বাংলা নিউজ > ময়দান > বিরাট কোহলিকে পছন্দের তিন অধিনায়কের মধ্যে কত নম্বরে রাখলেন রায়না?
বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রাহুল দ্রাবিড় ও সুরেশ রায়না
বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রাহুল দ্রাবিড় ও সুরেশ রায়না

বিরাট কোহলিকে পছন্দের তিন অধিনায়কের মধ্যে কত নম্বরে রাখলেন রায়না?

  • তিন অধিনায়কের মধ্যে নিজের পছন্দের অধিনায়ককে বেছে নিলেন রায়না। শুধু নিজের সেরাকে বাছলেন না, ক্রমতালিকায় সাজিয়ে দিলেন পছন্দের অধিনায়কদের। সেই তালিকায় একেবারে শেষে জায়গা পেয়েছেন বিরাট কোহলি।

অধিনায়ক বিরাট কোহলিকে এই দুই ক্রিকেটারের পরেই জায়গা দিলেন রায়না। নিজের আন্তর্জাতিক ক্রিকেটে তিনজন অধিনায়কের অধীনে খেলেছিলেন ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার সুরেশ রায়না। সেই তালিকায় বিরাট কোহলির সঙ্গে ছিলেন মহেন্দ্র সিং ধোনি ও রাহুল দ্রাবিড়। এবার তিন অধিনায়কের মধ্যে নিজের পছন্দের অধিনায়ককে বেছে নিলেন রায়না। শুধু নিজের সেরাকে বাছলেন না, ক্রমতালিকায় সাজিয়ে দিলেন পছন্দের অধিনায়কদের। সেই তালিকায় একেবারে শেষে জায়গা পেয়েছেন বিরাট কোহলি। 

সুরেশ রায়না তার আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনটি ভিন্ন পর্যায়ে তিনজন আলাদা আলাদা অধিনায়কের অধীনে ক্রিকেট খেলেছিলেন। রায়না ২০০৫ সালে রাহুল দ্রাবিড়ের অধীনে অভিষেক করেছিলেন। এমএস ধোনির অধীনে ভারতের হয়ে বহ ম্যাচ আশ্চর্যজনক ভাবে জিতিয়ে ছিলেন। এবং বিরাট কোহলির অধীনে খেলে ভারতীয় জার্সি গায়ে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনে ছিলেন। ভারতের প্রাক্তন এই ব্যাটসম্যান, যিনি গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছিলেন, তাকে তিন অধিনায়কের নেতৃত্ব নিয়ে তালিকা বা পদমর্যাদা দিতে বলা হয়েছিল, এবং তাদের ক্রমতালিকা সাজাতে বলা হয়েছিল। এই বিষয়ে রায়না প্রথম থেকেই বেশ স্পষ্ট ছিলেন, রায়না আগে থেকেই জানতেন দ্রাবিড়, ধোনি এবং কোহলিকে তিনি কোথায় রাখবেন।

রায়না জানান, ‘আমি মাহি ভাইয়ের সঙ্গে অনেক খেলেছি, একজন ব্যাটসম্যান হিসেবে, একজন খেলোয়াড় হিসেবে, একজন নেতা হিসেবেও। যখন আমি শুরু করেছিলাম এবং দল তৈরি হচ্ছিল, তখন আমি রাহুল ভাইয়ের অধীনে খেলেছি। সুতরাং ধোনি, দ্রাবিড় এবং কোহলি তিনজনের অধীনেই আমি খেলেছি। বিরাট এবং আমি… আমরা একসঙ্গে কিছু চমৎকার পার্টনারশিপ করেছি এবং তিনি বেশ কয়েকটি রেকর্ড করেছেন। সুতরাং, আমি বলতে পারি এমএস, রাহুল ভাই এবং চিকু (বিরাট)।’

বন্ধ করুন