বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > একাদশ শ্রেণির পাঠ্য পুস্তকে এল মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান

একাদশ শ্রেণির পাঠ্য পুস্তকে এল মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান

দিমিত্রি পেত্রাতোস ও ক্লেইটন সিলভা (ছবি সৌজন্যে Chennaiyin FC, Mohun Bagan Super Giant, East Bengal)

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক জানিয়েছেন, শরীরচর্চার সঙ্গে ফুটবল অঙ্গাঙ্গিভাবে জড়িত। তাই শরীরচর্চার পরিকাঠামোর সঙ্গে নিবিড় যোগ রয়েছে তিন প্রধানের। সেই কারণের তাদের সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তিন ক্লাব পশ্চিমবঙ্গের ইতিহাসেরই অঙ্গ, তাই এই সিদ্ধান্ত। 

বাংলা ফুটবলের সোনার দিন। আইএসএলে শিল্ড জয়ের সামনে রয়েছে মোহনবাগান। আই লিগ জয়ের সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছে মহমেডান স্পোর্টিং ক্লাব। সুপার কাপ কলকাতায় এনেছে ইস্টবেঙ্গল ক্লাবও। এছাড়া আইএসএলের বর্তমান চ্যাম্পিয়ন মোহনবাগান ক্লাব। সোনায় মোড়া ফুটবল মরশুমে তিন প্রধানকে এবার উপহার দিল রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার থেকে একাদশ শ্রেণির পাঠ্য পুস্তকে থাকবে তিন প্রধান। সরকারিভাবে তা ঘোষণা করে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ‘স্বাস্থ্য ও শরীর শিক্ষা’ বিষয়ের পাঠ্যক্রমে আনা হল তিন প্রধানকে।

অতীতে বহুবারই এই নিয়ে দাবি উঠেছিল। শতাব্দী প্রাচীন তিন ক্লাবের কর্তারাই চাইতেন রাজ্যের পড়ুয়াদেরও জানানো হোক এই তিন ক্লাবের ইতিহাস। ভারতীয় ফুটবলে এই তিন ক্লাবের অবদানের কথা জানতে পারবেন পড়ুয়ারা।

শুধু তাই নয়, নিজেদের প্রিয় ক্লাবের ওপর প্রয়োজনে প্রোজেক্টও তৈরি করতে পারবেন পড়ুয়ারা। সিলেবাসের চলে আসায়, প্র্যাকটিকাল প্রকল্পেও তিন প্রধানকে সামিল করতে পারবেন পড়ুয়া। একাদশ শ্রেণির পাঠ্যক্রমে তিন প্রধানকে অন্তর্ভুক্ত করায় খুশি ক্লাব কর্তারাও।

আইপিএল সংক্রান্ত যাবতীয় খবর, ছবি, ওয়েবস্টোরি, লাইভ স্কোর আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে

অবশ্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই খেলা ভালোবাসেন। ইস্টবেঙ্গল ক্লাবের প্রয়োজনে স্পন্সর খুঁজে দেওয়া হোক বা মোহনবাগান ক্লাবের মাঠে বাতিস্তম্ভ বসানো, এমনকি মহমেডান ক্লাব সংস্কারেও সাহায্য করেছেন। বরাবরই চেয়েছেন তিন প্রধান একইসঙ্গে খেলুক আইএসএলে। অবশেষে সেই স্বপ্ন পূরণ হওয়ার পথে।

বাংলার মানুষের কাছে অনেকটা স্বপ্নপূরণের মতো, কারণ বহু দিন পর এই প্রথম তিন ক্লাবকে এক সঙ্গে ভারতের সেরা লিগে খেলতে দেখা যেতে পারে। সিলেবাসে তিন প্রধানের নাম আসার পর তাই মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছেন তিন প্রধানের কর্তারাই।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক জানিয়েছেন, শরীরচর্চার সঙ্গে ফুটবল অঙ্গাঙ্গিভাবে জড়িত। তাই শরীরচর্চার পরিকাঠামোর সঙ্গে নিবিড় যোগ রয়েছে তিন প্রধানের। সেই কারণের তাদের সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তিন ক্লাব পশ্চিমবঙ্গের ইতিহাসেরই অঙ্গ, তাই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন:- Premier League: রুদ্ধশ্বাস ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারাল চেলসি, হ্যাটট্রিক পালমারের

উল্লেখ্য কলকাতার মোহনবাগান, ইস্টবেঙ্গলের নামে রাস্তা রয়েছে সিলিগুড়ি, দুর্গাপুরে। কলকাতাতে দুই প্রধানের ফুটবলারদের মুর্তিও রয়েছে বহু। এরই মধ্যে স্কুলের বইয়ের মধ্যে তিন প্রধান ঢুকে পড়ল। ঐতিহাসিক এই সিদ্ধান্তের পর ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার বলেছেন,‘ বাংলার মানুষের পাশাপাশি গোটা দেশের মানুষের জানা উচিত, ভারতীয় ফুটবলে এই তিন ক্লাবের ঠিক কতটা অবদান। অত্যন্ত ভালো উদ্যোগ।'

মোহনবাগান সচিব দেবাশিস দত্ত জানাচ্ছেন, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে ধন্যবাদ জানাবেন তারা, এমন উদ্যোগের জন্য। মহমেডান সচিব ইস্তিয়াক আহমেদও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে ধন্যবাদ জানিয়েছেন। তিন প্রধানের পাশাপাশি একাদশ শ্রেণির সিলেবাসে রয়েছে আইএফএ, সিএবি, বিওএর নামও। যদিও কর্মশালা অর্থাৎ প্রকল্পের ক্ষেত্রে কোনও ত্রীড়া সংস্থার নাম নেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 2 ওভার শেষে South Africa-র স্কোর 11/2 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.