বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: তিন পয়েন্টের জন্য খুশি, কিন্তু পারফরম্যান্সের জন্য নই- বিরক্ত ATKMB কোচ ফেরান্দো

ISL 2022-23: তিন পয়েন্টের জন্য খুশি, কিন্তু পারফরম্যান্সের জন্য নই- বিরক্ত ATKMB কোচ ফেরান্দো

জুয়ান ফেরান্দো।

ঘরের মাঠে হায়দরাবাদ এফসি-কে হারানোর পর, এ বার বেঙ্গালুরুতে গিয়ে সুুনীল ছেত্রীদের হারাল মোহনবাগান। অ্যাওয়ে ম্যাচে ৩ পয়েন্ট নিঃসন্দেহে বড় প্রাপ্তি। ৮ ম্যাচে ৫টিতে জিতে ১৬ পয়েন্ট সংগ্রহ করেছে বাগান। তারা ১টি ম্যাচ ড্র করেছে। ২টিতে হেরেছে। তবে বাগানের এ দিনের পারফরম্যান্সে একেবারেই খুশি নন ফেরান্দো।

বেঙ্গালুরুকে ১-০ হারিয়ে তিন পয়েন্ট ঘরে আনলেও, দলের খেলায় একেবারেই খুশি নন এটিকে মোহনবাগানের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। তিনি মনে করেন, এখনও অনেক কাজ বাকি এবং অনেক জায়গায় উন্নতি করতে হবে দলকে। বিশেষ করে যে স্টাইলে দলকে খেলাতে চান তিনি, তা এখনও দলের সকলে রপ্ত করতে পারেননি বলে তাঁর বিশ্বাস।

শনিবার কান্তিরাভা স্টেডিয়ামে বেঙ্গালুরুকে হারানোর পর সাংবাদিক বৈঠকে যা বললেন সবুজ-মেরুন কোচ জুয়ান ফেরান্দো, জেনে নিন বিস্তারিত-

প্রশ্ন: বেঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচের পারফরম্যান্স নিয়ে কী বলবেন?

ফেরান্দো: সত্যি বলতে, আমি খুব একটা খুশি নই। অ্যাওয়ে ম্যাচে যা হচ্ছে, এ দিনও শুরুতে মিনিট কুড়ি দলকে তৈরি মনে হয়নি। অনেক ভুল পাস হয়েছে। আমরা আক্রমণে উঠলেও শেষ পাস বা শট মোটেই ঠিক হচ্ছিল না। আমাদের ছোটখাটো ব্যাপারগুলিতে আরও উন্নতি করতে হবে। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষ যখন আরও গতি বাড়ানোর চেষ্টা করল, প্রতিটা সেকেন্ড বল যখন ওরা ছিনিয়ে নিতে শুরু করল, তখনও আমরা দল হিসেবে খেলতে পারিনি। ওই সময় আমাদের আরও সঙ্ঘবদ্ধ হয়ে খেলা উচিত ছিল। তা হলে ম্যাচটা আমাদের কাছে আরও সহজ হয়ে যেত। তবে এ রকম একটা দলের বিরুদ্ধে যে আমরা শেষ পর্যন্ত জিতে মাঠ ছাড়তে পেরেছি, এটাই অনেক। তিন পয়েন্টের জন্য খুশি, কিন্তু পারফরম্যান্সের জন্য নই।

আরও পড়ুন: সুনীলদের বিরুদ্ধে অপরাজেয় বাগান,পেত্রাতোসের গোলে এল ৩ পয়েন্ট

প্রশ্ন: আপনার দলের সেরা পারফরম্যান্সের কতটা কাছাকাছি যেতে পেরেছে এ দিনের পারফরম্যান্স?

