বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA 2034 World Cup: ২০৩৪-র বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজন করতে চাইছে AIFF, রাজি হবে সৌদি?

FIFA 2034 World Cup: ২০৩৪-র বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজন করতে চাইছে AIFF, রাজি হবে সৌদি?

এআইএফএফ-এর সভাপতি কল্যান চৌবে (ছবি-টুইটার)

আগামী ২০৩৪ সালে ভারতের মাটিতে বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজন করতে চাইছে এআইএফএফ। যদিও তা নির্ভর করবে সবটাই সৌদি এবং ফিফার উপর।

শুভব্রত মুখার্জি:- ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজন করেছিল কাতার। এরপর ফের এশিয়াতে ২০৩৪ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন হতে চলেছে। ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজন করতে চলেছে সৌদি আরব। আর এই সৌদি আরবে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজনের চিন্তাভাবনা যে করছে ভারতীয় ফুটবল ফেডারেশন সেকথা স্পষ্ট হয়ে গিয়েছে। একথা স্পষ্ট করে দিয়েছেন এআইএফএফের সভাপতি কল্যান চৌবে। এআইএফএফের একটি ইন্টারনাল সার্কুলারে এমন কথাই বলা হয়েছে। ভারত যে বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে চিন্তাভাবনা করছে তা স্পষ্ট হয়ে গিয়েছে।

গত মাসেই নিশ্চিত হয়ে গিয়েছে সৌদি আরবের ২০৩৪ ফুটবল বিশ্বকাপের আয়োজক হওয়া। ফিফার তরফে বিষয়টি নিশ্চিত করে দেওয়া হয়েছে। ৩১ অক্টোবর বিশ্বকাপের আয়োজক হওয়ার নিলামে অংশ নেওয়ার শেষ তারিখ ছিল। সেখানে সৌদি আরব ছাড়া আর কোন বিডার ছিল না। ফলে সৌদি আরবের ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। ১৮ অক্টোবর এশিয়ান ফুটবল কনফেডারেশনের তরফে একটি জরুরি ভিত্তিতে বৈঠক ডাকা হয়েছিল। যেখানে সকলে সৌদি আরবের আয়োজক হওয়ার বিষয়টিকে সমর্থন জানান। ভারতের তরফে ও সৌদি আরবের প্রতি সমর্থন জানানো হয়। জানা গিয়েছে ভারতের তরফে এক্সিকিউটিভ কমিটির সদস্যদের জানানো হয় যে তারা ২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের কয়েকটি ম্যাচ আয়োজন ইচ্ছুক।

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ ৪৮ দলের বিশ্বকাপ হতে চলেছে। যেখানে খেলা হবে ১০৪ টি ম্যাচ।‌ ভারত প্রচেষ্টা চালাচ্ছে এর মধ্যে অন্ততপক্ষে ১০টি ম্যাচ যাতে তারা আয়োজন করতে পারে। ৯ নভেম্বর এআইএফএফের এক্সিকিউটিভ কমিটির তরফে একটি মিটিং আয়োজন করা হয় যার ড্রাফট মাইনিউটিসে বলা হয়, 'সভাপতি হাউসকে জানিয়েছে যাতে করে ভারত ভাবনা চিন্তা করে,পরিকল্পনা করে ২০৩৪ সালের বিশ্বকাপের যুগ্ম আয়োজক হতে পারে।'

ফিফার তরফে ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশ হওয়ার লড়াই এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে রাখা হয়েছিল। ২০৩০ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজন হবে আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা এই তিন মহাদেশ মিলিয়ে। কারণ ওই বছরেই ফিফা বিশ্বকাপ তার শতবর্ষ পালন করবে। উল্লেখ্য ২০২৭ সালের এশিয়া কাপের আয়োজনও করবে সৌদি আরব। কারণ আয়োজক হওয়ার দৌড় থেকে শেষ মুহূর্তে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারত। এবার ২০৩৪ সালে ভারত যুগ্ম বিশ্বকাপ আয়োজক হতে পারে কিনা তা সবটাই নির্ভর করবে সৌদি আরব এবং ফিফার সিদ্ধান্তের উপর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.