বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > তিন মহাদেশের ছয় দেশে ২০৩০ ফুটবল বিশ্বকাপ! শতবর্ষ উদযাপনে অভিনব সিদ্ধান্ত FIFA-র

তিন মহাদেশের ছয় দেশে ২০৩০ ফুটবল বিশ্বকাপ! শতবর্ষ উদযাপনে অভিনব সিদ্ধান্ত FIFA-র

ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো। ছবি- রয়টার্স।

সরকারিভাবে ২০৩০ ফুটবল বিশ্বকাপের যুগ্ম আয়োজক দেশ হিসেবে নাম থাকবে মরক্কো, স্পেন এবং পর্তুগালের।

শুভব্রত মুখার্জি: ১৯৩০ সালে প্রথমবার শুরু হয়েছিল ফুটবল বিশ্বকাপ। সেবার দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে আয়োজন করা হয়েছিল বিশ্বকাপ ফুটবলের। ১৩-৩০ জুলাই বসেছিল এই বিশ্বকাপের আসর। উরুগুয়ের শহর মন্টেভিডিওতে আয়োজন করা হয়েছিল এই বিশ্বকাপের।

২০৩০ সালের ফুটবল বিশ্বকাপে সেই বিশ্বকাপের শততম বর্ষ হতে চলেছে। আর এই বিশেষ মুহুর্তকে স্মরণীয় করে রাখতে বদ্ধপরিকর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাদের তরফে নানা স্পেশাল ভাবনা ভাবা হয়েছে এই ২০৩০ বিশ্বকাপ নিয়ে। যার অঙ্গ হিসেবেই আয়োজক দেশের ক্ষেত্রে এই বিশ্বকাপেই আনা হচ্ছে অভিনবত্ব।

তিন মহাদেশের ছটি দেশে আয়োজন করা হবে সেই বিশ্বকাপ, যা ফিফার ইতিহাসে প্রথমবার হতে চলেছে। যদিও এই বিশ্বকাপের অফিসিয়াল আয়োজক যৌথভাবে মরক্কো, স্পেন এবং পর্তুগাল। পাশাপাশি শতবর্ষ উদযাপন করতে কয়েকটি ম্যাচ খেলা হবে উরুগুয়ে, প্যারাগুয়ে এবং আর্জেন্তিনাতেও।

তিন মহাদেশের ছয় দেশে আয়োজিত হবে শতবর্ষীয় ফুটবল বিশ্বকাপ। স্পেন, পর্তুগাল এবং মরক্কোর পাশাপাশি বিশ্বকাপের ম্যাচ খেলা হবে উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতেও। লাতিন আমেরিকার এই তিন দেশ অবশ্য শুধু শুরুর তিনটি ম্যাচই আয়োজন করবে। এই দেশগুলো নিজেদের প্রথম ম্যাচগুলো খেলবে নিজেদের দেশেই। মূলত বিশ্বকাপের শতবর্ষ পূর্তি উপলক্ষে অভিনব উপায়ে লাতিন আমেরিকায় ফেরানো হচ্ছে বিশ্বকাপকে। ১৯৩০ সালে উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে শুরু হয়েছিল বিশ্বকাপের আসর।। আগামী বছর ফিফার কংগ্রেসে এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হবে।

আরও পড়ুন:- দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুটে গিয়েও মিলেছে ‘ঘোড়ার ডিম’, তবু বিশ্বকাপের আগে সুর নরম করতে রাজি নন রোহিত

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন এই পৃথিবীতে ফিফা ফুটবলের মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধ করছে। ২০৩০ বিশ্বকাপ সেই ঘটনার সেলিব্রেশন করতে চলেছে। বিশ্ব ফুটবলের প্রতিনিধিত্বকারী ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে ফিফা বিশ্বকাপের শতবর্ষ পালনের বিষয়ে ঐকমত হয়েছে। ইনফান্তিনো জানিয়েছেন, ‘২০৩০ সালে আমাদের বিশ্বকাপ গোটা বিশ্বে এক অনন্য পদচিহ্ন রাখবে। তিনটি মহাদেশ-আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা, ছয়টি দেশ- আর্জেন্টিনা, মরক্কো, প্যারাগুয়ে, পর্তুগাল, স্পেন এবং উরুগুয়েতে হবে এই বিশ্বকাপ।'

