বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2023: ইতিহাসে প্রথম অবাছাই মহিলা হিসেবে উইলম্বডন জয়, ফিনিক্স পাখি হলেন ভন্দ্রোউসোভা

Wimbledon 2023: ইতিহাসে প্রথম অবাছাই মহিলা হিসেবে উইলম্বডন জয়, ফিনিক্স পাখি হলেন ভন্দ্রোউসোভা

ইতিহাস গড়ে মার্কেটা ভন্দ্রোউসোভা। (ছবি সৌজন্যে এপি)

Wimbledon 2023: উইলম্বডনে ইতিহাস গড়ে ফেললেন চেক রিপাবলিকের মার্কেটা ভন্দ্রোউসোভা। উইম্বলডনের ইতিহাসে মহিলা সিঙ্গলসে প্রথম অবাছাই হিসেবে খেতাব জয়ের নজির গড়লেন তিনি। যিনি এক বছর আগেও সম্ভবত এই মুহূর্তের কথা স্বপ্নেও কল্পনা করতে পারেননি।

শুভব্রত মুখার্জি: শনিবার উইম্বলডনের সেন্টার কোর্টে রচিত হল ইতিহাস। এক রূপকথার কাহিনী লিখে এই ইতিহাস গড়ে ফেললেন চেক রিপাবলিকের মার্কেটা ভন্দ্রোউসোভা। উইম্বলডনের ইতিহাসে মহিলা সিঙ্গলসে প্রথম অবাছাই হিসেবে খেতাব জয়ের নজির গড়লেন তিনি। পাশাপাশি তাঁর টেনিস কেরিয়ারে জিতে নিলেন প্রথম গ্রান্ড স্ল্যামের শিরোপাও। ফাইনালে এদিন উইম্বলডনের ঘাসের কোর্টে তাঁর দুরন্ত টেনিসে রাঙিয়ে তুললেন ভন্দ্রোউসোভা। যার কোনও জবাব কার্যত ছিল না তুরস্কের ওন্স জাবেউড়ের কাছে।

এদিন স্ট্রেট সেটে জাবেউরকে হারিয়ে দিলেন ভন্দ্রোউসোভা। খেলার ফল চেক রিপাবলিকের খেলোয়াড়ের পক্ষে ৬-৪,৬-৪। ফলে ফের এক দুর্ভাগ্য সঙ্গী হল জাবেউড়ের। যিনি এই নিয়ে দ্বিতীয়বার উইম্বলডনের ফাইনালে উঠেও শিরোপা জিততে ব্যর্থ হলেন। পরপর দুই বছর উইম্বলডনের মহিলা সিঙ্গেলসের ফাইনালে উঠেও শিরোপা অধরা থেকে গেল‌ তাঁর কাছে। এদিন দুই প্রতিযোগীর কাছেই ছিল এটা প্রথম গ্রান্ডস্ল্যাম জয়ের সুযোগ। দুজনের কাছেই ছিল ইতিহাস রচনা করার সুযোগ। তবে বাজিমাত করতে পারলেন না জাবেউর।

এদিন নিজের দুর্বল সাভির্সের খেসারত দিতে হল জাবেউরকে। বাজিমাত করলেন ভন্দ্রোউসোভা। গত বছর উইম্বলডনের পাশাপাশি ইউএস ওপেনের ফাইনালেও উঠে হারতে হয়েছিল জাবেউরকে। টেনিস ইতিহাসে একমাত্র আরবীয় এবং উত্তর আফ্রিকার মহিলা হিসেবে গ্রান্ড স্ল্যামের‌ ফাইনালে যাওয়ার নজির রয়েছে ওন্স জাবেউড়ের। অন্যদিকে অবাছাই ২৪ বছরের ভন্দ্রোউসোভা ফরাসি ওপেনের ফাইনালে ২০১৯ সালে পৌঁছেও হারের‌ সম্মুখীন হয়েছিলেন। ১৯৬৩ সালে বিলি জিন কিংয়ের পরে প্রথম অবাছাই খেলোয়াড় হিসেবে উইম্বলডনের ফাইনালে উঠে আগেই নজির গড়েছিলেন ভন্দ্রোউসোভা। এবার ফাইনাল জিতে আরও একটি পালক যুক্ত হল তাঁর কৃতিত্বের মুকুটে।

এদিনের ফাইনালে প্রথম এবং দ্বিতীয় সেটে কার্যত রিপ্লের সাক্ষী থাকলেন দর্শকরা। দুই সেটেই একটা সময় স্কোর ছিল ৪-৪। এই অবস্থায় ওন্স জাবেউড়ের সার্ভিস ভাঙেন ভন্দ্রোউসোভা। তারপর নিজের সার্ভ ধরে রেখে সেট জয় নিশ্চিত করেন তিনি। প্রথম সেটে একটা সময়ে ভন্দ্রোউসোভার সার্ভ ব্রেক করে ২-০ ফলে এগিয়ে গিয়েছিলেন জাবেউর। এরপর জাবেউরের সার্ভ ভেঙে ১-২ করেন ভন্দ্রোউসোভা। তারপর নিজের সার্ভ ধরে রেখে সমতা ফেরান। ২-২ অবস্থায় ফের ভন্দ্রোউসোভার সার্ভ ভেঙে এবং নিজের সার্ভ ধরে রেখে ৪-২ ফলে এগিয়ে যান জাবেউর।

এরপর জাবেউরের সার্ভ ব্রেক করে এবং নিজের সার্ভ ধরে রেখে খেলার ফল ৪-৪ করেন ভন্দ্রোউসোভা। প্রথম সেট যখন ৪-৪ অবস্থায় তখন জাবেউরের সার্ভে এক দুরন্ত ক্রস কোর্ট শটে ফের গেম ব্রেক করে ৫-৪ ফলে এগিয়ে যান ভন্দ্রোউসোভা। এরপর নিজের সার্ভ ধরে রেখে প্রথম সেট জয় নিশ্চিত করেন। দ্বিতীয় সেটে ও একটা সময়ে ৩-১ ফলে এগিয়ে ছিলেন জাবেউর। সেখান থেকে ম্যাচ ৪-৪ করেন ভন্দ্রোউসোভা। এরপর প্রথম সেটের মতন এই জায়গায় দাঁড়িয়ে জাবেউরের সার্ভ ব্রেক করে ৫-৪ ফলে এগিয়ে যান তিনি। এরপর নিজের সার্ভ ধরে রেখে সেট জয়ের পাশাপাশি ম্যাচ জিতে ইতিহাস রচনা করলেন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায় কাটবে শনির ফাঁড়া! অবশেষে ঝড়-বৃষ্টি হবে কলকাতায়, কবে থেকে পারদ নামবে শহরে? স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর আপন করে নিলেন 'নমস্কার', মেলোনির 'সংস্কারে' মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.