বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > IND vs MNG, Intercontinental Cup: সাহাল, ছাংতের গোলে মঙ্গোলিয়ার বিরুদ্ধে জয়, তবু সুনীলদের পারফরম্যান্স চিন্তায় রাখবে

IND vs MNG, Intercontinental Cup: সাহাল, ছাংতের গোলে মঙ্গোলিয়ার বিরুদ্ধে জয়, তবু সুনীলদের পারফরম্যান্স চিন্তায় রাখবে

২-০ মঙ্গোলিয়াকে হারাল ভারত।

ম্যাচের ১৪ মিনিটের মধ্যে ২ গোল হয়ে গিয়েছিল ভারতের। প্রথমেই ২ মিনিটের মাথায় ভারতকে সাহাল আব্দুল সামাদ এগিয়ে দেন ভারতকে। এর পর ১৪ মিনিটে দ্বিতীয় গোলটি করেন লাললিয়ানজুয়ালা ছাংতে। তবে এ দিন ভারত ২-০ জয় পেলেও কিছু প্রশ্ন থেকেই গেল।

চার বছর পর ভারতের মাটিতে ফের শুরু হয়েছে ইন্টার কন্টিনেন্টাল কাপ। আগামী জানুয়ারিতে হতে চলা এশিয়ান কাপের প্রস্তুতি পর্ব হিসেবে এই প্রতিযোগিতাকে দেখছেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। আর কন্টিনেন্টাল কাপের শুরুটাও ভারত করল দাপটের সঙ্গেই। মঙ্গোলিয়াকে ২-০ হারিয়েই এশিয়ান কাপের জোরদার প্রস্তুতি শুরু করে দিল ভারত।

ক্রমতালিকায় অবস্থানের বিচারে ভারতের থেকে অনেকটাই পিছিয়ে মঙ্গোলিয়া। ভারত রয়েছে ১০১ নম্বরে, সেখানে মঙ্গোলিয়া আছে ১৮৩-তে। তুলনামূলক ভারতের থেকে অনেকটাই পিছিয়ে থাকা টিমকে পেয়ে ভারত শুরুটা দুরন্ত করলেও, খেলার বয়স যত গড়িয়েছে, তত যেন ছন্দ হারিয়েছে মেনস ইন ব্লু।

ম্যাচের ১৪ মিনিটের মধ্যে ২ গোল হয়ে গিয়েছিল ভারতের। প্রথমেই ২ মিনিটের মাথায় ভারতকে সাহাল আব্দুল সামাদ এগিয়ে দেন। এর পর ১৪ মিনিটে দ্বিতীয় গোলটি করেন লাললিয়ানজুয়ালা ছাংতে। তবে এ দিন ভারত ২-০ জয় পেলেও, কিছু প্রশ্ন থেকেই গেল। দুর্বল মঙ্গোলিয়ার বিরুদ্ধে দু'গোলে এগিয়ে যাওয়ার পরেও, ব্যবধান বাড়াতে ভারতকে যে রকম কষ্ট করতে হয়েছে, এবং তার পরেও ফল মেলেনি, সেখানে এশিয়ান কাপে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে এরকম পারফরম্যান্স করে স্টিম্যাচের দল কী ভাবে সাফল্য পাবে? সুনীল ছেত্রীও ছন্দে নেই। সেই ক্ষুরধার ভাবটাই তাঁর উধাও। এ ভাবে আদৌ কী ভারতের পক্ষে এশিয়ান কাপে ভালো ফল করা সম্ভব হবে?

এ দিন ম্যাচের শুরুতে ভারত একেবারে মঙ্গোলিয়ার রক্ষণ নাড়িয়ে দিয়েছিল। শুরুতেই ডান দিক থেকে অনিরুদ্ধ থাপার দুরন্ত গোলমুখী লো ক্রস কোনও মতে মঙ্গোলিয়ার কিপার এনখতাইভান সেভ করলেও, বলটি ধরতে পারেননি। ফিরতি বল পেয়ে সাহাল জালে জড়াতে কোনও ভুল করেননি। ১-০ পিছিয়ে পড়ে মঙ্গোলিয়া যেন কিছুটা খেই হারিয়ে ফেলেছিল। সেই সুযোগে দ্বিতীয় গোল করে ভারত।

কর্ণার থেকে উড়ে আসা বলে সন্দেশ ঝিঙ্গান হেড করেন। সেই বল আটকানো হলেও ক্লিয়ার করতে পারেনি মঙ্গোলিয়া। ছাংতে তখন জটলার মধ্যে সেই বল পেয়ে দ্রুত পয়েন্ট-ব্ল্যাঙ্ক দূরত্ব থেকে গোল করে ভারতকে ২-০ এগিয়ে দেন।

এর পরেও যে ভারত গোলের সুযোগ পায়নি, তা নয়। কিন্তু তারা আর গোলের মুখ খুলতে পারেনি। মঙ্গোলিয়া যে খুব বেশি আক্রমণে উঠেছে এমনটা নয়। কিন্তু কোথায় যেন গা-ছাড়া ভাব চলে এসেছিল টিম ইন্ডিয়ার মধ্যে। শুরুটা যতটা লড়াকু মানসিকতা নিয়ে তারা করেছিল, পরের দিকে সেই গতি যেন ঝিমিয়ে যায়। যাইহোক ইতিবাচক বিষয় হল, প্রথম ম্যাচে ২-০ জয় দিয়ে ইন্টার কন্টিনেন্টাল কাপের শুরুটা করলেন সুনীল ছেত্রীরা।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘একটু ব্যথা করবে সহ্য…', বয়সের ফারাক শুনে ‘সুগার দাদু’কে নিয়ে এ কী বললেন বং গাই বরুণের বউ বদল! আলিয়া বাদ,‘সানি সংস্কারি কি তুলসী কুমারি’তে নায়িকা এই সুন্দরী বাবা অসুস্থ, ২১ বছরের তরুণ নেমেছিল অধিকার আদায়ে, হরিয়ানায় কৃষক আন্দোলনে মৃত্যু অবসর নিলেও ব্যাট তুলে রাখছেন না, বেঙ্গল প্রিমিয়র লিগে খেলবেন মনোজ! বিশ্বকাপে চোট পাওয়ায় ২০১৫-য় IPL না খেলেও ২ কোটির বেশি আয় করেন শামি, এবার কী হবে? অমৃত ভারত স্টেশনে ফলক থাকবে সংস্কৃতে, বড় চমক রেলে! উদ্বোধন করবেন মোদী রাজ্যে আবার এক রাস্তার রং নীল–সাদা, আধুনিক এই পথ দেখতে ভিড় জমাচ্ছেন মানুষজন সকালে দাঁত মাজার সঙ্গে ত্বকেরও যত্ন নিন! জেল্লা দেখলে কেউ চোখ ফেরাতে পারবেন না মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায়, বেনারসি পরে হাঁটলেন সিনি, শাড়ির দাম জানেন? ১০ বছর অ্যাকাউন্টে জমা পড়েছে বেশি পেনশন, ব্যাঙ্ক কি সেই টাকা ফেরত নিতে পারে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.