বাংলা নিউজ > ময়দান > জ্যাভলিনের ম্যাজিক ফিগার ৯০ মিটার নিক্ষেপ করবেন- সোনার ছেলে নীরজ চোপড়ার নতুন বছরের লক্ষ্য

জ্যাভলিনের ম্যাজিক ফিগার ৯০ মিটার নিক্ষেপ করবেন- সোনার ছেলে নীরজ চোপড়ার নতুন বছরের লক্ষ্য

সোনার ছেলে নীরজ চোপড়া

টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন নিক্ষেপে সোনাজয়ী নীরজ চোপড়া নতুন বছরে নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন। আসলে, জ্যাভলিন নিক্ষেপের সোনার তারকা জ্যাভলিন দিয়ে ৯০ মিটার চিহ্ন অতিক্রম করার নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন। ২৪ বছর বয়সী জ্যাভলিন নিক্ষেপকারী বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডায়মন্ড লিগ ফাইনালে সোনা জিতেছেন।

টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন নিক্ষেপে সোনাজয়ী নীরজ চোপড়া নতুন বছরে নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন। আসলে, জ্যাভলিন নিক্ষেপের সোনার তারকা জ্যাভলিন দিয়ে ৯০ মিটার চিহ্ন অতিক্রম করার নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন। টোকিওতে ঐতিহাসিক জয়ের পর, ২৪ বছর বয়সী অলিম্পিক্স চ্যাম্পিয়ন জ্যাভলিন নিক্ষেপকারী বিশ্ব চ্যাম্পিয়নশিপে ডায়মন্ড লিগ ফাইনালে সোনা এবং একটি রৌপ্য জিতে আবারও ভক্তদের মন জিতেছেন। যাইহোক, তাঁর দুর্দান্ত পারফরম্যান্স সত্ত্বেও, তিনি এখনও ৯০ মিটার চিহ্ন অতিক্রম করতে পারেননি।

নীরজ চোপড়া ইংল্যান্ডে অফ-সিজন প্রশিক্ষণের সময় সাংবাদিকদের বলেন, ‘এই নতুন বছরে, আমি সেই প্রশ্নের অবসান ঘটাতে পারব বলে আশা করছি।’ তিনি মর্যাদাপূর্ণ ডায়মন্ড লিগের স্টকহোম লিগে তার ৮৯.৯৪ মিটার থ্রো করে দ্বিতীয় স্থান অর্জন করেন। যাইহোক, খেলার পরে, চোপড়া বুঝতে পেরেছিলেন যে তিনি স্টকহোমেও তাঁর লক্ষ্য অর্জন করতে পারতেন।

আরও পড়ুন… ILT20 2023: দেখে নিন কোন কোন ভারতীয় প্লেয়াররা এই টুর্নামেন্টে খেলছেন

এ প্রসঙ্গে নীরজ চোপড়া বলেন, ‘আমি এটা করতে পারতাম যদি আমি আমার পা কয়েক সেন্টিমিটার এগিয়ে দিতাম। হ্যাঁ, এটা মাত্র ছয় সেন্টিমিটারের ব্যাপার। কিন্তু একজন অ্যাথলিটের জন্য একটা ম্যাজিক চিহ্ন থাকে। আপনি যখনই কথা বলবেন। একজন শীর্ষ ক্রীড়াবিদ, এটি সম্পর্কে কথা বলতে গেলে, আমরা সকলেই বলি সে ৯০ মিটার করেছে। তবে আমি প্রত্যাশার চাপ নিয়ে মাথা ঘামাই না। যখন এটি ঘটতে হবে তখন এটি ঘটবে। এটি গত বছর বা তার আগেও হতে পারে, তবে হয়তো ঈশ্বর পরিকল্পনা করেছেন। এটার জন্য একটি সঠিক সময় ও স্থান রাখা রয়েছে।’

নীরজ চোপড়া বলেন, ‘আমি প্রত্যাশা নিয়ে খুব একটা ভাবি না। হ্যাঁ, তোমাকে তোমার নিজের এবং অন্যের প্রত্যাশা দুটোই পরিচালনা করতে হবে। কিন্তু যখন আমি প্রতিযোগিতা করি, তখন আমার মন ফাঁকা হয়ে যায়। এটা আমার সব দেওয়ার বিষয়ে।’ তিনি আরও বলেন, ‘তোমার ১০০ শতাংশ এই ভেবে যে আপনি ঠিক এই দিনটির জন্য প্রস্তুত করেছেন। এবং কোথাও না কোথাও আমাকে যারা ভালোবাসেন তাদের কাছ থেকে এই প্রত্যাশাগুলি ইতিবাচক ভূমিকা পালন করে।’

আরও পড়ুন… ‘Baby AB’ ডেওয়াল্ড ব্রেভিসের কাছ থেকে ‘নো লুক শট’ শিখতে চান সূর্যকুমার যাদব

ভারতের তারকা জ্যাভলিন নিক্ষেপকারী এবং অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী নীরজ চোপড়ার পরিচয়ের প্রয়োজন নেই। নিজের খেলার জোরে আলাদা নাম করেছেন তিনি। অ্যাথলেটিক জগতে চোপড়ার আলাদা সম্মান রয়েছে। এই সবের মধ্যেই নীরজ চোপড়ার আরও একটি স্বপ্ন রয়েছে। তিনি খুব শীঘ্রই তার জ্যাভলিনকে ৯০ মিটারে নিয়ে যাওয়ার আশা করছেন। অ্যাথলিট বিশ্বাস করেন যে তিনি এই বছর ম্যাজিক নম্বর অর্জন করতে পারেন। ডায়মন্ড লিগে স্বর্ণপদকও জিতেছেন নীরজ চোপড়া।

অলিম্পিক্সের চ্যাম্পিয়ন চোপড়া জানান, এ বছর তিনটি বড় ইভেন্ট রয়েছে। এর মধ্যে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস এবং ডায়মন্ড লিগের ফাইনাল। তিনি বলেন, আমি আমার মরশুম শুরু করার বিষয়ে কিছুই ভাবিনি। আমি আমার কোচের সঙ্গে মিলে এ বিষয়ে সিদ্ধান্ত নেব। এই সব ঘটনা মাথায় রেখে নীরজ তার প্রশিক্ষণের কথাও বলেছেন।

বন্ধ করুন