ফেরান্দো: আসলে নিজেদের খেলার ধরন নিয়ে যে ধারণাটা রয়েছে দলের মধ্যে, সেটা পরিষ্কার হওয়া দরকার। এই ম্যাচের প্রতিপক্ষের পরিকল্পনা কী রকম হতে পারে, তা আমাদের জানাই ছিল। ওরা যে সেকেন্ড বলের ক্ষেত্রে অনেক বেশি তৎপর, তা আমাদের জানাই ছিল। আমরা অনুশীলনে সে রকম পরিস্থিতি তৈরি করে প্রস্তুতিও নিয়েছিলাম। কিন্তু ম্যাচ তা কার্যকর হতে দেখলাম না। এটা খুবই হতাশাজনক। ওদের রাইট ব্যাক ও লেফট ব্যাক যে ভিতরে ঢুকে আসছিল এবং হাভিকে ওদের পাস দেওয়াটা হয়তো নতুন পরিকল্পনা হতে পারে। আমাদের সেটা বোঝা উচিত ছিল। তবে যেহেতু এই দলটা ডুরান্ড কাপে চ্যাম্পিয়ন হয়েছে, যথেষ্ট ভাল, তাই এখান থেকে তিন পয়েন্ট পাওয়াটা মোটেই সোজা ছিল না।

আরও পড়ুন: ৯০ মিনিট ভালো খেললে আমাদের হারানো কঠিন- জামশেদপুরকে হারিয়ে হুঙ্কার EB কোচের

প্রশ্ন: এখনও কোন কোন জায়গায় উন্নতি করা দরকার বলে মনে করেন?

ফেরান্দো: আমাদের রক্ষণে এখনও অনেক উন্নতি দরকার। বল নিজেদের কাছে রাখাটাই মূল লক্ষ্য হওয়া উচিত। এটাই ফুটবলের আসল কথা, বল পায়ে রাখো। আমাদেরও নীতি এটাই। কিন্তু বল যখন প্রতিপক্ষের পায়ে থাকছে, তখন আমাদের রক্ষণ পুরো শক্তি নিয়ে ওদের আটকাতে পারছে না। এটাই আমার চিন্তার বিষয়। কার্ল-লেনি বা কার্ল-টাংরি তো শুধু সেকেন্ড বলের জন্য খেলছে না। ওদের দলের ইঞ্জিন হাভি হার্নান্ডেজকে রোখাটা খুব দরকার ছিল। ওর মধ্যে যথেষ্ট প্রতিভা ও দক্ষতা রয়েছে। আমি ছেলেদের বলেছিলাম, ওরা যদি সেকেন্ড বল পেয়ে যায়, আর তা যদি হাভির পায়ে পড়ে, তা হলে সমস্যা আছে। আজ তাই হয়েছে। ওর জন্য আমাদের হয়তো বিপদে পড়তে হত।

প্রশ্ন: আপনি যে স্টাইলে দলকে খেলাতে চান, সেই স্টাইল রপ্ত করতে সমস্যা হচ্ছে কোথায়?

ফেরান্দো: গত দু-তিন বছরে আমরা একাধিক পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছি। আগে এই দলটা যে ভাবে খেলত, এখন সে ভাবে খেলে না, আমরা স্টাইল বদলেছি। যেটা রপ্ত করা সোজা নয়। কিন্তু গত দু'-তিন বছর ধরে যারা একই স্টাইলের সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছে, তাদের এখন স্টাইল বদলাতে অসুবিধা হচ্ছে। কিন্তু এটাই আমার কাজ। খেলোয়াড়দের নতুন স্টাইলের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করা। আমার বিশ্বাস, এই পরিকল্পনা নিয়ে খেললে সাফল্য পাওয়া সোজা হয়ে ওঠে। ৩-৪ বছর সময় লাগতে পারে। তবে এটাই সবচেয়ে ভালো রাস্তা। বিশ্বকাপে দেখুন। বিভিন্ন দলের বিভিন্ন স্টাইল। কখনও তারা সাফল্য পায়, কখনও পায় না। তবে আমরা যে ভাবে খেলছি, তা ঠিক মতো রাখতে পারলে আশা করি মরশুমের শেষে সাফল্য আসবে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মার্চেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB মনীষার জোড়া গোল, এস্তোনিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতের মহিলা ফুটবল দল 'কাঞ্চনের জীবন থেকে ২টো জিনিস চলে যাক'! কী চাইছেন শ্রীময়ী? উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? নম্বর কেমন উঠতে পারে প্যারিসে ইকুয়েস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি কলকাতার ছেলেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.