বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > IFA: বাঙ্কার পরিস্কার করতে গিয়ে অনাদরে পড়ে থাকা নগেন্দ্র প্রসাদের জেতা ঐতিহাসিক ট্রেডস কাপের ট্রফি খুঁজে পেল IFA

IFA: বাঙ্কার পরিস্কার করতে গিয়ে অনাদরে পড়ে থাকা নগেন্দ্র প্রসাদের জেতা ঐতিহাসিক ট্রেডস কাপের ট্রফি খুঁজে পেল IFA

ঐতিহাসিক ট্রেডস কাপের ট্রফি খুঁজে পেল আইএফএ। ছবি-স্ক্রিনগ্র্যাব (সংবাদ প্রতিদিন)

১৮৯২ সালে প্রথমবার শোভাবাজারকে ট্রেডস কাপ জিতিয়ে ছিলেন নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারী। অনাদরে পড়ে থাকা সেই ঐতিহাসিক ট্রফি খুঁজে পেল আইএফএ।

মূল্যবান একটি সম্পদ খুঁজে পেল আইএফএ। যা দেখে রীতিমত চমকে গেল সকলে। এটি পাওয়ার পর যদিও আনন্দে মেতে উঠেছেন সকলে। কি সেই মূল্যবান সম্পদ? সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে যে আইএফএর শৌচালয়ের উপরের বাঙ্কার পরিষ্কার করতে গিয়ে পাওয়া গেল ভারতীয় ফুটবলের প্রাচীনতম টুর্নামেন্ট ট্রেডস কাপের ট্রফি।

এই ঐতিহাসিক জিনিসটি পাওয়া মাত্রই, বিন্দুমাত্র দেরি না করে পাঠিয়ে দেওয়া হয় দোকানে পরিষ্কার করার জন্য। এই প্রসঙ্গে সংবাদ প্রতিদিনের সঙ্গে এক সাক্ষাৎকারে মুখ খোলেন সচিব অনির্বাণ দত্ত এবং জানান যে সংস্থার তরফ থেকে চেষ্টা চালানো হচ্ছে ট্রফিটিকে পরিষ্কার করার, যাতে গায়ে কি লেখা আছে তা স্পষ্টভাবে পড়া যায়। এখানেই শেষ নয় তিনি আরও দাবি করেছেন যে এই ট্রফিকে পুরো সম্মানের সঙ্গে সঠিক স্থানে রাখা হবে।

দীর্ঘদিন ধরে আইএফএ সচিব অনির্বাণ দত্ত চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন সংস্থার চারিদিকে মূল্যবান জিনিস খুঁজে বের করার এবং অবশেষে তিনি সেই প্রচেষ্টায় হলেন সফল। বাথরুমের উপরের বাঙ্কার পরিষ্কার করতে গিয়ে পাওয়া গেল ট্রেডস কাপ ট্রফি। প্রথমে দেখে তা চমকে গেলেও, পরে সকলেই হইচই ফেলে দিয়েছেন। স্বাভাবিকভাবে, দীর্ঘদিনের পরিশ্রম ফল দিয়েছে বলে আনন্দের সীমা নেই কারোর। তবে এই রিপোর্ট ট্রফিতে যেই ক্লাবগুলির নাম লেখে রয়েছে, তা ঠিকভাবে পড়া যাচ্ছে না।

এই বিষয়ে সংস্থার সচিব অনির্বাণ দত্ত নিজের অবস্থান জানিয়েছেন। তিনি বলেন, 'সত্যি বলতে গেলে এই ট্রফিটা খুঁজে পেয়ে আমি যা খুশি হয়েছি। সেটা বলে বোঝাবার মতো নয়। এটা সঠিক দোকানে পাঠানো হয়েছে পরিষ্কারের জন্য। চেষ্টা করছি এটাকে পুরোপুরি পরিষ্কার করার যাতে গায়ে কি লেখা রয়েছে সেটা আমরা সকলেই পড়তে পারি। তবে হ্যাঁ, দীর্ঘদিন বাদে যখন আমরা এটা খুঁজে পেয়েছি সুতরাং পুরো সম্মান এবং মর্যাদার সঙ্গে এটিকে সঠিক স্থানে রাখা হবে। এটা শুধু একটা ট্রফি নয়, এটা আইএফএর সম্পদ।'

উল্লেখ্য, ট্রেডস কাপ আয়োজিত হয়েছিল ১৮৮৯ সালে। এর সঙ্গে জড়িয়ে রয়েছে ভারতীয় স্বাধীনতা সংগ্রাম ঘিরে ইতিহাসও। নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারী ট্রেডস অ্যাসোসিয়েশন ও সাহেব দলগুলিকে নিয়ে শুরু করেন এই টুর্নামেন্ট। বেশকিছু ইংলিশ পত্রিকা এই টুর্নামেন্টকে ঘিরে খবর ছাপিয়েছিলেন। আইএফএ তৈরি করার পেছনে একটি বড় অবদান রয়েছে ট্রেডস কাপের। এই লম্বা সময়ের মধ্যে অনেকেই বসেছিলেন আইএফএর সচিবের পদে, তবে কেউ খুঁজে পাননি এই ট্রফি। কিন্তু অবশেষে দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করলেন অনির্বাণ দত্ত। যার পর রীতিমতো আনন্দের আবহাওয়া দেখা যায় সংস্থায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু, ভারতীয় সহ ২৩জনের জেল উজবেকিস্তানে ISL 2023 (Hyderabad vs Punjab) Live Updates: ‘‌আদিবাসী আর মাহাতোদের মধ্যে ঝগড়া লাগাবেন না’‌, পুরুলিয়া থেকে বার্তা মমতার ফুটপাত থেকে দাদাগিরি, অরুণদার বেগুন সুন্দরীর দাম শুনে ভিরমি খেলেন সৌরভ! আপনারা আমাদের ক্ষমতায় আনুন, আমরা আপনাদের মাসে ৫০০০ টাকা করে দেব, ঘোষণা খাড়গের IND vs ENG: জুরেল শুধু ভারতের নয়, ইংলিশ প্লেয়ারদেরও ক্রাশ, নাম জানালেন স্টোকস কী মর্মান্তিক! চাকরি হারানোর আশঙ্কা, চরম পথ বেছে নিলেন পেটিএমের ফিল্ড ম্যানেজার এই হিট গানটি নাকি গাইতেই চাননি পঙ্কজ! শিল্পীর পুরনো গল্প শোনালেন মহেশ ভাট নজর সোশ্যাল মিডিয়ায়, জোর কদমে আইটি সেলে নিয়োগ চলছে তৃণমূলে তুলসী গাছে পিঁপড়ের উপদ্রব? কীরকম মাটিতে পোঁতা উচিত এই গাছ? রইল যত্নের ৫ টিপস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.