বাংলা নিউজ > ময়দান > ফের ভারতীয় সিনিয়র মহিলা হকি দলের কোচ নির্বাচিত হলেন হরেন্দ্র সিং

ফের ভারতীয় সিনিয়র মহিলা হকি দলের কোচ নির্বাচিত হলেন হরেন্দ্র সিং

হরেন্দ্র সিং। ছবি- এএফপি।

গত দুই দশকে ভারতীয় সিনিয়র মহিলা এবং পুরুষ দলের সঙ্গে কোচিং স্টাফ হিসেবে যুক্ত থেকেছেন হরেন্দ্র সিং।

শুভব্রত মুখার্জি:- ভারতীয় সিনিয়র মহিলা হকি দলের জন্য সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। আসন্ন প্যারিস অলিম্পিক গেমসের জন্যও তারা কোয়ালিফাই করতে পারেনি। এরপরেই ভারতীয় সিনিয়র মহিলা হকি দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান জানেকে স্কপম্যান। এতদিন পর্যন্ত হেড কোচের পদটি ফাঁকাই ছিল। এবার সেই শূন্যস্থান পুরণ করা হল হকি ইন্ডিয়ার তরফে।

দেশীয় কোচেই আস্থা রাখলেন হকি ইন্ডিয়ার কর্তা ব্যক্তিরা। প্রাক্তন ভারতীয় হকি খেলোয়াড় হরেন্দ্র সিংয়ের হাতেই জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হল হকি ইন্ডিয়ার তরফে। জানেকে স্কপম্যান দায়িত্ব ছাড়ার পরেই ঘোরাফেরা করছিল হরেন্দ্র সিংয়ের নাম। সেই জল্পনাই এবার সত্যি হল।

ভারতীয় হকি সার্কিটে বেশ পরিচিত মুখ হরেন্দ্র সিং। তিনি গত দুই দশকে ভারতীয় সিনিয়র মহিলা এবং পুরুষ দলের সঙ্গে কোচিং স্টাফ হিসেবে যুক্ত থেকেছেন। ফলে এবার তাঁর উপরেই আস্থা রেখেছে হকি ইন্ডিয়া। তবে ভারত শুধু নয় সাম্প্রতিক সময়ে আমেরিকার পুরুষ হকি দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। তিনি গত সপ্তাহেই ভারতে ফিরেছেন। ফিরে যোগ দিয়েছেন মেয়েদের ক্যাম্পেও।

৬ এবং ৭ এপ্রিল ভারতীয় মহিলা দলের ট্রায়াল হয়েছিল। যেখানে অংশ নিয়েছিল ৬০ জন প্রতিযোগী। তার থেকে ৩৩ জনকে বেছে নিয়েছেন তিনি। যাদেরকে নিয়েই ভারতীয় সিনিয়র মহিলা হকি দলকে সাজাতে চান হরেন্দ্র বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:- সেমিফাইনালের মতো ফাইনালেও '১০ উইকেট' দীপ্তির, চ্যাম্পিয়ন হতে পূর্বাঞ্চলের দরকার আরও ১৫৪ রান

জানেকে স্কপম্যান ছেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভারতীয় দলের একাধিক সাপোর্ট স্টাফও ছেড়ে চলে গিয়েছে। হরেন্দ্র সিংয়ের পরবর্তী লক্ষ্য জাতীয় দলের সাপোর্ট স্টাফ নির্বাচন। যা জানা যাচ্ছে বেশ কয়েকজনের নামও নাকি তিনি এই বিষয়ে সুপারিশ করেছেন হকি ইন্ডিয়ার কাছে। লোকসভা নির্বাচনের জনয মডেল কোড অফ কন্ডাক্ট লাগু রয়েছে। আর এমন জায়গাতে দাঁড়িয়েই এই মুহূর্তে হকি ইন্ডিয়ার পক্ষে আলাদা করে কোনওকিছু ঘোষণা যদিও সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন:- IPL মালিকদের বৈঠক স্থগিত! মেগা নিলামের আগে কতজন ক্রিকেটারকে ধরে রাখা যাবে, জটিল হচ্ছে পরিস্থিতি

পাশাপাশি হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকেও ব্যস্ত রয়েছেন নির্বাচনে। তিনি বিজেডির প্রার্থী হয়ে সুন্দরগড় সিট থেকে লড়ছেন। ভারতীয় হকিতে হরেন্দ্র সিং কোচ হিসেবে পথচলা শুরু করেছিলেন ১৯৯৭ সালে। তাঁর সময়কালে জাতীয় দল জিতেছে ১১টি সোনা। যার মধ্যে রয়েছে ২০১৬ পুরুষদের জুনিয়র হকি বিশ্বকাপ জয়, ২০১৭ মহিলা এশিয়া কাপ জয় এবং ২০১৮ পুরুষদের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্রোঞ্জ জয়।

আরও পড়ুন:- IPL 2024: চলতি আইপিএলে ভারতের ঘরোয়া ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান রিয়ানের, দেখুন সেরা পাঁচের তালিকা

সিনিয়র পুরুষ দলের কোচ হিসেবে তিনি দায়িত্ব নিয়েছিলেন ২০১৭ সালে। এক বছর সিনিয়র দলের কোচ থাকার পরে তাঁকে জুনিয়র পর্যায়ে কোচিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। এরপর ২০২১ সালে তিনি আমেরিকাতে পা রেখেছিলেন কোচিং করানোর জন্য।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ইসলামের টানে অভিনয় ছাড়েন জায়রা! বাবার মৃত্যুতে লিখলেন, ‘আল্লা ক্ষমা করুক…’ জুনের শুরুতে মঙ্গলের বৃষে গমন, ৩ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, উন্নতির দরজা যাবে খুলে ভেস্ত গেল ইংল্যান্ড-পাকিস্তান ৩য় T20I, বাবরদের বিশ্বকাপের প্রস্তুতিতে জোর ধাক্কা বাড়ির খাবারও হতে পারে অস্বাস্থ্যকর, কেন এমন কথা বলল ICMR? চিনা দখলদারি ইস্যুতে আত্মঘাতী গোল খেয়ে মোদীর 'ভুল' নিয়ে পালটা তোপ কংগ্রেসের লোকসভা ভোটের শেষ দফায় বাংলায় কত আসন পাবে BJP? মোদীর সফরকাল অঙ্ক কষলেন সুকান্ত নায়িকার পর কি বদলে গেল চিনি-র খলনায়িকাও? মধুরিমার জায়গায় আসছে নাকি ‘মিশকা’ অহনা দড়ি টানাটানির লড়াইতে ভারতের সামনে মুখ থুবড়ে পড়ল চিনা সেনা! ভাইরাল ভিডিয়ো কচ্ছপের ভিড়ে গোলাপ দেখতে পাচ্ছেন? রইল ভাইরাল অপটিক্যাল ইলিউশন ভুলেও করবেন না এই সময় কোনও শুভ কাজ, জেনে নিন কবে থেকে শুরু হচ্ছে পঞ্চক

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.