বাংলা নিউজ > ময়দান > FIDE Chess World Cup Final: টাইব্রেকারে অভিজ্ঞতার কাছেই পিছিয়ে পড়লেন ১৮-র প্রজ্ঞা, দাবাতে বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনই

FIDE Chess World Cup Final: টাইব্রেকারে অভিজ্ঞতার কাছেই পিছিয়ে পড়লেন ১৮-র প্রজ্ঞা, দাবাতে বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনই

কার্লসেনের কাছে টাইব্রেকারে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল প্রজ্ঞানন্দকে।

মঙ্গলবার এবং বুধবার প্রথম দু’টি ক্লাসিক্যাল রাউন্ড ড্র হওয়ায়, খেলা গড়ায় টাইব্রেকারে। বৃহস্পতিবার সেই লড়াইয়ে আর শেষ রক্ষা হল না। অভিজ্ঞতার কাছেই হার মানলেন ভারতের ১৮ বছরের প্রজ্ঞানন্দ। কার্লসেনের কাছে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল প্রজ্ঞাকে।

শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছেই হার মানলেন ভারতের তারকা। শেষ লড়াইয়ে ম্যাগনাস কার্লসেনের কাছে হার মানলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। অভিজ্ঞতা আর তারুণ্যের লড়াইয়ে শেষ হাসি হাসলেন কার্লসেনই। হার মানল তারুণ্য। তবে দাবা বিশ্বকাপের ফাইনালে রানার্স হলেও, বিশ্বের এক নম্বর কার্লসেনের সঙ্গে জোর টক্কর দিয়ে সকলের মন জয় করে নিলেন ১৮ বছরের প্রজ্ঞা।

মঙ্গলবার এবং বুধবার প্রথম দু’টি ক্লাসিক্যাল রাউন্ড ড্র হওয়ায়, খেলা গড়ায় টাইব্রেকারে। বৃহস্পতিবার সেই লড়াইয়ে আর শেষ রক্ষা হল না। পাঁচ বারের চ্যাম্পিয়নের কাছে হার মানলেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ। ফাইনালের প্রথম টাইব্রেক জেতেন ম্যাগনাস কার্লসেন। ৪৭ চালের লড়াইয়ের পর দুরন্ত চালে শেষ করেন কার্লসেন। সেই সঙ্গে প্রথম টাইব্রেকে জিতে ১-০ লিড নেন নরওয়ের কিংবদন্তি। দ্বিতীয় টাইব্রেক তাই প্রজ্ঞার কাছে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। ডু অর ডাই পরিস্থিতিতে স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন ছিল। তবে সেই জায়গাতেই পিছিয়ে পড়ে ১৮ বছরের উঠতি তারকা। দ্বিতীয় টাইব্রেকে ড্র করে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল প্রজ্ঞানন্দকে। ফের বিশ্ব চ্যাম্পিয়ন হলেন নরওয়ের কার্লসেন।

টাইব্রেকারে প্রথম র‌্যাপিড রাউন্ডে শুরু থেকেই রক্ষণাত্মক মানসিকতা নিয়ে খেলতে শুরু করেছিলেন প্রজ্ঞা, কার্লসেন- দুই তারকাই। রীতিমতো স্নায়ুর যুদ্ধ চলছিল। এদিকে ঘড়ির কাটাও নিজের গতিতে এগোচ্ছিল। মাঝে একটি চাল দিতে গিয়ে সাড়ে ৬ মিনিট সময় নিয়ে নেন প্রজ্ঞানন্দ। সেখানে কিছুটা পিছিয়ে পড়েন তিনি। প্রজ্ঞার সময় কমতে থাকায় খেলায় ভুল করতে শুরু করেন তিনি। এতে তাঁর রাজা অরক্ষিত হয়ে যায়। সেই সুযোগ কাজে লাগিয়ে বাজিমাত করেন কার্লসেন। কারণ একটা পরিস্থিতিতে প্রজ্ঞার সময় ১০ সেকেন্ডের নীচে নেমে গিয়েছিল। সেখান থেকে হার মানা ছাড়া আর কিছুই করার ছিল না ১৮ বছরের তারকার।

র‌্যাপিডের দ্বিতীয় রাউন্ডে আবার সাদা ঘুঁটি নিয়ে খেলতে শুরু করেন কার্লসেন। একেই অভিজ্ঞ তিনি। তার উপর উল্টোদিকে একেবারেই তরুণ প্রজ্ঞা। প্রথম টাইব্রেকে হেরে কিছুটা যিনি চাপেও পড়ে গিয়েছিলেন। ফলে সব দিক থেকেই র‌্যাপিডের দ্বিতীয় রাউন্ডে এগিয়ে থেকে শুরুটা করেছিলেন কার্লসেন। প্রজ্ঞা যে চাপে পড়ে গিয়েছিল, সেটা তাঁর খেলা দেখেই বোঝা যাচ্ছিল। প্রতিটি চাল দিতে তিনি যেমন সময় নিচ্ছিলেন, তেমনই ভুলও করে বসছিলেন। তবে দ্বিতীয় রাউন্ডে ২২ চালের পরে ড্রয়ের সিদ্ধান্ত নেন দুই প্রতিযোগী। খেলা জিতে যান কার্লসেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কোন কোন রাশি লাকি? জ্যোতিষমত দেখে নিন ৪ মার্চের সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.