বাংলা নিউজ > ময়দান > ধোনির জন্যই ২০০৮সালে অবসর নিতে চেয়েছিলেন, সচিন না থাকলে 2011 WC খেলা হত না বীরুর

ধোনির জন্যই ২০০৮সালে অবসর নিতে চেয়েছিলেন, সচিন না থাকলে 2011 WC খেলা হত না বীরুর

বীরেন্দ্র সেহওয়াগ এবং সচিন তেন্ডুলকর।

২০০৮ সালের অস্ট্রেলিয়া সফরের সময়ই এক দিনের ক্রিকেট থেকে অবসরের চিন্তা মাথায় এসেছিল সেহওয়াগের। টেস্টে ১৫০ রানের ইনিংস খেলেছিলেন। কিন্তু এক দিনের ম্যাচে কিছুতেই রান পাচ্ছিলেন না। পরপর তিন-চারটে ম্যাচে ব্যর্থ হন। ধোনি তাঁকে প্রথম দল থেকে ছেঁটে ফেলেন। তখনই তাঁর মনে হয়, আর ওডিআই নয়, শুধু টেস্ট খেলবেন।

সচিন তেন্ডুলকর না থাকলে কী যে হত বীরেন্দ্র সেহওয়াগের, কে জানে! মাস্টার ব্লাস্টার যদি বীরুকে না আটকাতেন তবে ২০১১ বিশ্বকাপটাই খেলা হত না বীরুর। কারণ ২০০৮ সালেই তিনি এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিতেন।

মহেন্দ্র সিং ধোনির একটি সিদ্ধান্তই শেষ করে দিচ্ছিল সেহওয়াগের ওডিআই কেরিয়ার। একটি সাক্ষাৎকারে সেহওয়াগ ২০০৮ সালে অস্ট্রেলিয়া সফরের কথা বলতে গিয়ে নিজের মানসিক যন্ত্রণার কথা বলেন। সেই সময় রান পাচ্ছিলেন না ভারতীয় দলের প্রাক্তন ওপেনার। টেস্টে রান পেলেও এক দিনের ক্রিকেটে রান পাচ্ছিলেন না। ফলে এক দিনের ক্রিকেটে প্রথম দল থেকে বাদ পড়তে হয় বীরুকে। তখনই ঠিক করে ফেলেন এক দিনের ক্রিকেট থেকে তিনি অবসর নেবেন।

বীরু বলেছেন, ‘২০০৮ সালের অস্ট্রেলিয়া সফরের সময়ই এক দিনের ক্রিকেট থেকে অবসরের চিন্তা মাথায় আসে। টেস্টে ১৫০ রানের ইনিংস খেলেছিলাম। কিন্তু এক দিনের ম্যাচে কিছুতেই রান পাচ্ছিলাম না। পর পর তিন-চারটে ম্যাচে ব্যর্থ হই। ধোনি আমাকে প্রথম দল থেকে ছেঁটে ফেলে। তখনই মনে হয়েছিল এক দিনের ক্রিকেট আর নয়, শুধু টেস্ট খেলব।’

আরও পড়ুন: কাঁচা বল ছুড়ত শোয়েব, সোজাসাপটা বলেই দিলেন সেহওয়াগ

তখন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক ধোনি ছিলেন না, ছিলেন অনিল কুম্বলে। শুধু সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব দিতেন ধোনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের পর ত্রিদেশীয় এক দিনের সিরিজ হয়েছিল। শ্রীলঙ্কাও সেই সিরিজে খেলেছিল। টুর্নামেন্টের ১০টি ম্যাচের মধ্যে মাত্র পাঁচটিতে খেলার সুযোগ পান বীরু।

সেহওয়াগ বলেছেন, ‘সচিন আমার সিদ্ধান্ত বদলে দিয়েছিল। আমাকে বলে, এটা তোমার জীবনের একটা খারাপ সময়। অপেক্ষা কর। সফর শেষ হলে বাড়ি যাও। খুব ভালো করে ভাব। তার পরে ঠিক কর, কী করতে চাও। ওর কথাতেই তখন এক দিনের ক্রিকেট থেকে অবসর নিইনি।’

এর পর আরও ৫ বছর ভারতীয় দলের জার্সিতে ওডিআই খেলেছেন সেহওয়াগ। ২০১৩ সাল পর্যন্ত ৬৮টি এক দিনের ম্যাচে ৪৫.৫৫ গড়ে ২,৯৬১ রান করেন তিনি। শতরান করেছেন সাতটি। বীরু ক্রিকেট জীবনে এক দিনের ম্যাচে মোট ১৫টি শতরান করেন। অর্থাৎ প্রায় অর্ধেক শতরানই তাঁর ব্যাট থেকে এসেছিল ২০০৮ সালে অবসরের কথা ভাবার পর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাংলো খালি করুন, ২০০ প্রাক্তন এমপির কাছে গেল নোটিশ রোহিত শর্মাকে মঞ্চে দেখেই স্টার্কের নাম নিয়ে চিৎকার! জবাবে কী করলেন হিটম্যান? ‘‌মদ্যপ অবস্থায় রাতে রাস্তায় গড়াগড়ি বিজেপি নেতার’‌, প্রকাশ্যে আনলেন কুণাল ব্যাগ ছাড়াই স্কুলে আসতে পারবে পড়ুয়ারা, ব্যাগবিহীন দিবস আনবে শিক্ষা মন্ত্রক অসমে এনকাউন্টারে নিহত ধৃত ৩ সন্দেহভাজন হমার উগ্রপন্থী, আহত ৩ পুলিশকর্মী মোদীকেও অবজ্ঞা শুভেন্দুর? ‘সবকা সাথ’ পালটে বললেন ‘জো হামারা সাথ, হাম উনকা সাথ’ রাঁচিতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ, প্রতিটি কোণায় কোণায় রহস্য বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা একরাশ দুঃখ নিয়ে বহু মানুষ পালন করছেন মহরম, দেখে নিন তার নানা মুহূর্ত

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.