বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Champions League-এ দুরন্ত গোল করে ইতিহাস পঞ্জাবের তনয়া মনীষার- ভিডিয়ো

UEFA Champions League-এ দুরন্ত গোল করে ইতিহাস পঞ্জাবের তনয়া মনীষার- ভিডিয়ো

মনীষা কল্যাণ।

উয়েফা মহিলা চ্যাম্পিয়ন্স লিগে মনীষা কল্যাণের যাত্রা পথটা নিঃসন্দেহে ঐতিহাসিক। এই মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক মঞ্চে প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে, তিনি গোল করে সকলকে চমকে দিয়েছেন। সুনীল, ভাইচুংদেরও এমন নজির নেই। কারণ মেয়ে বা পুরুষ মিলিয়ে মনীষাই প্রথম ভারতীয় ফুটবলার, যিনি চ্যাম্পিয়ন্স লিগ খেলছেন।

ইতিহাস গড়ে ফেললেন মনীষা কল্যাণ। অ্যাপোলন লেডিস এফসি-এর হয়ে দুরন্ত একটি গোলে করে নজির গড়ে ফেললেন মনীষা। প্রথম ভারতীয় হিসেবে উয়েফা মহিলা চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে গোল করে নজির গড়লেন ভারতের তরুণী! বিদেশের মঞ্চে একেবারে ভারতীয় মহিলা ফুটবলের রেনেসাঁস ঘটালেন পঞ্জাব কন্যা।

ডব্লিউসিএল কোয়ালিফায়ারে অ্যাপোলন লেডিসের হয়ে সামগ্রেলোর বিরুদ্ধে পরিবর্তে নেমে একটি বিস্ময়কর স্ট্রাইক করেছেন ২১ বছরের মনীষা কল্যাণ। সেই সঙ্গেই তিনি গড়ে ফেলেছেন ইতিহাস।

মূলত ভারতের চণ্ডীগড় থেকে মনীষার এই অসাধারণ কৃতিত্বের যাত্রা শুরু। কঠোর পরিশ্রম এবং খেলাধুলার প্রতি দৃঢ় ভালোবাসার কারণেই বিদেশের মঞ্চে তাঁর জায়গা করে নেওয়া। মাঠে তাঁর ব্যতিক্রমী প্রতিভা ভারতের মহিলা জাতীয় দলে মনীষাকে জায়গা করে দেয়। ২০২২ সালে সাইপ্রাসের ফার্স্ট ডিভিশনে প্রতিদ্বন্দ্বিতাকারী একটি বিশিষ্ট ক্লাব অ্যাপোলনের সঙ্গে তিনি চুক্তি করেন। এখন সেখানেই চুটিয়ে ফুটবল খেলছেন মনীষা।

সামগ্রেলোর বিরুদ্ধে ৩-০ জয় পায় অ্যাপোলন। ম্যাচের শুরুতেই ৯ মিনিটের মাথায় ক্যাটলিন রোজ ব্রিঙ্কম্যান ১-০ করেন। ৭১ মিনিটে দুরন্ত গোল করেন মনীষা। ৮৭ মিনিটে তিন নম্বর গোলটি করেন জোয়ানা ফিলিপা অলিভেইরা। মনীষা বক্সের লাইন থেকে বল ভাসিয়ে সোজাসুজি গোলে ঢুকিয়ে দেন। নিঃসন্দেহে গোলটি ছিল দৃষ্টিনন্দন।

প্রসঙ্গত, মনীষা ২০২০-২১ মরশুমে ফেডারেশনের মহিলা উদীয়মান ফুটবলার নির্বাচিত হন। ২০২২-২৩ সালে মরশুমে তিনি ফেডারেশনের সেরা মহিলা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন।

উয়েফা মহিলা চ্যাম্পিয়ন্স লিগে মনীষা কল্যাণের যাত্রা পথটা নিঃসন্দেহে ঐতিহাসিক হয়ে উঠছে। এই মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক মঞ্চে প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে, তিনি গোল করে সকলকে চমকে দিয়েছেন। সুনীল ছেত্রী, ভাইচুং ভুটিয়াদেরও এমন দুরন্ত নজির নেই। থাকবেই বা করে! কারণ মেয়ে বা পুরুষ মিলিয়ে মনীষাই প্রথম ভারতীয় ফুটবলার, যিনি চ্যাম্পিয়ন্স লিগ খেলছেন।

ভারতীয় মহিলা ফুটবলে বিপ্লব এনে দিয়েছেন মনীষা। গ্র্যান্ড ইউরোপীয় মঞ্চে তাঁর উপস্থিতিটুকুই ছিল ভারতের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক। সেখানে গোল করে ইতিহাস লিখেছেন তিনি।

৬ সেপ্টেম্বর মেসিডোনিয়ান দল লুবোটেনের বিরুদ্ধে তিনটি গোলে অ্যাসিস্ট করে নজির গড়েছিলেন। ম্যাচটি তাঁর দল ৯-০ জিতেছিল। এদিন নিজেই গোল করে রেকর্ড গড়ে ফেললেন।

পঞ্জাবের হোসিয়ারপুর জেলার মুগোওয়াল গ্রামে জন্ম মনীষার। ছেলেদের সঙ্গে ফুটবল খেলতেন বলে গ্রামবাসীদের চক্ষুশূল হয়ে উঠেছিলেন। জারি হয়েছিল ফুটবল না খেলার ফতোয়াও। দিনের পর দিন কটাক্ষের শিকার হতে হয়েছিল মনীষার পরিবারকে। কিন্তু হার মানেননি তিনি। অপমানের যন্ত্রণা নিয়েই স্বপ্নপূরণের পথে এগিয়ে গিয়েছিলেন। পাশে পেয়েছিলেন বাবা আর মাকেও।

মনীষার ফুটবলার হয়ে ওঠার কাহিনিও কম আকর্ষণীয় নয়। শৈশবে স্বপ্ন ছিল অ্যাথলিট হওয়ার। ১০০ ও ২০০ মিটার দৌড়তেন। পাশাপাশি বাস্কেটবলও খেলতেন। কিন্তু অষ্টম শ্রেণীতে ওঠার পরেই বদলে যায় তাঁর জীবনের লক্ষ্য। স্কুলের শারীরশিক্ষার শিক্ষক ছিলেন প্রাক্তন ফুটবলার। তিনি কিছুটা জোর করেই মনীষাকে জেলা ফুটবল দলের ট্রায়ালে নিয়ে গিয়েছিলেন। অসাধারণ খেলে জেলা দলে নির্বাচিত হয়ে এত আনন্দ হয়েছিল তাঁর যে, মাঠে দাঁড়িয়েই প্রতিজ্ঞা করেছিলেন ফুটবলার হওয়ার। সেই থেকে শুরু। অনেক বাধা পেরিয়ে এখন বিশ্ব মঞ্চেও চমকে দিচ্ছেন মনীষা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায় ২০০৬-র হ্যাটট্রিকের স্মৃতি ফেরালেন ইরফান! সেই একইভাবে ইনসুইংয়ে আউট করলেন ইউনিসকে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.