ওপর এই খাড়া নেমে আসে। তবে নির্বাসনের মেয়াদ শেষ হতে চলেছে। দীপা এশিয়ান গেমস সিলেকশনের ট্রায়ালে অংশগ্রহণ করবেন। ১১ এবং ১২ জুলাই ওড়িশার ভুবনেশ্বরে এশিয়া গেমসের ট্রায়াল হবে।

কাকতালীয় ভাবে এবং সৌভাগ্যবশত দীপার-নির্বাসন শেষ হতে চলেছে চলতি ১০ জুলাই। তাই ১১ জুলাই থেকে হতে চলে ট্রায়ালে কোনও বাধা ছাড়াই অংশগ্রহণ করতে পারবেন তিনি। এর আগে অবশ্য ২৯ মে তে দীপাকে ভারতের জিমন্যাস্টিক ফেডারেশনের মূল সম্ভাব্যদের তালিকায় অন্তর্ভুক্ত হয়। এই বিষয়ে সংবাদ সংস্থা পিটিআইকে ফোনের মাধ্যমে দীপা বলেন, 'এটা নিশ্চিত যে আমি ট্রায়ালে অংশ নেব। আমি গত কয়েক মাস ধরে আগরতলায় প্রশিক্ষণ নিচ্ছি‌।'

দীপা প্রথম ভারতীয় জিমন্যাস্ট যিনি বিশ্ব দরবারে এই খেলায় সোনা নিয়ে এসেছেন। ২০১৮ সালে তুর্কিতে অনুষ্ঠিত হওয়া শৈল্পিক জিমন্যাস্টিক ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে ভল্ট ইভেন্টে প্রথম হয়ে এই স্থান অর্জন করেন। এছাড়াও তিনি ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসের ব্রোঞ্জ পদক বিজয়ী। হিরোশিমায় ২০১৫ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জয়ী। তবে চোটের জন্য বারবার ভুগতে হয়েছে আগরতলার এই কন্যাকে।

২০১৭ সালে তাঁর অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে চোট লাগে। ফলে বড় ধরনের অস্ত্রোপচার করতে হয় তাঁকে। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপ সহ বেশ কয়েকটি ইভেন্টে অংশগ্রহণ করতে পারেননি দীপা। এর ফলে টোকিও অলিম্পিকও খেলতে পারেননি তিনি। চোট আঘাতের সমস্যার সঙ্গে সঙ্গেই তার ওপরে নেমে আসে এই নির্বাসনের খাড়া। নিষিদ্ধ ড্রাগ নেওয়ার অভিযোগে নির্বাসিত করা হয় তাঁকে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দীপাকে আন্তর্জাতিক টেস্টিং এজেন্সি দ্বারা ব্যান করা হয়। ২০২১ সালের ১১ অক্টোবরের একটি ডোপিং পরীক্ষায় দীপার শরীরে নিষিদ্ধ ড্রাগ হাইজেনামাইন পাওয়া যায়। এই সব প্রতিকূলতা কাটিয়ে দীপা ফের ফিরে আসতে চলেছে জাতীয় এবং আন্তর্জাতিক খেলায়।

এই বিষয়ে দীপার কোচ বিশ্বেশর নন্দী বলেন, 'ও গত দুই তিন মাস ধরে নিজেকে তৈরি করছে। দীপার কাছে এখন প্রথম লক্ষ্য হল ট্রায়ালে ভালো করা।' দীপা ছাড়াও অন্যান্য শীর্ষ জিমন্যাস্টরা থাকবেন এই ট্রায়ালে। মেয়েদের মধ্যে রয়েছেন প্রণতি নায়ক, প্রণতি দাসরা। পুরুষ বিভাগের প্রতিযোগিতা করবেন রাকেশ পাত্র, যোগেশ্বর সিংরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'নিট...নিট' স্লোগানের মধ্যে শপথ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের ২ ‘পলাতক’ একসঙ্গে! বিজয় মালিয়ার ছেলের বিয়েতে কবজি ডুবিয়ে খেতে এলেন ললিত মোদী ৭ দিন আগের তুলনায় আজ কলকাতায় সস্তা সোনা! একনজরে হলুদ ধাতুর রেট গ্রাফ কেরলের মন্দিরে রোবট হাতি উপহার অভিনেত্রী আদা শর্মার, বনের জীবনে ফিরবে জীবন্তরা ৪০০টি নতুন ব্রাঞ্চ খুলবে SBI, চলতি অর্থবর্ষের পরিকল্পনা জানালেন চেয়ারম্যান আরও তাড়াতাড়ি পাবেন পাসপোর্ট, পুলিশ ভেরিফিকেশন নিয়ে বড় আশ্বাস দিলেন জয়শঙ্কর ‘কথা’ সুস্মিতার প্রেমে বিচ্ছেদ, সোনিকার মৃত্যুর পর সাহেব কি বিয়ের কথা ভাবছেন? মেট্রো রেলের সময়সূচিতে আসছে বড় পরিবর্তন, স্টেশন ধরে ধরে দেওয়া হল নয়া আপডেট ব্যাটে ৫২,নিলেন ৩উইকেট,তবু হারল দল,চেজের মতো যন্ত্রণার নজির T20 WC-এ দ্বিতীয় নেই IND vs AUS T20 WC 2024: হেড টু হেডে এগিয়ে কারা? পিচের চরিত্র কীসের ইঙ্গিত দিচ্ছে

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.