বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: ভারতের রিভার্স সুইং চাপে রাখছে অস্ট্রেলিয়াকে, জানিয়ে দিলেন ক্যারি

IND vs AUS: ভারতের রিভার্স সুইং চাপে রাখছে অস্ট্রেলিয়াকে, জানিয়ে দিলেন ক্যারি

অজি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। ছবি- টুইটার।

ভারতের মাটিতে টেস্ট সিরিজ হওয়ায় স্পিনারদের বিরুদ্ধে খেলতে প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়া। তবে রিভার্স সুইং যে বেশ চাপে রাখছে অজিদের। তা বুঝিয়ে দিলেন ক্যারি।

আগামী সপ্তাহে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। আর সেই সিরিজের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে সিরিজ হওয়ায়, স্পিনারদের বিরুদ্ধে নিজেদের শক্তি বৃদ্ধি করতে চাইছে তারা। আর সেই জন্য অজিরা অনুশীলনে বিশেষ করে জোর দিয়েছে স্পিনের উপর। ভারতের মাটিতে স্পিন খেলার সঙ্গে সঙ্গে রিভার্স সুইং যে বড় চ্যালেঞ্জ হতে চলেছে তা মনে করছেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটার অ্যালেক্স ক্যারি।

ভারতে আসার আগে বিচ্ছিন্ন ভাবে অনুশীলন করেন অজি ক্রিকেটাররা। সিরিজ শুরু হওয়ার এক সপ্তাহ আগে আসলেও কোনও অনুশীলন ম্যাচ রাখেনি তারা। যা দেখে অনেক প্রাক্তন ক্রিকেটারই অবাক হয়েছেন। অনুশীলন ম্যাচের পরিবর্তে নেট প্র্যাকটিসের উপর জোর দিয়েছে দল। বলা ভালো, স্পিন খেলার উপর বেশি গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া। ভারতের ঘরোয়া ক্রিকেটারদের তুলে এনে স্পিনের বিরুদ্ধে প্রস্তুতি সারছেন তারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের কথা মাথায় রেখে কোনও দলই নিজেদের প্রস্তুতিতে কোনও রকম খামতি রাখতে চাইছে না। এদিকে ভারতও প্রস্তুতি শুরু করে দিয়েছে।

৩১ বছর বয়সি উইতেটরক্ষক ব্যাটার অ্যালেক্স ক্যারি তাঁর ক্রিকেট জীবনে প্রথম ভারতের মাটিতে খেলতে নামছেন। তবে উপমহাদেশের উইকেটে খেলার অভিজ্ঞতা রয়েছে। স্পিন সহায়ক উইকেটে অন্যান্য সমস্যার ক্ষেত্রেও সতর্ক থাকছেন তিনি। ক্যারি জানিয়েছেন, ‘পাকিস্তানে গিয়ে অনেক স্পিনের কথা হয়েছে। তবে আমি রিভার্স সুইং বলকে কঠিন বলে মনে করেছি।’ ভারতের বিরুদ্ধে সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ যে বেশ শক্তিশালি তা বুঝিয়ে দিয়েছেন অ্যালেক্স।

তিনি বলেন, ‘স্পিন এবং ফাস্ট বোলিং এই দুয়ের বিরুদ্ধে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা। আমি মনে করি এই দলে আমাদের অনেক অভিজ্ঞতা রয়েছে। এমন প্লেয়ার আছে যারা এখানে বেশ কয়েকবার এসেছে। ভারতের মাটিতে খেলার অভিজ্ঞতা রয়েছে অনেক। সঙ্গে কিছু নতুন ক্রিকেটারও দলে রয়েছে। সব মিলিয়ে আমরা প্রস্তুত ভারতের বিরুদ্ধে নামতে। আমার মনে হচ্ছে এটা খুব দুর্দান্ত সিরিজ হতে চলেছে।’

অ্যালেক্স আরও বলেন, ‘সিরিজ শুরু হওয়ার আগে আমরা অনেকটা সময় হাতে পেয়েছি। আর এই সময়টা ভালো ভাবে কাজে লাগাতে চাই। আমরা কঠোর অনুশীলন করছি। বিশেষ করে আমরা রিভার্স সুইংয়ের বিরুদ্ধে কতটা ভালো খেলা যায় সেই দিকে মনসংযোগ দিচ্ছি।’

বন্ধ করুন