আরও পড়ুন:- Asian Games Cricket: মালয়েশিয়ার বিরুদ্ধে কষ্ট করে জেতা ম্যাচেও দুর্দান্ত বিশ্বরেকর্ড গড়লেন বাংলাদেশের আফিফ হোসেন

উল্লেখ্য এর ঠিক পরেই বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় সৌদি আরব। এই সময় ফিফার তরফে এটিও নিশ্চিত করা হয়েছে যে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হিসেবে শুধু এশিয়ান ফুটবল কনফেডারেশন এবং ওশেনিয়া ফুটবল কনফেডারেশনের দেশগুলোকেই বিবেচনা করা হবে। ফলে আশা করা হচ্ছে ২০৩৪ সালে প্রথমবার বিশ্বকাপ আয়োজন করতে পারে সৌদি আরব। আর সেই লক্ষ্যেই তারা ঘর গোছাতে শুরু করে দিয়েছে।

ইতিমধ্যেই সৌদি প্রো-লিগে আনা হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। তাঁকে দেখার পরপরেই একেবারে একাধিক তারকা ফুটবলার যোগ দিয়েছেন এই সৌদি প্রো লিগে। রয়েছেন করিম বেঞ্জেমার মতো তারকাও। বিশ্বকাপ আয়োজনের বিড করার সময়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও সৌদি আরব ব্যবহার করতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ভোটের চোখ রাঙানি? মে মাসে মুক্তি পাচ্ছে না কল্কি ২৮৯৮ এডি, কবে আসছে প্রভাসের ছবি LSG-র সর্বনাশে KKR-এর পৌষমাস, রাজস্থানকে ধরতে পারবে কেউ? লিগ টেবিলে মাথা তুলল DC MBSG-OFC সেমির দ্বিতীয় লেগে হাউসফুল যুবভারতী,বাড়িতে কীভাবে ফ্রি-তে দেখবেন ম্যাচ রাজনীতির ময়দানে নবাগতা রচনা, প্রচারের ফাঁকে প্রথম নায়িকাকে কী টিপস দিলেন দেব? মে দিবসে কি বন্ধ থাকবে সোনাগাছি? যৌনকর্মীদের ছুটি! সত্যিটা জেনে নিন স্পাইডারম্যান সেজে দিল্লির রাস্তায় বাইকস্টান্টে দাপাদাপি যুগলের! শেষে গ্রেফতার দুই ক্যাপ্টেনের ডুয়েলে বাজিমাত সঞ্জুর, রাহুলের লড়াই ব্যর্থ করে দুরন্ত জয় RR-এর ২৫০ রান করার পরেও… ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতদের সুরে সুর মেলালেন পন্ত 'অভূতপূর্ব!' অতি উত্তম দেখে চোখে জল তনুজার, প্রসেনজিৎ-পল্লবী সহ আর কারা এলেন?

Latest IPL News

দুই ক্যাপ্টেনের ডুয়েলে বাজিমাত সঞ্জুর, রাহুলের লড়াই ব্যর্থ করে দুরন্ত জয় RR-এর ২৫০ রান করার পরেও… ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতদের সুরে সুর মেলালেন পন্ত রোহিতের সঙ্গেই দিল্লিতে নির্বাচকপ্রধান আগরকর! বিশ্বকাপের দল ঘোষণা কি একটু পরেই? পুরো পয়সা উসুল, আইপিএলে টানা তিন ইনিংসে উঠল ২৫০+ রান, একটুর জন্য মিস মুম্বইয়ের টস নিয়ে ভুল বোঝাবুঝি! তুমি কি কল দিয়েছো? সঞ্জুকে প্রশ্ন রাহুলের ব্যাট হাতে ব্যর্থ হয়েও দিল্লির বিরুদ্ধে কোহলির বিরাট রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা MI বোলারদের যখন ছাতু করছিলেন ম্যাকগার্ক, তখন রাগে ফেটে পড়েন হার্দিক- ভিডিয়ো বুড়ো হাড়েই ভেলকি, ফিটনেস রহস্যটা কি? ফাঁস করলেন ধোনির কোচ ১৫ বলে হাফ-সেঞ্চুরি ম্যাকগার্কের, তিলকের ব্যাটে লড়ে হার মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ চলাকালীনই রোহিতের হাত থেকে ঘুড়ি নিয়ে অন্য খেলায় মাতলেন পন্ত,ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.