বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডের হয়ে বিশেষ এক নজির গড়ে ফেললেন জেমস অ্যান্ডারসন
জেমস অ্যান্ডারসন। ছবি: রয়টার্স
জেমস অ্যান্ডারসন। ছবি: রয়টার্স

ইংল্যান্ডের হয়ে বিশেষ এক নজির গড়ে ফেললেন জেমস অ্যান্ডারসন

  • ৬২টি টেস্ট খেলে জেমস অ্যান্ডারসন ৬১৬টি উইকেট সংগ্রহ করেছেন। এটাও একটি রেকর্ড। কারণ তিনিই প্রথম পেসার, যিনি টেস্টে ৬০০-র উপর উইকেট নিয়েছেন।

আরও একটি পালক যোগ হল জেমস অ্যান্ডারসনের মুকুটে। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার রেকর্ড করে ফেললেন ব্রিটিশ তারকা পেসার। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের হাত ধরেই নতুন নজির গড়ে ফেললেন অ্যান্ডারসন। এই নিয়ে মোট ১৬২টি টেস্ট খেলে ফেললেন ব্রিটিশ তারকা পেসার।

এত দিন এই রেকর্ডের মালিক ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক। তিনি জাতীয় দলের জার্সিতে মোট ১৬১টি টেস্ট ম্যাচ খেলেছেন। অ্যান্ডারসন বৃহস্পতিবার সেই পরিসংখ্যানই টপকে গেলেন। এই তালিকায় তিন নম্বরে রয়েছেন স্টুয়ার্ড ব্রড। তিনি আবার ১৪৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। অ্যালেক স্টুয়ার্ড রয়েছেন চার নম্বরে। তিনি ইংল্যান্ডের জার্সিতে ১৩৩টি টেস্ট ম্যাচ খেলেছেন।

জেমস অ্যান্ডারসনের কেরিয়ারের গ্রাফ নিঃসন্দেহে ঈর্ষণীয়। ১৬২টি টেস্ট খেলে তিনি ৬১৬টি উইকেট সংগ্রহ করেছেন। এটাও একটি রেকর্ড। কারণ তিনিই প্রথম পেসার, যিনি টেস্টে ৬০০-র উপর উইকেট নিয়েছেন। ভারতের অনিল কুম্বলে টেস্টে ৬১৯ টি উইকেট নিয়েছেন। আর তিনটি উইকেট পেলেই কুম্বলেকে ধরে ফেলবেন অ্যান্ডারসন। তবে টেস্টে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় একে রয়েছেন মুথাইয়া মুরলিথরন (৮০০) এবং দুইয়ে রয়েছেন শেন ওয়ার্ন (৭০৮)। আর কুম্বলে আপাতত তিনি রয়েছেন। এই তালিকায় চারে রয়েছেন অ্যান্ডারসন। প্রসঙ্গত, এই তালিকায় থাকা প্রথম তিন জন বোলারই স্পিনার।

বন্ধ করুন