বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > 2026 FIFA WC হবে ৪৮ দলে, ম্যাচ বেড়ে হচ্ছে ১০৪টি, টুর্নামেন্ট চলবে ৪০ দিন ধরে

2026 FIFA WC হবে ৪৮ দলে, ম্যাচ বেড়ে হচ্ছে ১০৪টি, টুর্নামেন্ট চলবে ৪০ দিন ধরে

২০২৬ ফিফা বিশ্বকাপে বদলে যাচ্ছে পুরো খোলনলচে।

২০২৬ ফিফা বিশ্বকাপে টিম সংখ্যা বেড়ে হবে ৪৮টি। যে কারণে ম্যাচের সংখ্যা বাড়বে মোট ২৪টি। ম্যাচ হবে মোট ১০৪টি। বিশ্বকাপ চলবে ৪০ দিন ধরে। যে দু’দল ফাইনালে উঠবে তাদের খেলতে হবে আটটি করে ম্যাচ। অর্থাৎ, এখনকার থেকে একটি ম্যাচ বেশি।

বদলে যাচ্ছে ফিফা বিশ্বকাপের খোলনলচে। বাড়ছে দলের সংখ্যা। স্বাভাবিক ভাবেই বাড়বে খেলার সংখ্যাও। পাল্টাচ্ছে ফর্ম্যাটও। ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা মঙ্গলবার ঘোষণা করেছে, উত্তর আমেরিকায় অনুষ্ঠিত হতে চলা ২০২৬ বিশ্বকাপে এ বার থেকে ৮-র পরিবর্তে ১২টি গ্রুপের খেলা হবে। প্রতি গ্রুপে থাকবে চারটি করেই দল। মোট দল থাকবে ৪৮টি। প্রসঙ্গত, কাতার বিশ্বকাপ খেলা হয়েছে ৩২ দলে।

দীর্ঘ সময় ধরেই পরিকল্পনা চলছিল। এ বার তাতেই সিলমোহর পড়ল। পরবর্তী ফিফা ফিফার তরফেই নিশ্চিত করা হয়েছে বিশ্বকাপে দল বাড়ানোর বিষয়টি। ৪৮টি দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। সব গ্রুপে থাকবে চারটি করে দল। গ্রুপের সেরা দু'টি দল রাউন্ড অব ৩২-এ জায়গা করে নেবে। ১২ টি গ্রুপ মিলিয়ে তৃতীয় স্থানে শেষ করা দলগুলির মধ্যে সেরা আটটি দল যোগ দেবে তাদের সঙ্গে। প্রতিটা দল অন্তত তিনটি ম্য়াচ খেলবে। ফিফা কাউন্সিলের সভায় নানা বিষয়েই সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য নিঃসন্দেহে ৪৮ দলের বিশ্বকাপ।

আরও পড়ুন: ISL-এর সেরা কিপার হয়েও স্টিমাচের ২৩ জনের দলে নেই বিশাল, রয়েছেন ATKMB-র ২ ফুটবলার

ফিফার পরিকল্পনা অনুযায়ী ম্যাচের সংখ্যা বাড়বে ২৪টি। ম্যাচ হবে মোট ১০৪টি। বিশ্বকাপ চলবে ৪০ দিন ধরে। যে দু’দল ফাইনালে উঠবে তাদের খেলতে হবে আটটি করে ম্যাচ। অর্থাৎ, এখনকার থেকে একটি ম্যাচ বেশি। কাতার বিশ্বকাপের সাফল্য় ফিফাকে যেন এই সিদ্ধান্ত নিতে আরও সাহায্য করেছে। ফিফার এক কর্তা বলেছেন, ‘বিশ্বকাপের দল এবং ম্যাচের সংখ্যা বাড়ানো নিয়ে কোনও সমস্যা নেই। ২০২৬ সালের জন্য সে ভাবেই পরিকল্পনা করা হয়েছে। গভর্নিং কাউন্সিলে সর্বসম্মত ভাবেই গৃহীত হবে এই সিদ্ধান্ত।’

আরও পড়ুন: টাইব্রেকারে মনে রাখতে হয় সেটপিসের ব্যাকরণ- ATKMB-র সাফল্যের রহস্য ফাঁস ফেরান্দোর

ফিফার নতুন ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৬ সালের বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল ১৯ জুলাই। ২০২৬ বিশ্বকাপ মিলিত ভাবে আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। ফিফা যতটা সহজ ভাবে দেখছে, বিষয়টা ততটা সহজ না-ও হতে পারে। কারণ ম্যাচ এবং প্রতিযোগিতার সময় বাড়ায় খুব একটা খুশি নয় পেশাদার ফুটবলারদের সংগঠন। উদ্বিগ্ন ফুটবল ক্লাবগুলির সংগঠনও। ফিফা কর্তারা অবশ্য আশাবাদী। তাঁদের দাবি, প্রথমত অর্ধেকের বেশি দলকেই বেশি ম্যাচ খেলতে হবে না। প্রতিযোগিতার সময় বাড়তে পারে সর্বোচ্চ ১০ দিন। ১৯৯৮ সাল থেকে ৩২ দল নিয়েই বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথম বার ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দল নিয়ে। ৬৪টির বদলে এক ধাক্কায় ম্যাচ সংখ্যা বেড়ে হচ্ছে ১০৪। স্বাভাবিক ভাবেই পেশাদার সংগঠনগুলি কিছুটা অস্বস্তিতেই রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মালাবদল সেরে মিষ্টিমুখ, কাঞ্চন-শ্রীময়ীর প্রথম আইবুডো ভাতের মেনুতে রইল পোলাও থেকে ডাব চিংড়ি! কান্না কোথায়! নাচতে নাচতে শ্বশুরবাড়ি গেলেন সোহাগ জলের 'মউ', বরকে খেলেন চুমু ইশান ও শ্রেয়সকে ছেঁটে ফেলল BCCI! বাদ চুক্তি থেকে, নিজেদের বড় ভাবার মাসুল? আইন লঙ্ঘন করতেই বাধা দেয় ট্রাফিক পুলিশ, উলটে তাঁকেই মারধর করলেন টলিউড অভিনেত্রী বুকের দুধ কম হওয়ায় শিশুর পেট ভরছে না? রান্নাঘরের এই মশলা বাড়াবে ব্রেস্টমিল্ক সমপ্রেমী সম্পর্কের আরও রহস্য ভেদ পুলিশের, শিশুর খুনি কে জানা গেল না এখনও! মহাশিবরাত্রিতে মহাদেবকে নিবেদন করুন এই জিনিসগুলি, না হওয়া কাজও হবে বিনা বাধায় DY Patil T20 Cup 2024: ১ বলে আউট দীনেশ কার্তিক, ১ রানে হার শিখর ধাওয়ানদের কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, ৯০ শতাংশই ধপাস! প্রাক্তন স্বামীর স্মৃতি এখনও আগলে প্রশ্মিতা, অনুপমের চেয়ে বয়সে কত ছোট গায়িকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.