বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > আমেরিকা,ব্রিটেনকে কার্যত উড়িয়ে মেয়েদের ৪০০ মিটার রিলেতে সোনা জয় জামাইকার
রিলেতে সোনা জিতল জামাইকা।
রিলেতে সোনা জিতল জামাইকা।

আমেরিকা,ব্রিটেনকে কার্যত উড়িয়ে মেয়েদের ৪০০ মিটার রিলেতে সোনা জয় জামাইকার

  • এই রেসে জামাইকাকে অসাধারণ স্টার্ট দেন শেলি অ্যান ফ্রেশার। ব্রায়ানা উইলিয়ামস থেকে শেরিকা জ্যাকসন পর্যন্ত ব্যাটন পৌছাতে পৌছাতে জামাইকা ততক্ষণে রেসে অনেকটাই লিড নিয়ে নিয়েছিল। তার পর ৪১:০২ সেকেন্ডে রেস শেষ করে সোনা জয় নিশ্চিত করে জামাইকা।

শুভব্রত মুখার্জি

টোকিও গেমসে অ্যাথলেটিক্সের মহিলা‌ বিভাগে ৪০০ মিটার রিলেতে অনায়াসে সোনা জিতল জামাইকার মেয়েরা। অনায়াস বললেও মনে হয় কম বলা হয়ে যাবে। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে এতটাই আধিপত্য আজ বজায় রেখেছিল জামাইকার মেয়েরা যে কোন দল তাদের ধারে কাছে ঘেষতে পারেনি। ফলে ১০০ মিটার বিভাগে সবকটি পদক জয়ের পরে ৪০০ মিটারের রিলেতেও সোনা জিতল জামাইকা।

এলেইনা-থম্পসন-হেরাহ'র ক্ষেত্রে এটি এই গেমসে তৃতীয় সোনা। হেরাহ এর আগে মহিলা ১০০ ও ২০০ মিটারে সোনা জিতেছিলেন। জামাইকার দল এতটাই শক্তিশালী ছিল যে এই বিভাগে কার্যত রুপো ও ব্রোঞ্জ পাওয়ার জন্য দলগুলিকে লড়তে হয়েছে। সোনা জয়ের কোনও রকম আশা সেই ভাবে ছিল না। ব্রিটেনের ক্ষেত্রে ব্যাটন হস্তান্তর খুব একটা ভাল ভাবে হয়নি। আশা ফিলিপ থেকে ইমানি ল্যান্সিকট এবং তার থেকে ডিনা আশার স্মিথের ব্যাটন হস্তান্তর ও ঠিক করে হয়নি বলে অনেকটাই সময় চলে যায়।

এই রেসে জামাইকাকে অসাধারণ স্টার্ট দেন শেলি অ্যান ফ্রেশার। ব্রায়ানা উইলিয়ামস থেকে শেরিকা জ্যাকসন পর্যন্ত ব্যাটন পৌছাতে পৌছাতে জামাইকা ততক্ষণে রেসে অনেকটাই লিড নিয়ে নিয়েছিল। তার পর ৪১:০২ সেকেন্ডে রেস শেষ করে সোনা জয় নিশ্চিত করে জামাইকা। উল্লেখ্য ২০১২ সালের পরে এই বিভাগে ভেঙ্গে গেল আমেরিকার আধিপত্য।

রুপোজয়ী আমেরিকা দলের হয়ে এ দিন প্রতিনিধিত্ব করেছিলেন জ্যাভিয়ানে অলিভার,তেহানা ড্যানিয়েলস,জেন্না প্রানদিনি,গ্যাব্রিয়েল থমাস। ৪১:৪৫ সেকেন্ড সময় করে তারা রুপো পান। ব্রিটেনের স্টার অ্যাথলিট আশার স্মিথের জন্য এই গেমসে ৪০০ মিটার রিলে থেকে পাওয়া ব্রোঞ্জ একমাত্র পদক। না হলে শূন্য হাতেই বিরত হত তাঁকে।

বন্ধ করুন