বাংলা নিউজ > ময়দান > ICC ODI World Cup Qualifier: সুপার ওভারে উইন্ডিজকে নাস্তানাবুদ করে জয় ডাচেদের, বিশ বাও জলে ক্যারিবিয়ানদের বিশ্বকাপের আশা

ICC ODI World Cup Qualifier: সুপার ওভারে উইন্ডিজকে নাস্তানাবুদ করে জয় ডাচেদের, বিশ বাও জলে ক্যারিবিয়ানদের বিশ্বকাপের আশা

ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা বিশ বাও জলে পাঠাল নেদারল্যান্ডস।

সুপার ওভারে ব্যাটে-বলে দুরন্ত পারফরম্যান্স করে লোগান ভ্যান বিক নেদারল্যান্ডসের জয় নিশ্চিত করেন। প্রথমে ব্যাট করে ৩৭৪ রানের পাহাড় গড়েও কোনও লাভ হল না উইন্ডিজের। ৯ উইকেটে সেই রান তুলে ফেলে ম্যাচ টাই করে ডাচেরা। এর পর সুপার ওভারে ক্যারিবিয়ান ব্রিগেডকে একেবারে ল্য়াজেগোবরে করে ছাড়ে ডাচেরা।

ওয়েস্ট ইন্ডিজের তবে কি আর ২০২৩ বিশ্বকাপে খেলা হবে না? নেদারল্যান্ডস কার্যত সেই জায়গায় নিয়ে গিয়েছে ক্য়ারিবিয়ানদের। এক সময়ের বিশ্বজয়ী দলকে ল্যাজে খেলিয়ে সুপার ওভারে ছিটকে দেয় ডাচেরা। যার নিটফল, তৃতীয় দল হিসেবে কোনও পয়েন্ট ছাড়াই সুপার সিক্সে পৌঁছল ক্যারিবিয়ানরা। যে কারণে বিশ্বকাপের মূল পর্বে ওঠার লড়াইটা যে তাদের মারাত্মক কঠিন হয়ে গেল, সে কথা বলার অপেক্ষা রাখে না।

সোমবার প্রথমে ব্যাট করে ৩৭৪ রানের পাহাড় গড়েও কোনও লাভ হল না উইন্ডিজের। ৯ উইকেটে সেই রান তুলে ফেলে ম্যাচ টাই করে নেদারল্যান্ডস। এর পর সুপার ওভার খেলা হলে, তাতে ক্যারিবিয়ান ব্রিগেডকে একেবারে ল্য়াজেগোবরে করে ছাড়ে ডাচেরা। সুপার ওভারে ব্যাটে-বলে একাই তাণ্ডব করেন লোগান ভ্যান বিক। আর তাঁর তাণ্ডবে খসে পড়ে উইন্ডিজের যাবতীয় প্রতিরোধ। আর এই ম্যাচ হেরে বিশ বাও জলে চলে গেল ক্যারিবিয়ান ব্রিগেডের ২০২৩ বিশ্বকাপের মূল পর্বে খেলার আশাটুকুও।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ কিন্তু শুরুটা খারাপ করেনি। ওপেন করতে নেমে ব্রেন্ডন কিং এবং জনসন চার্লস প্রথম উইকেটে ১০১ রান তুলে ফেলে। ৫৫ বলে ৫৪ করে আউট চার্লস। কিং করেন ৮১ বলে ৭৬ রান। এর পর চতুর্থ উইকেটে ফের দলকে বড় রানের দিকে এগিয়ে নিয়ে যায় শাই হোপ এবং নিকোলাস পুরান জুটি। এই জুটি চতুর্থ উইকেটে যোগ করে ১০৮ রান। হোপ অবশ্য ৩৮ বলে ৪৭ রান করে আউট হয়ে যান। কিন্তু পুরান ৬৫ বলে অপরাজিত ১০৪ রানের ঝোড়ো ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজকে ৩৭৪-এ নিয়ে জেতে সাহায্য করে।

আরও পড়ুন: শুকনো হাতে হয়তো থাকতে হবে না ইডেনকে, বিশ্বকাপের সেমিফাইনাল পেতে পারে কলকাতা- রিপোর্ট

এই কাজে শেষে পুরানকে সাহায্য করেন আটে ব্যাট করতে নামা কিমো পল। তিনি ২৫ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। নির্দিষ্ট ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৭৪ রান করে উইন্ডিজ। ডাচেদের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন ব্যাস দি'লিড এবং সাকিব জুলফিকর। লোগান ভ্যান বিক এবং ভিভিয়ান কিংমা ১টি করে উইকেট নিয়েছেন।

