বাংলা নিউজ > ময়দান > ICC Champions Trophy 2013: ‘গোল্ডেন বয়’ দুটো শব্দেই ১০ বছর আগের স্মৃতি ফেরালেন রবীন্দ্র জাদেজা

ICC Champions Trophy 2013: ‘গোল্ডেন বয়’ দুটো শব্দেই ১০ বছর আগের স্মৃতি ফেরালেন রবীন্দ্র জাদেজা

১০ বছর আগে এই দিনেই ICC Champions Trophy 2013 জিতেছিল ভারত (ছবি-টুইটার)

মনে আছে ১০ বছর আগের সই ঘটনা। আজকের তারিখেই অর্থাৎ ২০১৩ সালের ২৩ জুন, এই দিনেই শেষবার আইসিসি ট্রফি জিতেছিল ভারত। এই তারিখেই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ধোনির নেতৃত্বাধীন ভারত। এটি ছিল ধোনির অধীনে ভারতের তৃতীয় সাদা বলের ট্রফি

টিম ইন্ডিয়া শেষবার আইসিসি ট্রফি জিতে ছিল ১০ বছর আগে। ১০ বছর আগে ২৩ জুন অর্থাৎ এই তারিখেই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ধোনির নেতৃত্বাধীন ভারত। এটি ছিল ধোনির অধীনে ভারতের তৃতীয় সাদা বলের ট্রফি এবং মাহি বিশ্বের প্রথম অধিনায়ক যিনি পুরুষদের ক্রিকেটে সব সাদা বলের আইসিসি ট্রফি জিতেছিলেন।

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব ছাড়াও এই টুর্নামেন্টটি রবীন্দ্র জাদেজার অলরাউন্ড পারফরম্যান্সের জন্য পরিচিত ছিল। শিখর ধাওয়ান ভারতের হয়ে সর্বোচ্চ স্কোরারের ভূমিকা পালন করেছিলেন, আর রবীন্দ্র জাদেজা ছিলেন অলরাউন্ড ভূমিকায়। জাড্ডু ফাইনাল ম্যাচে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন।

সে দিনের ফাইনাল ম্যাচে রবীন্দ্র জাদেজা ২৫ বলে ৩৫ রান করেছিলেন এবং তারপর বোলিংয়ে ২৪ রানে দুটি উইকেট নিয়েছিলেন। জাদেজা টুর্নামেন্টের ৫ ম্যাচে ১২.৮৩ গড়ে ১২টি উইকেট শিকার করেছিলেন। গোল্ডেন বল সর্বোচ্চ উইকেট শিকারীকে দেওয়া হয়েছিল, তাই জাদেজা ফাইনাল ম্যাচে প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কারের পাশাপাশি গোল্ডেন বল জিতেছিলেন। ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের ১০ বছর পূর্ণ হওয়ার উপলক্ষ্যে জাদেজা নিজের সোশ্যাল মিডিয়ায় এই দুটি মর্যাদাপূর্ণ পুরস্কারের সঙ্গে নিজের ছবি শেয়ার করেছেন। এই সময় তিনি তাঁর এই ছবির পোস্টে দুই শব্দের ক্যাপশনও দিয়েছিলেন যাতে লেখা ছিল, ‘গোল্ডেন বয়’। এই ছবি ও ক্যাপশনটি ক্রিকেট ভক্তরা ও জাড্ডুর ফ্যানরা বেশ পছন্দ করছেন।

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিটি জিতেছিলেন তবে এটি ছিল ভারতে শেষ আইসিসি ট্রফি জয়। এরপর থেকে ভারতীয় দল ২০১৫ এবং ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছে। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও তারা হেরেছিল। এছাড়াও তারা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছিল এবং ২০২২ সালে একই ঘটনা ঘটেছিল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের গ্রুপ লিগ থেকেই ছিটকে যেতে হয়েছিল। চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭-এ তারা ফাইনাল ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছিল টিম ইন্ডিয়া। ভারত সম্প্রতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি পর্বেই ফাইনালে হেরেছে। ২০২১ সালে নিউজিল্যান্ডের কাছে এবং ২০২৩ সালে অস্ট্রেলিয়ার কাছে ফাইনাল ম্যাচে হেরেছিল ভারতীয় দল। এবার ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে ওডিআই বিশ্বকাপ, যা এই বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে। আইসিসি-র এই টুর্নােন্টে রবীন্দ্র জাদেজাকে আবারও একটি বড় ভূমিকা পালন করতে দেখা যেতে পারে বলেই বিশেষজ্ঞরা মনে করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান হাসপাতালের নামের শেষে ‘রিসার্চ’ শব্দ আছে? কোন গবেষণা হচ্ছে, প্রমাণ দিতে হবে এবার Bally Station: বালি নেমেই কি অফিস যান? বিরাট বদলে যাচ্ছে স্টেশন, চিনতে পারবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.