বাংলা নিউজ > ময়দান > ‘যোগ্য তাই সুযোগ পেয়েছে’, খারাপ পারফরম্যান্সের পরেও ২৩-এর তরুণের পাশে দ্রাবিড়
রাহুল দ্রাবিড়।

‘যোগ্য তাই সুযোগ পেয়েছে’, খারাপ পারফরম্যান্সের পরেও ২৩-এর তরুণের পাশে দ্রাবিড়

  • মুম্বই ইন্ডিয়ান্সের ১৫.২৫ কোটি টাকার সবচেয়ে দামী প্লেয়ার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি সিরিজেই ওপেন করেছেন। অথচ তাঁর সগ্রহ মাত্র ৭১ রান। গড় ২৩.৬৬। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রত্যাশা মতো খেলতে পারেননি তিনি। তবু তাঁর পাশে দাঁড়িয়েছেন রাহুল দ্রাবিড়।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা ভারত ২০২২-এ কাটিয়ে উঠতে চায়। গত বছর বিশ্বকাপের গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছিল টিম ইন্ডিয়া। তবে এই বছর ঘুরে দাঁড়াতে মরিয়া রোহিত শর্মারা। যে কারণে বিশ্বকাপের আগে একেবারে ব্যালেন্সড টিম গড়ে তুলতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই ভারত চাইছে তাদের সেরা একাদশ তৈরি করতে। যে কারণে টিম ম্যানেজমেন্ট তরুণদের প্রচুর সুযোগও দিচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সম্প্রতি ইশান কিষাণ, রবি বিষ্ণোই, রুতুরাজ গায়কোয়াড়দের মতো তরুণদের সুযোগ দেওয়া হয়েছে।

রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় ওডিআই-এ সকলকে কিছুটা অবাক করেই ওপেন করতে নামেননি রোহিত শর্মা। তিনি রুতুরাজ এবং ইশানকে দিয়ে ওপেন করান। নিজে চারে নামেন। নিজেদের প্রমাণ করার বড় সুযোগ ছিল দুই তরুণের কাছে। কিন্তু সেটা কাজে লাগাতে পারেননি তাঁরা। বিশেষ করে রুতুরাজ তো মাত্র ৪ রান করে আউট হয়ে যান। ইশান কিষাণ সে ভাবে নজর কাড়তে পারেননি।

মুম্বই ইন্ডিয়ান্সের ১৫.২৫ কোটি টাকার সবচেয়ে দামী প্লেয়ার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি সিরিজেই ওপেন করেছেন। অথচ তাঁর সগ্রহ মাত্র ৭১ রান। গড় ২৩.৬৬। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রত্যাশা মতো খেলতে পারেননি তিনি। তবু তাঁর পাশে দাঁড়িয়েছেন রাহুল দ্রাবিড়।

জাতীয় দলের কোচ দাবি করেছেন, একটি সিরিজ বা একটি ম্যাচে খারাপ পারফরম্যান্স দিয়ে তরুণদের বিচার করা ঠিক হবে না। তাঁর দাবি, ‘এটি একটি কঠিন ফর্ম্যাট। আমরা ওদের ঝুঁকি নিয়েই ক্রিকেট খেলতে বলছি। আমরা ওদের সব সময়ে শট খেলতে বলছি। আর কখনও-ই কয়েকটি খেলা দিয়ে ওদের বিচার করা যাবে না। এটি সঠিক পথও নয়। এক-দু'টো ম্যাচের ভিত্তিতে বা একটি সিরিজের ভিত্তিতে বিচার না করে, আমরা ওদের খেলার সুযোগ দেওয়ার চেষ্টা করছি।’ দ্রাবিড় আরও বলেছেন, ‘ইশানকে ওর যোগ্যতা এবং পারফরম্যান্সের ভিত্তিতে বাছাই করা হয়েছে।’

এর সঙ্গেই জাতীয় দলের কোচ যোগ করেছেন, ‘এটা ঠিক যে কোনও খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ম্যাচে খেলানো হবে, এরকম কথা দিতে পারেন না। কখনও দলের কম্বিনেশন থাকে, কখনও চোট সংক্রান্ত বিষয় থাকে। কখনও কোনও খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ম্যাচে খেলানোর প্রতিজ্ঞা করা যায় না। কোথাও এরকম লেখা নেই যে সাতটি বা ছ'টি ম্যাচে খেলাতেই হবে। তবে আমরা খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস গড়ে তুলতে চাই যে একটা ম্যাচের ভিত্তিতে তাঁদের বিবেচনা করা হবে না।’

ইডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে আট বলে চার রান করেছেন রুতুরাজ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে চার ওভারে ৪২ রান দিয়েছেন আবেশ। কোনও উইকেট পাননি। তাঁদের পাশে দাঁড়িয়েছেন দ্রাবিড়। তিনি বলেন, ‘রুতুরাজ গায়কোয়াড় হোক না আবেশ খান - আমরা একটা ম্যাচের ভিত্তিতে তাদের বিচার করব না। ওরা এই পর্যায়ে আছে, কারণ ওখানে ভালো খেলেছে এবং এখানে থাকার যোগ্য। তাদের যতটা বেশি সুযোগ দেওয়া যায়, সেই চেষ্টা করা হবে। তবে প্রত্যেককে একই সংখ্যক ম্যাচে সুযোগ দেওয়া হবে কিনা, সেই বিষয়টা হলফ করে বলা কখনও কখনও কঠিন হয়ে যায়। মাত্র ১১ জন থাকে দলে।’

বন্ধ করুন