বাংলা নিউজ > ময়দান > ওয়েস্ট ইন্ডিজ সফরে শ্রীলঙ্কার বোলিং কোচের ভূমিকায় চামিন্ডা ভাস
চামিন্ডা ভাস।
চামিন্ডা ভাস।

ওয়েস্ট ইন্ডিজ সফরে শ্রীলঙ্কার বোলিং কোচের ভূমিকায় চামিন্ডা ভাস

  • ডেভিড সাকের সরে দাঁড়ানোর পর দায়িত্ব দেওয়া হয় প্রাক্তন সিংহলি পেসারকে। 

শুভব্রত মুখার্জি

শ্রীলঙ্কার ১৯৯৬ সালের বিশ্বকাপ ক্রিকেট জয়ের পিছনে যে দুই বোলারের অসামান্য অবদান ছিল তাঁদের অন্যতম চামিন্ডা ভাস। বলা যায় ওয়াসিম আক্রমের পরেই এশিয়া মহাদেশ তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ বা হাতি পেসার ছিলেন চামিন্ডা ভাস‌। সেই তিনিই এবার দেশের ক্রিকেটের উন্নতির দায়ভার নিজের কাঁধে তুলে নিলেন। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের কথা মাথায় রেখে প্রাক্তন ফাস্ট বোলার চামিন্ডা ভাসকে দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ করল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

বোর্ডের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে একথা সরকারিভাবে জানানো হয়েছে। আগের দিনই দলের বোলিং কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান অস্ট্রেলিয়ার ডেভিড সাকের। প্রসঙ্গত ২০১৯ সালে শ্রীলঙ্কার জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব নিয়েছিলেন তিনি। ব্যক্তিগত কারণে ৫৪ বছর বয়সী এই কোচ দায়িত্ব ছাড়তে বাধ্য হন।

উল্লেখ্য এর আগে ২০১২ সালে অক্টোবরে শ্রীলঙ্কা সফরে নিউজিল্যান্ডের পেসারদের উন্নতির লক্ষ্যে কাজ করেছিলেন ভাস। ২০১৩ সালে যোগ দেন শ্রীলঙ্কার দলের সাথে। ২০১৫ সাল পর্যন্ত লঙ্কানদের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০১৬ সালের জানুয়ারিতে আয়ারল্যান্ডের বোলিং কোচ হন। সিনিয়র জাতীয় দলের কোচ হওয়ার আগে সম্প্রতি শ্রীলঙ্কার হাই-পারফরম্যান্স সেন্টারে তিনি পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। উদীয়মান ক্রিকেটারদের নিয়ে তিনি সেখানে কাজ করেন। পাশাপাশি জাতীয় দলের ক্রিকেটারদের নিয়েও কাজ করেছেন।

ভাস আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে ১১১টি টেস্টে ৩৫৫ উইকেট এবং ৩২২টি ওয়ান ডে'তে ৪০০ উইকেট নিয়েছেন। ৪৭ বছর বয়সী ভাসের প্রশিক্ষণে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৩টি টি-২০ ও ৩টি ওয়ান ডে এবং দু'ম্যাচের টেস্টের সিরিজ খেলবে শ্রীলঙ্কা। ৪ মার্চ থেকে শুরু টি-২০ সিরিজ। ১০ মার্চ থেকে ওয়ান ডে ও ২১ শে মার্চ থেকে টেস্ট সিরিজ শুরু হবে।

বন্ধ করুন