বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বিশ্ব ফুটবলে লক্ষত্র পতন, প্রয়াত ব্যালন ডি'অর জয়ী বার্সার প্রাক্তন তারকা সুয়ারেজ

বিশ্ব ফুটবলে লক্ষত্র পতন, প্রয়াত ব্যালন ডি'অর জয়ী বার্সার প্রাক্তন তারকা সুয়ারেজ

লুইস সুয়ারেজ।

মার্জিত এবং চমৎকার ফুটবল শৈলীর জন্য পরিচিত ছিলেন সুরায়েজ। ফুটবল জগতে ‘দ্য আর্কিটেক্ট’ নামে পরিচিত ছিলেন তিনি। একমাত্র স্প্যানিশ ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব রয়েছে সুয়ারেজের। সেই কিংবদন্তিকে হারিয়ে শোকের ছায়া বিশ্ব ফুটবলে।

বিশ্ব ফুটবলে নক্ষত্র পতন। প্রয়াত হলেন স্পেনের সর্বকালের সেরা ফুটবলারদের একজন। ৮৮ বছরের প্রাক্তন বার্সেলোনা তারকা লুইস সুয়ারেজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একমাত্র স্প্যানিশ ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জয়ের কৃতিত্ব রয়েছে সুয়ারেজের। সেই কিংবদন্তিকে হারিয়ে শোকের ছায়া বিশ্ব ফুটবলে।

১৯৬৪ সালে স্পেনের হয়ে জিতেছেন ইউরোপিয়ান নেশনস কাপ (বর্তমানে ইউরো চ্যাম্পিয়নশিপ)। এরও আগে ফুটবলের ব্যক্তিগত পুরস্কারের অন্যতম সেরা ট্রফি ব্যালন ডি’অর জিতেছেন (১৯৬০ সাল) লুইস সুয়ারেজ। স্পেনের হয়ে ফেরেঙ্ক পুসকাস, অ্যালফ্রেডো ডিটস্টেফানোর মতো কিংবদন্তিদের পিছনে ফেলে ফুটবলের সর্বোচ্চ সম্মান পান তিনি। ১৯৯০ বিশ্বকাপে স্পেনের কোচের দায়িত্বও পালন করা সুয়ারেজ।

পুরো নাম লুইস সুয়ারেজ মিরামোন্টেস। ফুটবল ক্যারিয়ারে এফসি বার্সেলোনা, ইন্টার মিলান, সাম্পাদোরিয়া-সহ একাধিক ক্লাবে খেলেছেন। স্প্যানিশ ফুটবল সুয়ারেজের অবদান অনেক। তাঁকে স্প্যানিশ ফুটবলের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে গণ্য করা হয়।

মার্জিত এবং চমৎকার ফুটবল শৈলীর জন্য পরিচিত ছিলেন সুরায়েজ। ফুটবল জগতে ‘দ্য আর্কিটেক্ট’ নামে পরিচিত ছিলেন সুয়ারেজ। তাঁর মৃত্যুতে স্প্যানিশ ফুটবল ফেডারেশন শোক প্রকাশ করে জানিয়েছেন, ‘লুইস সুয়ারেজ মিরামোন্টেসের সব আত্মীয় ও কাছের বন্ধুদের সমবেদনা জানাচ্ছে আরএফইএফ।’

ক্লাবের প্রাক্তন ফুটবলার ও ম্যানেজারের মৃত্যুর খবর প্রকাশ করে একটি বিবৃতি প্রকাশ করে বার্সেলোনা। ১৯৫৪ সাল থেকে টানা ৭ বছর এই ক্লাবের হয়ে খেলতেন সুয়ারেজ। দু’টি লা লিগা-সহ ছ’টি ট্রফি এনে দেন কাতালান শিবিরে। পরে যোগ দেন ইন্টার মিলানে। সেই সময়ে রেকর্ড গড়া অর্থের বিনিময়ে ইতালির ক্লাবে সই করেন সুয়ারেজ। সেই ক্লাবের হয়েও তিনটি সেরি আ ট্রফি জেতেন তিনি।

ইন্টারের হয়ে দুই মেয়াদে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতালির ফুটবলপ্রেমীদের মন জয় করে নিয়েছিলেন তিনি। সুয়ারেজের মৃত্যুতে শোক জানিয়েছে ইন্টার মিলানও, ‘গভীর বিষাদের সঙ্গে লুইসিতোকে বিদায় বলছি। তাঁর নিখুঁত ও অদম্য ফুটবলের নস্ট্যালজিয়ায় আচ্ছন্ন।’

১৯৩৫ সালে লা করুনায় জন্ম সুয়ারেজের। ফুটবল ক্যারিয়ার শুরু করেন নিজের শহরের ক্লাব দেপোর্তিভো লা করুনায়। তবে ১৯৫৪ সালে নাম লেখান বার্সেলোনায়। কাতালান ক্লাবটির হয়ে দু'টি লা লিগা শিরোপা জেতেন। ব্যালন ডি’অরও জেতেন বার্সেলোনায় থাকতেই।

বার্সেলোনা থেকে ১৯৬১ সালে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে ইন্টার মিলানে নাম লেখান সুয়ারেজ। ইতালির ক্লাবটির হয়ে তিনি দুটটি ইউরোপিয়ান কাপ আর তিনটি সিরি আ শিরোপা জেতেন। স্পেনের হয়ে ৩২টি ম্যাচ খেলা সুয়ারেজ ফুটবলকে বিদায় জানান ১৯৭৩ সালে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু

T20 WC 2024

T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.