বাংলা নিউজ > ময়দান > কেন দল থেকে বাদ মণিকা? গুরুতর অভিযোগ নিয়ে দুইদিনের মধ্যে অবস্থান জানাতে হবে টিটি সংস্থাকে
মণিকা বাত্রা (ছবি:পিটিআই) (PTI)
মণিকা বাত্রা (ছবি:পিটিআই) (PTI)

কেন দল থেকে বাদ মণিকা? গুরুতর অভিযোগ নিয়ে দুইদিনের মধ্যে অবস্থান জানাতে হবে টিটি সংস্থাকে

  • দল নির্বাচন এবং সৌম্যদীপ ইস্যুতে ফেডারেশন এবং কেন্দ্রীয় সরকারের কাউন্সেলের কাছে দু'দিনের মধ্যে উত্তর জানতে চাওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছে ফেডারেশনের ম্যানেজমেন্ট কীভাবে চলছে তা নিয়েও বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি: আসন্ন এশিয়ান টেবিল টেনিস চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছে ভারত। দলে জায়গা হয়নি স্টার প্যাডলার মণিকা বাত্রার। ফেডারেশনের যুক্তি ছিল জাতীয় ক্যাম্পে যোগ না দিলে জাতীয় দলে তাকে নির্বাচন করা হবে না। ফেডারেশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি আদালতে পিটিশন দাখিল করেন মণিকা। তার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের তরফে কেন্দ্রীয় সরকার এবং ফেডারেশনের কাছে দু'দিনের মধ্যে উত্তর তলব করা হয়েছে।

দল নির্বাচন এবং সৌম্যদীপ ইস্যুতে ফেডারেশন এবং কেন্দ্রীয় সরকারের কাউন্সেলের কাছে দু'দিনের মধ্যে উত্তর জানতে চাওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছে ফেডারেশনের ম্যানেজমেন্ট কীভাবে চলছে তা নিয়েও বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছেন বিচারক রেখা পাল্লি। কোর্টের বক্তব্য, এরকম মারাত্মক অভিযোগের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারকেও দ্রুত পদক্ষেপ নিতে হবে।

মণিকা বাত্রার তরফে এদিন কোর্টে সওয়াল করেন সচিন দত্ত। তিনি ফেডারেশনের ন্যাশনাল ক্যাম্পে যোগ না দিলে দলে নির্বাচন না করার ফেডারেশনের যে নিয়ম তাতে আপাতত স্থগিতাদেশ চান। যাতে করে নভেম্বর মাসে হওয়া টুর্নামেন্টে মণিকা যোগ দিতে পারেন। দত্তের মতে, এই নিয়ম না বদলালে মণিকার মতন স্টার খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে। মণিকা তার পিটিশনে জানান ভারতের দল নির্বাচন নিয়ে অনেক অস্বচ্ছতা রয়েছে।

টোকিও গেমস থেকেই ভারতের স্টার প্যাডলার মণিকা বাত্রা এবং জাতীয় কোচ সৌম্যদীপ রায়ের ঝামেলা একেবারে প্রকাশ্যে চলে আসে। নিজের ম্যাচ চলাকালীন জাতীয় কোচের থেকে কোনও রকম সাহায্য নেননি মণিকা। দেশে ফিরে তার অভিযোগ ছিল টোকিও গেমসের কোয়ালিফাইং রাউন্ডে তাকে একটি ম্যাচ ছাড়ার প্রস্তাব দিয়েছিলেন কোচ সৌম্যদীপ। ম্যাচ গড়াপেটার সেই প্রস্তাব কান্ড নিয়ে টেবিল টেনিস ফেডারেশন অফ ইন্ডিয়ার একটি বৈঠকও ডাকা হয়। পরবর্তীতে একটি তদন্ত কমিশন গঠিত হয়। উল্লেখ্য মণিকা কোর্টের কাছে আবেদন জানিয়েছেন ১৮/০৩/২০২১ তারিখে ম্যাচের আগের দিন অর্থাৎ ১৭/০৩/২০২১ তারিখে সৌম্যদীপের তরফে এই ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেওয়া হয়েছিল।

বন্ধ করুন