বাংলা নিউজ > ময়দান > ‘৫০-৬০ করলে হবে না, সেঞ্চুরি করা প্রয়োজন’, তরুণ টেস্ট ব্যাটারকে পরামর্শ আজহারের
হনুমা বিহারীকে পরামর্শ মহম্মদ আজহারউদ্দিনের।

‘৫০-৬০ করলে হবে না, সেঞ্চুরি করা প্রয়োজন’, তরুণ টেস্ট ব্যাটারকে পরামর্শ আজহারের

  • পূজারার ফিরে আসার অর্থ হল প্লেয়িং ইলেভেনে তাঁর জায়গা নিশ্চিত। যার মানে শ্রীলঙ্কা সিরিজে যে ব্যাটসম্যান, তাঁকে প্রতিস্থাপন করেছিলেন, সেই হনুমা বিহারীকে আবার সুযোগের জন্য অপেক্ষা করতে হতে পারে। 

ভারত জুন মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে গত বছর করোনার জন্য স্থগিত হয়ে যাওয়া টেস্টটি খেলবে। টেস্ট সিরিজের একটি ম্যাচই স্থগিত হয়ে গিয়েছিল। সিরিজটিতে ভারত ২-১ এগিয়ে ছিল। স্থগিত হয়ে যাওয়া টেস্টটি হবে বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। যদি ভারত জিততে পারে বা ম্যাচটি ড্র হয়ে যায়, তবে ইতিহাস লিখবেন বিরাট কোহলিরা, রোহিত শর্মারা। ২০০৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে এটি ভারতের প্রথম টেস্ট সিরিজ জয় হবে।

সিরিজের গুরুত্ব মাথায় রেখেই বিসিসিআই নির্বাচকরা গত মাসে ভারতের টেস্ট স্কোয়াডের নাম ঘোষণা করে। আর সেই স্কোয়াডে ফিরেছেন চেতেশ্বর পূজারা। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ মিস করার পরে, তিনি নিজেকে প্রমাণ করতে নিঃসন্দেহে মরিয়া থাকবেন। দক্ষিণ আফ্রিকা সিরিজে খারাপ পারফরম্যান্সের পর পূজারাকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু কাউন্টিতে পূজারার দুরন্ত পারফরম্যান্সের পর ফের তিনি টেস্ট টিমে জায়গা করে নেন।

আরও পড়ুন: ধোনির জন্যই ২০০৮সালে অবসর নিতে চেয়েছিলেন, সচিন না থাকলে 2011 WC খেলা হত না বীরুর

আরও পড়ুন: ‘শুধুমাত্র T20 WC খেলা উচিত, দ্বিপাক্ষিক সিরিজ নয়’, কেন এমন বিস্ফোরণ শাস্ত্রীর?

পূজারার ফিরে আসার অর্থ হল প্লেয়িং ইলেভেনে তাঁর জায়গা নিশ্চিত। যার মানে শ্রীলঙ্কা সিরিজে যে ব্যাটসম্যান, তাঁকে প্রতিস্থাপন করেছিলেন, সেই হনুমা বিহারীকে আবার সুযোগের জন্য অপেক্ষা করতে হতে পারে। ২০২১ সালের প্রথম দিকে অস্ট্রেলিয়ায় ভারতের টেস্ট সিরিজ জয়ের অন্যতম তারকা বিহারী, মার্চ মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্ট খেলেছিলেন। তবে নজর কাড়া পারফরম্যান্স করতে পারেননি। বড় স্কোর করতে ব্যর্থ হন হনুমা। ৩টি ইনিংসে বিহারীর স্কোর ছিল যথাক্রমে ৩১, ৩৫ এবং ৫৮।

প্রাক্তন ভারতের অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন মনে করেন, টেস্ট দলে জায়গা পাকা করতে আরও বড় স্কোর করতে হবে। খালিজ টাইমস আজহারউদ্দিনকে উদ্ধৃত করে দাবি করেছে, ‘বড় স্কোর পাওয়াটা ওর জন্য খুবই গুরুত্বপূর্ণ। সুযোগটাকে কাজে লাগাতে হবে। সেঞ্চুরি করতে হবে। শুধুমাত্র ৫০ বা ৬০ করলে লাভ হবে না। ও একজন অসাধারণ খেলোয়াড়। কিন্তু আপনি ভারতের হয়ে দীর্ঘ সময় খেলতে পারবেন তখনই, যথন শুধুমাত্র আপনি ধারাবাহিক ভাবে বড় রান পাবেন।’

২০১৮ সালে ইংল্যান্ডেই হনুমা বিহারি ভারতের হয়ে তাঁর প্রথম টেস্ট খেলেছিলেন, অভিষেকে দুর্দান্ত হাফ সেঞ্চুরি করেছিলেন। চার বছরে, বিহারি ১৫টি টেস্টে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। পাঁচটি অর্ধশত রান এবং একটি সেঞ্চুরি সহ ৮০৮ রান করেছেন।

বন্ধ করুন