বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: বিশ্বকাপে এই অভিজ্ঞতাই কাজে আসবে- হারের অন্ধকারে আলো হাতড়াচ্ছেন লাথাম

IND vs NZ: বিশ্বকাপে এই অভিজ্ঞতাই কাজে আসবে- হারের অন্ধকারে আলো হাতড়াচ্ছেন লাথাম

টম লাথাম।

পরপর তিনটি ওডিআই-এ ভারতের কাছে হেরে কোণঠাঁসা হয়ে পড়েছে নিউজিল্যান্ড। হোয়াইটওয়াশ হওয়ার নিয়ে সিরিজে ইতি টেনেছে তারা। এ বার এই হারের থেকেই সান্ত্বনা খোঁজার চেষ্টা করছেন কিউয়ি তারকারা।

শুভব্রত মুখার্জি: ইন্দোরে যে ভাবে ভারত ব্যাটিং শুরু করেছিল, তাতে একটা সময়ে মনে হয়েছিল হয়তো তারা ৪০০ রানের গণ্ডিও টপকে যাবে। তবে বাস্তবে তা হয়নি। কারণ ভারতের ওপেনিং জুটি ভাঙার পর থেকে নিউজিল্যান্ডের বোলাররা নিয়মিত উইকেট তুলে নিতে থাকেন। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৩৮৫ রানেই থামতে হয়েছিল ভারতকে। ভারতের ইনিংসকে কোনও রকমে ৪০০-৪৫০ রানের গণ্ডি পার করতে দেননি নিউজিল্যান্ডের বোলাররা। যদিও তাঁরা গোটা ইনিংসে খুব খারাপ বোলিং করেছেন। শেষের দিকে জোড়াতালি দেওয়ার চেষ্টা করেও কোনও লাভ হয়নি।

আরও পড়ুন: শুরুতে খিঁচিয়ে কথা বললেন শার্দুলের সঙ্গে, তিন উইকেট পাওয়ার পরে তাঁকে জাদুকর তকমা রোহিতের- ভিডিয়ো

সিরিজে ৩-০ ফলে হোয়াইটওয়াশ হতে হয় নিউজিল্যান্ড দলকে। আর তার পরেই সেই হারের হতাশা ধরা পড়েছে অধিনায়ক টম লাথামের গলাতে। তিনি বলেছেন, ‘বল হাতে আমাদের শুরুটা একেবারেই ভালো হয়নি। তবে পরবর্তীতে আমরা ভালো বল করেছি। ওদেরকে ৩৮০ রানে (৩৮৫) আটকে রাখতে পারাটা কৃতিত্বের। তার পরে ৪০ ওভারের ভিতর অল আউট হয়ে যাওয়াটা একেবারেই মেনে নেওয়া যায় না। বিশ্বকাপের আগে এটাই ভারতের মাটিতে আমাদের শেষ অভিজ্ঞতা সঞ্চয়ের সুযোগ ছিল।’

আরও পড়ুন: কবে দলে ফিরবেন বুমরাহ? নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে স্পষ্ট বার্তা দিলেন রোহিত

তিনি আরও যোগ করেন, ‘তিনটি ম্যাচেই আমাদের ছেলেরা তিনটে আলাদা আলাদা পরিবেশ, পরিস্থিতির সম্মুখীন হয়েছিল। আশা করি, অক্টোবর মাসে (বিশ্বকাপের সময়ে) এই অভিজ্ঞতাই কাজে আসবে। আমাদের লক্ষ্য ছিল, এই গ্রুপটার মধ্যে গভীরতা বাড়ানো। সাউদি এবং অন্যান্যরা না থাকায় সেটা সুবিধে হয়েছে। বিশ্বকাপে আমার ফর্ম (ভালো) নিয়ে আমি আশাবাদী। আশা করব এই সিরিজ থেকে সঞ্চিত অভিজ্ঞতা আমাদের খুব সাহায্য করবে আসন্ন বিশ্বকাপে।’

এ দিন অধিনায়ক লাথাম অবশ্য প্রথম বলেই আউট হয়ে যান। তিনি কোনও রান পাননি। ডেভন কনওয়ের ১৩৮ রানের সুবাদে রান তাড়া করে ২৯৫ রানে নিউজিল্যান্ড পৌঁছালেও, কাঙ্ক্ষিত জয় ছিনিয়ে নেওয়া সম্ভব হয়নি। ফলে ৯০ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে হোয়াইটওয়াশ সম্পন্ন করে ভারতীয় দল।

বন্ধ করুন