বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EURO 2020: অভিষেকেই বাজিমাত ফিনল্যান্ডের, উদ্বেগের রাতে মনখারাপের হার ড্য়ানিশদের

EURO 2020: অভিষেকেই বাজিমাত ফিনল্যান্ডের, উদ্বেগের রাতে মনখারাপের হার ড্য়ানিশদের

ম্যাচ জিতে সমর্থকদের সঙ্গে উল্লাস ফিনল্যান্ড ফুটবলারদের। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

পেনাল্টি পেয়েও গোল করতে ব্যর্থ হয় ডেনমার্ক।

শুভব্রত মুখার্জি

কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়াম একসাথে সাক্ষী থাকল ঐতিহাসিক উচ্ছ্বাস এবং মনখারাপের রাতের। একদিকে ১-০ ফলে ম্যাচ জিতে যখন তাঁদের ইউরোর অভিষেক ম্যাচেই ইতিহাস রচনা করলেন ফিনল্যান্ডের ফুটবলাররা । তখন অপরদিকে হাসপাতালে মৃত্যুর মুখ থেকে ফিরে আসা এরিকসেনকে জয় উপহার দিতে ব্যর্থ হলেন ড্যানিশরা। 

জার্মান সম্প্রচারকারী সংস্থার খবর অনুযায়ী ক্রিশ্চিয়ান এরিকসেন নিজেই হাসপাতাল থেকে ভিডিওবার্তায় ডেনমার্ক দলের সতীর্থদের ফের মাঠে নামতে অনুরোধ করেছিলেন। প্রথমার্ধের ৪০ মিনিটে স্থগিত হওয়া ম্যাচে ফের মানসিক দৃঢ়তার পরিচয় দিয়ে ড্যানিশ ফুটবলাররা মাঠেও নামেন।

প্রসঙ্গত ম্যাচের ৪০ মিনিটে হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্টের ফলে মুখ থুবড়ে মাঠের মধ্যে পড়ে যান ইন্টার মিলান তথা ডেনমার্কের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ান এরিকসেন। তারপর মাঠেই তাকে 'সিপিআর' পদ্ধতিতে প্রাথমিক চিকিৎসা করে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে এনে পাঠানো হয় হাসপাতালে। কিন্তু মৃত্যুর মুখ থেকে ফেরা সতীর্থকে জয় উপহার দিতে ব্যর্থ হয় ড্যানিশরা। বরং উল্টোদিকে কোপেনহেগেনে ডেনমার্ককে হারিয়ে ইউরোর অভিষেক মঞ্চ রাঙিয়ে দিলেন ফিনিশ ফুটবলাররা। বক্সের মধ্যে ফিনিশিংয়ে ব্যর্থতাই শেষ পর্যন্ত ড্যানিশ ও ফিনিশদের মধ্যে পার্থক্য গড়ে দিল।

বারবার দলের তারকা ফুটবলার এরিকসেনের অভাব অনুভূত হল। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বর দল ডেনমার্ক একের পর এক সুযোগ তৈরি করেও কাজে লাগাতে পারল না । পিছিয়ে পড়ার পরে তাঁরা পেনাল্টি পেলেও গোল করার সুযোগ হাতছাড়া করে। র‍্যাঙ্কিংয়ে ডেনমার্কের চেয়ে ৪৪ ধাপ পিছিয়ে থাকা ফিনল্যান্ড পুরো ম্যাচে বলার মতো একটাই সুযোগই তৈরি করে। ৬০ মিনিটে সেই সুযোগ দারুণভাবে কাজে লাগান জোয়েল পোহইয়ানপালো। তাঁর জোরালো হেড ফেরাতে ব্যর্থ হন ক্যাসপার স্মাইকেল।

উল্লেখ্য ৪৩ মিনিট থেকে স্থগিত হওয়া ম্যাচ ফের শুরু হলে এরিকসেনের বদলি হিসেবে ডেনমার্ক মাঠে নামায় মাথিয়ান ইয়েনসেনকে। ১-০ গোলে পিছিয়ে থাকা অবস্থায় বক্সে ইউসেফ পলসেনকে ফাউল করায় ৭৪ মিনিটে পেনাল্টিও পায় ড্যানিশরা । কিন্তু টটেনহামের মিডফিল্ডার পিয়ের-এমিল হইবিয়ারের দুর্বল শট ঠেকিয়ে দেন ফিনল্যান্ডের গোলকিপার হৃডেস্কি। এরপর একাধিক সুযোগ তৈরি হলেও ফিনল্যান্ডের ডিফেন্স ভাঙতে না পারায় ১-০ ব্যবধানে মনখারাপের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ড্যানিশদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

হরমোনের কারণে পুরু গোঁফ কিশোরীর, পরীক্ষায় প্রথম হয়েও কটাক্ষের শিকার স্বাতী কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল বৃশ্চিক রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের তুলা রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল কন্যা রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল সিংহ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল কর্কট রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল

Latest IPL News

'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.