বাংলা নিউজ > ময়দান > দাবার বোর্ডে ইতিহাস গড়লেন আট বছরের অশ্বথ কৌশিক! হারালেন পোল্যান্ডের গ্র্যান্ড মাস্টার জ্যাসেক স্টোপাকে

দাবার বোর্ডে ইতিহাস গড়লেন আট বছরের অশ্বথ কৌশিক! হারালেন পোল্যান্ডের গ্র্যান্ড মাস্টার জ্যাসেক স্টোপাকে

ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ কৌশিক (ছবি-এক্স)

ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ কৌশিকের বয়স মাত্র আট বছর, কিন্তু এই বয়সে সে একজন গ্র্যান্ড মাস্টার (জিএম)-কে দাবা পাঠ শিখিয়ে হারিয়েছেন। সিঙ্গাপুরের এই ছেলেটি বার্গডর্ফার স্ট্যাডথাউস ওপেন দাবা টুর্নামেন্টে পোল্যান্ডের গ্র্যান্ড মাস্টার জ্যাসেক স্টোপাকে হারিয়ে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছেন।

Ashwath Kaushik: ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ কৌশিকের বয়স মাত্র আট বছর, কিন্তু এই বয়সে সে একজন গ্র্যান্ড মাস্টার (জিএম)-কে দাবা পাঠ শিখিয়ে হারিয়েছেন। সিঙ্গাপুরের এই ছেলেটি বার্গডর্ফার স্ট্যাডথাউস ওপেন দাবা টুর্নামেন্টে পোল্যান্ডের গ্র্যান্ড মাস্টার জ্যাসেক স্টোপাকে হারিয়ে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছেন। অশ্বথ সর্বকনিষ্ঠ খেলোয়াড় যিনি ক্লাসিক্যাল দাবাতে একজন গ্র্যান্ড মাস্টারকে পরাজিত করেছেন। স্টোপা ৩৭ বছর বয়সী এবং অশ্বথের চেয়ে ২৯ বছর বয়সের বড়।

আগের রেকর্ডটি মাত্র কয়েক সপ্তাহ আগে সেট হয়েছিল, যখন সার্বিয়ার লিওনিড ইভানোভিচ বেলগ্রেড ওপেনে ৬০ বছর বয়সী বুলগেরিয়ান জিএম মিলকো পোপাশেভকে পরাজিত করেছিলেন ইভানোভিচ। এই খুদে দাবা খেলোয়াড়টি অশ্বথের চেয়ে কয়েক মাসের বড় ছিল। অশ্বথের বর্তমান FIDE র‍্যাঙ্কিং হল ৩৭,৩৩৮৷ তিনি একজন ভারতীয় নাগরিক এবং ২০১৭ সালে ভারত থেকে সিঙ্গাপুরে চলে গিয়েছিল।

আমার খেলার জন্য গর্বিত: অশ্বথ

এই ম্যাচের পরে অশ্বথ বলেছেন যে তিনি যেভাবে খেলেছেন তাতে তিনি গর্বিত। বিশেষ করে এক সময় তিনি খুব খারাপ অবস্থায় ছিলেন এবং সেখান থেকে তিনি প্রত্যাবর্তন করেন। সিঙ্গাপুর দাবা ফেডারেশনের সিইও এবং গ্র্যান্ডমাস্টার কেভিন গোহ অশ্বথের সাফল্যে উচ্ছ্বসিত। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন যে বাবা খুব সাহায্যকারী, ছেলে নিবেদিতপ্রাণ, স্কুলও অনেক সাহায্য করে, অবশ্যই তিনি স্বাভাবিকভাবেই প্রতিভাবান।

অনূর্ধ্ব-টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে পূর্ব এশিয়ায়

কেভিন গোহ আশা করেন অশ্বথের সাফল্য আরও অনেক শিশুকে দাবা খেলায় অনুপ্রাণিত করবে। অশ্বথের সাফল্য দেখায় যে আপনার যদি প্রতিভা থাকে এবং আপনি সাহায্য পান, তাহলে একজন যুবকের দাবাতে সাফল্য অর্জনের সম্ভাবনা খুব ভালো হয়ে যায়। অশ্বথ প্রথম আলোয় এসেছিলেন যখন তিনি ২০২২ সালে অনূর্ধ্ব-৮-এ ক্লাসিক, র‌্যাপিড এবং ব্লিটজের তিনটি বিভাগে ইস্ট এশিয়া যুব চ্যাম্পিয়ন হয়েছিলেন। অশ্বথের বাবা শ্রীরাম কৌশিক সোশ্যাল মিডিয়ায় লিখেছেন যে স্টোপায় তাঁর ছেলের মন খারাপ করা তাঁর জীবনের একটি গর্বের মুহূর্ত। গোহের মতে, অশ্বথের পরবর্তী লক্ষ্য তার রেটিং উন্নত করা এবং ক্যান্ডিডেট মাস্টার্স খেতাব জেতা।

আমার যখন চার বছর বয়স ছিল তখন থেকেই অনুশীলন শুরু করি

অশ্বথ চার বছর বয়সে দাবা খেলার প্রশিক্ষণ শুরু করেন। ২০২২ সালে, অশ্বথ বিশ্ব অনূর্ধ্ব-৮ র‌্যাপিড চ্যাম্পিয়নের শিরোপা জিতে তার যোগ্যতা প্রমাণ করেছিলেন। এখন তিনি বার্গডর্ফার স্ট্যাডথাউসকে পরাজিত করে তার অসাধারণ প্রতিভা দেখিয়েছেন। Chess.com-এর সঙ্গে কথা বলার সময়, অশ্বথ এই জয়কে ‘রোমাঞ্চকর এবং আশ্চর্যজনক’ বলে বর্ণনা করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাবা - মা থাকেন না বাড়িতে, তাপপ্রবাহের মধ্যে রিলস বানাতে গিয়ে মৃত্যু কিশোরীর চাকরিহারাদের এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য, SC-তে মামলা চলাকালীনও মিলবে মাইনে চিতার মুখ থেকে জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটারকে বাঁচিয়ে আনলেন পোষ্য কুকুর ‘খুব কাছাকাছি চলে এসেছে’, মাধ্যমিকের ফল কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের কর্তা! ‘‌দুর্নীতিতে যুক্ত পিনারাই বিজয়ন, পদক্ষেপ করে না কেন্দ্র’‌, তোপ প্রিয়াঙ্কার দুর্নীতি ঢাকতে ২০১৬তেই OMR শিট সংরক্ষণের বিধি বদল? বিস্ফোরক অভিযোগ SSCর বিরুদ্ধে Video: পাটনায় রেলস্টেশনের কাছের হোটেলে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৬, আহত ৩০ কাঞ্চনকে গাড়ি থেকে নামালেন কল্যাণ, হাসপাতালে ভর্তি ‘কচি বউ’ শ্রীময়ী, হলটা কী? চপার থেকে নামতেই পা জড়িয়ে ধরেন মহিলা, রাস্তায় চুমুও ছুড়লেন তরুণী, কী করলেন দেব শুক্রবার থেকে ৩ দিন ব্যাঙ্ক বন্ধ বহু জায়গায় !ভোটের দিন কোথায় কোথায় খোলা থাকবে না

Latest IPL News

তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.