বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ICC T20 WC- কোহলিরা কি সেমিতে পৌঁছবে? অঙ্ক নিঃসন্দেহে জটিল, আফগানদের দিকে তাকিয়ে ভারত
বিরাট কোহলি এন্ড টিম।
বিরাট কোহলি এন্ড টিম।

ICC T20 WC- কোহলিরা কি সেমিতে পৌঁছবে? অঙ্ক নিঃসন্দেহে জটিল, আফগানদের দিকে তাকিয়ে ভারত

  • গ্রুপে ভারতের নেট রান-রেট সবথেকে ভালো। আফগানিস্তান যদি কিউয়িদের হারিয়ে দেয়, তবে শেষ ম্যাচে কোহলিরা জিতলে ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড, তিন দলেরই সংগ্রহ দাঁড়াবে ৫ ম্যাচে ৬ পয়েন্ট করে। সেক্ষেত্রে নেট রান-রেটে নির্ধারিত হবে, কারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ চারের টিকিট হাতে পাবে।

চারটি করে ম্যাচ খেলে ফেলেছে ভারত এবং নিউজিল্যান্ড। দুই দলেরই আর একটি করে ম্যাচ বাকি। তবে বিশ্বকাপের গ্রুপ-টু-র যা পরিস্থিতি, তাতে এই গ্রুপে এখনও টানটান উত্তেজনা রয়েছে। আজ রবিবার নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচ ঘিরেই টেনশনের চোরাস্ত্রোত বয়ে চলেছে ভারতবাসীর উপর দিয়ে। পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে কারা সেমিফাইনালে জায়গা করে নেবে, রবিবারের এই ম্যাচটিতে অনেকটাই স্পষ্ট হয়ে যাবে। তবে আজ যদি নিউজিল্যান্ড জিতে যায়, ভারতের সেমিফাইনালে যাওয়ার আর কোনও সম্ভাবনা থাকবে না।

সে ক্ষেত্রে কতকগুলি অঙ্কের সমাধান হলে, তবেই ভারতের সেমিতে যাওয়ার সম্ভাবনা কিছুটা হলেও উজ্জ্বল হবে।

১) ভারতের সেমিফাইনালে যাওয়ার জন্য নিউজিল্যান্ডকে হারতেই হবে। এটাই প্রাথম শর্ত। নিউজিল্যান্ডের হারলে, তখন আসবে রানরেটের গল্প। আর নিউজিল্যান্ড জিতে গেলে, তা হলে পাকিস্তানের সঙ্গে তারাই সরাসরি শেষ চারে পৌঁছে যাবে। যাইহোক নিউজিল্যান্ড হারলে, তবে ভারতকে নামিবিয়ার বিরুদ্ধে কত ব্যবধানে জিততে হবে, সেই চিত্রটা পরিষ্কার হবে। তবে রানরেটের যা পরিস্থিতি, তাতে নিউজিল্যান্ড হারলে ভারতকে রানরেট নিয়ে খুব বেশি চাপে পড়তে হবে না। স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে রানরেটের ক্ষেত্রে বিরাট কোহলিরা অনেকটাই এগিয়ে গিয়েছে।

২) গ্রুপে ভারতের নেট রান-রেট সবথেকে ভালো। আফগানিস্তান যদি কিউয়িদের হারিয়ে দেয়, তবে শেষ ম্যাচে কোহলিরা জিতলে ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড, তিন দলেরই সংগ্রহ দাঁড়াবে ৫ ম্যাচে ৬ পয়েন্ট করে। সেক্ষেত্রে নেট রান-রেটে নির্ধারিত হবে, কারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ চারের টিকিট হাতে পাবে।

৩) আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ৫০ রানের কম ব্যবধানে হারায়, তবে ৩৭ রানে ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে ভারত। অথবা ভারত যদি পরে ব্যাট করে ১৫.৫ ওভারের মধ্যে ম্যাচ জিতে যায়, তবে কোহলিরাই পৌঁছে যাবে সেমিতে।

৪) আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ২৫ রানের কম ব্যবধানে হারায়, তবে ভারত নমিবিয়াকে ১৪ রানের ব্যবধানে হারালেই সেমিফাইনালে পৌঁছে যাবে। পরে ব্যাট করলে ভারতের টার্গেট থাকবে ১৮ ওভারের মধ্যে জয় তুলে নেওয়া।

৫) উল্লেখযোগ্য বিষয় হল, নিউজিল্যান্ড হারলে নেট রান-রেটে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারতের লড়াই চলবে আফগানিস্তানের সঙ্গে। কেননা এমনিতেই আফগানিস্তানের নেট রান-রেট নিউজিল্যান্ডের থেকে ভালো।

বন্ধ করুন