রান তাড়া করতে নেমে দুরন্ত লড়াই করে নেদারল্যান্ডস। শুরুর দিকে একটু নড়বড় করলেও তাদের দলের প্রতিটি প্লেয়ার কিন্তু চেষ্টার কোনও ত্রুটি রাখেননি। ম্যাচ জিততে নিজেদের সবটা নিংড়ে দিয়ে তারা লড়াই চালিয়ে যান। তার মধ্যে নেদারল্যান্ডসের তেজা নিদামানুরু চাপের মধ্যেও দুরন্ত সেঞ্চুরি করেন। ৭৬ বলে ১১১ রানের দুরন্ত একটি লড়াকু ইনিংস খেলেন তিনি। তাঁকে এই লড়াইয়ে কিছুটা সঙ্গত দেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ৪৭ বলে ৬৭ রান করেন তিনি। তেজা এবং স্কট মিলে পঞ্চম উইকেটে ১৪৩ রান যোগ করেন।

আরও পড়ুন: ৪০০-র উপর রান করে রেকর্ডের পাশাপাশি আমেরিকাকে ৩০৪ রানের বড় হারিয়েও নজির গড়ল জিম্বাবোয়ে

এ ছাড়াও ওপেন করতে নেমে বিক্রমজিৎ সিং ৩৭ (৩২ বল) এবং ম্যাক্স ও'দাউদ ৩৬ (৩৬ বল) রান করেছিলেন। তিনে নেমে ওয়েসলি বেরেসি ২৭ (৩৪ বল) করেন। ব্যাস দি'লিড করে ৩৩ রান (৪৭ বলে)। আটে নেমে লোগান ভ্যান বিক করেন ১৪ বলে ২৮ রান। নির্দিষ্ট ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৭৪ রান করে ম্যাচ টাই করে ফেলে নেদারল্যান্ডস। উইন্ডিজের হয়ে রোস্টন চেজ ৩ উইকেট নেন। ২টি করে উইকেট নিয়েছেন আলজারি জোসেফ এবং আকিল হোসেন। জেসন হোল্ডার নেন ১ উইকেট।

ম্যাচ টাই হলে খেলা গড়ায় সুপার ওভারে। আর সুপার ওভারে একাই ব্যাটে-বলে বাজিমাত করেন লোগান ভ্যান বিক। সুপার ওভারের ছয় বলে তাঁর রানের পরিসংখ্যান ৪-৬-৪-৬-৬-৪। অর্থাৎ এই ওভারে তিনি জেসন হোল্ডারকে তিনটি ছক্কা এবং তিনটি চার হাঁকান। কোনও উইকেট না হারিয়ে মোট ৩০ রান হয় এই ওভারে।

উইন্ডিজ জবাবে ব্যাট করতে নামলে বল করতে আসেন ভ্যান বিকই। ব্য়াটের পর বল হাতেও তিনি কামাল করেন। চার্লস তাঁর প্রথম বলে ছক্কা দিয়েই শুরুটা করেন। তবে সেই ছন্দ ধরে রাখতে পারেনি উইন্ডিজ। ভ্যান বিকের পরের চার বলে বলে চার, ছক্কা হওয়া দূরের কথা, দ্বিতীয় ও তৃতীয় বলে দু'টি সিঙ্গল রান হয়। আর চতুর্থ এবং পঞ্চম বলে দুই উইকেট পড়ে যায়। সুপার ওভারে হেরে বসে থাকে ওয়েস্ট ইন্ডিজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কর্নাটকের মন্ত্রীকে ‘বাড়তি পেগ’ নেওয়ার পরামর্শ BJP-র প্রাক্তন বিধায়কের,এল জবাবও টাকা নিয়ে ঝগড়া, রাগে দোকানদারের আঙুল কামড়ে দিলেন ব্যক্তি! কোথায় ঘটল? বিশ্বকে বাঁচাতে হাতে আর মাত্র ২ বছর! সতর্ক করলেন বিজ্ঞানীরা 'আপত্তি না, কিন্তু...' বাবলি করতে রাজিই ছিলেন না আবির! কিন্তু কেন? ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের আরপিএফ-এ ৪৬৬০ শূন্য পদে সাব ইনসপেক্টর, কনস্টেবল নিয়োগ! জানুন যোগ্যতা, বয়সসীমা শিয়ালদা- সেক্টর ফাইভ মেট্রোতে আরও গতি, অফিস যাওয়া আরও সহজ, বদলাচ্ছে সময়সূচি কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্য়ের সাহায্য? জেনে নিন ১৫ এপ্রিলের রাশিফল Arsenal vs Aston Villa Live Score, Arsenal 0-0 Aston Villa EPL 2023 CR7-কে কলকাতায় আনতে পারে মোহনবাগান! মুম্বইকে হারিয়ে ISL শিল্ড জিতলে কী লাভ হবে?

Latest IPL News

‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.