বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > SAFF Championship 2023: স্টিম্যাচের নির্বাসনের পাশাপাশি সন্দেশকেও পাবে না ভারত, সেমির আগে চাপে সুনীলরা

SAFF Championship 2023: স্টিম্যাচের নির্বাসনের পাশাপাশি সন্দেশকেও পাবে না ভারত, সেমির আগে চাপে সুনীলরা

সন্দেশ ঝিঙ্গান।

ডাগআউটে স্টিম্যাচের না থাকাটা যতটা না বড় সমস্যা, তার চেয়েও বড় ধাক্কা হল সেমিতে সন্দেশের দলে না থাকাটা। সন্দেশ ঝিঙ্গানের জোড়া হলুদকার্ড থাকায়, একটি ম্যাচে তাঁকে পাওয়া যাবে না। তিনি না থাকলে ভারতীয় রক্ষণে নিঃসন্দেহে বড় শূন্যতা তৈরি হবে।

কার্ড সমস্যার কারণে একেই ইগর স্টিম্যাচকে সাফ চ্যাম্পিয়নশিপে আর পাবে না ভারতীয় দল। লেবাননের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচে তো পাওয়া যাবেই না স্টিম্যাচকে। এমন কী ভারত ফাইনালে উঠলেও নির্বাসনের কারণে মাঠের মধ্যে থাকতে পারবেন না স্টিম্যাচ। শুধু স্টিম্যাচ একা নন, লেবাননের বিরুদ্ধে সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে সন্দেশ ঝিঙ্গানকেও কার্ড সমস্যার কারণে পাবে না টিম ইন্ডিয়া।

ডাগআউটে স্টিম্যাচের না থাকাটা যতটা না বড় সমস্যা, তার চেয়েও বড় ধাক্কা হল সেমিতে সন্দেশের দলে না থাকাটা। এমন কী রহিম আলিকেও কার্ড সমস্যার জেরে এই ম্যাচে পাবে না ভারত। সন্দেশ ঝিঙ্গানের জোড়া হলুদকার্ড থাকায়, একটি ম্যাচে তাঁকে পাওয়া যাবে না। তিনি না থাকলে ভারতীয় রক্ষণে নিঃসন্দেহে বড় শূন্যতা তৈরি হবে। তদুপরি, তাঁর শক্তিশালী ট্যাকল, বিপক্ষকে আটকানোর দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলী লেবাননের বিরুদ্ধে ম্যাচ মিস করবে ভারত।

আরও পড়ুন: মরশুমের প্রথম ডার্বি সম্ভবত ১১ অগস্ট, মোহনবাগানের এএফসি কাপের ম্যাচ পিছোতে পারে একদিন

ঝিঙ্গানের শূন্যতা পূরণ করাটাই বড় চ্যালেঞ্জ। বিশেষ করে লেবাননের আক্রমণাত্মক মানসিকতার সামনে। নেপাল ম্যাচে সন্দেশকে বিশ্রাম দিয়েছিলেন স্টিম্যাচ। সন্দেশের জায়গায় সেন্টার ব্যাকে খেলেছিলেন রাহুল বেকে। তবে শনিবার কে খেলবেন, তা জানা যায়নি। তবে সুনীল দলের আত্মবিশ্বাস ধরে রাখতে বলেছেন, ‘সন্দেশ আমাদের টিমের এক নম্বর ডিফেন্ডার। ওকে না পাওয়াটা দুর্ভাগ্যের। তবে যারা আছে তারাও খারাপ নয়। তারাও ঠিক মানিয়ে নেবে।’

তবে লেবাননই একমাত্র দল যারা গ্রুপের তিনটি ম্যাচই জিতেছে। গ্রুপ বি থেকে তাদের সঙ্গে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। শনিবার ভারত-লেবানন ম্যাচের আগে কুয়েত-বাংলাদেশ সেমিফাইনাল ম্যাচ। ফাইনাল ৪ জুলাই, মঙ্গলবার। পাকিস্তান ও কুয়েত ম্যাচে লাল কার্ড দেখার জন্য স্টিমাককে শো কজ করেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। সেই শো কজের জবাবও দিয়েছেন তিনি। তবে মুখে বলেছেন, দলের জন্য আবার লাল কার্ড দেখতে তিনি পিছপা হবেন না।

আরও পড়ুন: ফেরান্দোর কাজে নাক গলাবেন না হাবাস, এমনই দাবি মোহনবাগানের, তাতেও চাপে থাকবেন জুয়ান

সদ্য ইন্টারকন্টিনেন্টাল কাপে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। তাই মনস্তাত্ত্বিক দিক থেকে অ্যাডভান্টেজ থাকবে সুনীলদের। গ্রুপ এ থেকে দ্বিতীয় দল হিসেবে সাফের শেষ চারের যোগ্যতা অর্জন করেছে মেন ইন ব্লু। চলতি সাফ কাপে ইগর স্টিম্যাচের সেরা অস্ত্র সুনীল ছেত্রী। তিন ম্যাচে পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন ভারত অধিনায়ক। তার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন তিনি। লেবাননের চ্যালেঞ্জ সামলাতে সুনীলকে ফর্মের তুঙ্গে থাকতে হবে। একই সঙ্গে ভালো খেলতে হবে সাহাল, মহেশ, ছাংতে, অনিরুদ্ধদের।

শেষ ন'ম্যাচে মাত্র একটি গোল হজম করেছে ভারতের রক্ষণ। লেবাননের বিরুদ্ধেও ডিফেন্স আঁটোসাঁটো রাখতে চাইবে ভারত। তবে সন্দেশের না থাকাটাই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতের। ১৯৭৭ সালে প্রথমবার মুখোমুখি হয় দুই দেশ। মোট আট সাক্ষাতে ৩-২ এ এগিয়ে লেবানন। তিনটে ম্যাচ ড্র হয়েছে। তবে একটাই স্বস্তি, শেষ দুই সাক্ষাতে এগিয়ে ভারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

নিকট আত্মীয়াকে ১২ বছর ধরে ধর্ষণ! পকসো আইনে গ্রেফতার জনপ্রিয় অভিনেতা এবার বেসাল্ট খনির জন্য ডাকা হবে গ্লোবাল টেন্ডার, দেউচা পাঁচামি নিয়ে মন্তব্য অরূপ সীমান্তে দলছুট দুই হাতি, জলদাপাড়া থেকে এল কুনকি, ঘুমিয়ে পড়ল গজরাজ লুকিয়ে স্ত্রী আর তাঁর বসের কথা শুনতেন স্বামী, সেখান থেকেই আয় হল ২৩ কোটি ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে ৩ নয়া 'সংহিতা', মুছে যাচ্ছে ব্রিটিশ আমলের নিয়ম বাঁ-হাতি ব্যাটার হিসেবে এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান, ভাঙলেন সৌরভ, গৌতমের নজির গাইবেন অরিজৎ-রিয়ানা, আম্বানি-পুত্রের প্রাক-বিয়ের উৎসবে শামিল হবেন শাহরুখ-সলমন গঙ্গাস্নান করতে যাওয়ার পথে ট্রাক্টর পড়ল পুকুরে, মৃত ১৫, কোথায় হল এই দুর্ঘটনা? জিমেল নাকি বন্ধ হয়ে যাচ্ছে? অনেকেই বলছেন এই কথা, গুগল জানাল নিজেদের সিদ্ধান্ত খালিস্তানি ভিডিয়ো ‘ফেক’, এডিট করে কণ্ঠস্বর বসানো হয়েছে: শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.