বাংলা নিউজ > ময়দান > গোটা অ্যাসেজে ব্যাট হাতে ব্যর্থ, ডি'ককের পথেই কি টেস্টকে বিদায় জানাতে চলেছেন বাটলার?
জোস বাটলার। ছবি- রয়টার্স। (REUTERS)
জোস বাটলার। ছবি- রয়টার্স। (REUTERS)

গোটা অ্যাসেজে ব্যাট হাতে ব্যর্থ, ডি'ককের পথেই কি টেস্টকে বিদায় জানাতে চলেছেন বাটলার?

  • ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের পরেই সকলকে চমকে দিয়ে লাল বলের ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত ঘোষণা করেন ডি'কক।

ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটের অন্যতম ব্যাটিং স্তম্ভ, তবে বলের রং সাদা থেকে লাল হলেও যেন ঘাড়ে ভূত চাপে। চলতি অ্যাসেজ সিরিজে অ্যাডিলেডে অসাধারণ ধৈর্য্য দেখিয়ে ২০০-র অধিক বল খেলেও দলকে পরাজয়ের হাত থেকে বাঁচাতে পারেননি জোস বাটলার। ব্যাট হাতে গড় ১৯.২০। পরপর ব্যর্থতার জেরে কুইন্টন ডি'ককের হঠাৎ অবসরের পর টেস্ট থেকে বাটলারও কি অবসর নিতে চলেছেন?

গোটা প্রশ্নটাকে একেবারে লম্বা হাঁকিয়ে স্টেডিয়াম পার করালেন ইংল্য়ান্ড উইকেটরক্ষক। সাফ জানিয়ে দিলেন তিনি সব ফর্ম্যাটেই জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ। ডি'কক মূলত পরিবারকে সময় দেওয়ার কারণ ব্যাখা করেই অবসর ঘোষণা করলেও বাটলার জানিয়ে দিলেন তাঁর পরিবার কিন্তু সম্পূর্ণভাবে তাঁর পাশে আছে এবং তাঁরাও চায় যে তিনি যেন সব ফর্ম্য়াটেই খেলা চালিয়ে যান।

চতুর্থ অ্যাসেজ টেস্টের আগে সাংবাদিকদের বাটলার জানান, ‘নিঃসন্দেহে এমনটাই (তিন ফর্ম্যাটে খেলার) চাই। তা নাহলে এত খাটনি করার তো কোনো কারণ ছিলনা। আমার পরিবার দারুণভাবে আমাকে সমর্থন করে এবং আমার কেরিয়ারের জন্য অনেক কিছু ত্যাগও করে। এই সমর্থনটাই আপনাকে ভাল কিছু করার জন্য উদ্বুদ্ধ করে, যাতে এইসব খাটা খাটনির প্রতিদানে পাওয়া যায়। এর ফলেই নিঃসন্দেহে আমি এখনও পুরোদমে (সব ফর্ম্যাটে) খেলা চালিয়ে যেতে চাই।’

ডি'কক এবং বাটলারের মধ্যে প্রচুর মিল থাকায় প্রোটিয়া উইকেটকিপারের অবসরের পরেই বাটলারের জন্য প্রশ্নটা আরও প্রাসঙ্গিক হয়ে উঠে। দুইজনই প্রায় সমান বয়সী, দুই জনেই উইকেটকিপার-ব্যাটার, সীমিত বলের ক্রিকেটে দুইজনই আগে দলে নিজেদের জায়গা পাকা করার পরেই টেস্টে সুযোগ পেয়েছেন এবং দুইজনেই সীমিত ওভারের ক্রিকেটের সুপারস্টার। তবে ডি'ককের পথে যে হাঁটবেন না তা সাফ জানিয়ে দিলেও তাঁর সিদ্ধান্তকে সম্মান জানান বাটলার।

‘এটা গোটাটাই কুইন্টনের ব্যক্তিগত পরিস্থিতি। তবে সত্যি বলতে ক্রিকেটের সমর্থক এবং ওর একজন বিশাল বড় অনুরাগী হিসেবে আমি বলতে পারি সিদ্ধান্তটা আমাকে বেশ হতাশই করেছে। ওর ব্যাটিং, কিপিং এবং টেস্টে ওকে খেলতে দেখা আমি ভীষণ উপভোগ করি। বিশ্বক্রিকেট ওকে ওই ফর্ম্যাটে মিস করবে। তবে সাহসিকতার সঙ্গে ও যে সিদ্ধান্ত নিয়েছে, তার জন্য ওকে আমি বাহবা দেব।’ বলেন বাটলার।

বন্ধ করুন