বাংলা নিউজ > ময়দান > FIDE Chess World Cup: হাঁফিয়ে উঠেছেন প্রজ্ঞানন্দ, ফাইনাল শেষেই খোঁজ দক্ষিণ ভারতীয় খাবারের

FIDE Chess World Cup: হাঁফিয়ে উঠেছেন প্রজ্ঞানন্দ, ফাইনাল শেষেই খোঁজ দক্ষিণ ভারতীয় খাবারের

প্রজ্ঞানন্দ। ছবি-এএফপি (AFP)

দাবা বিশ্বকাপ ফাইনালের পর দক্ষিণ ভারতীয় খাবারের খোঁজ করলেন প্রজ্ঞানন্দ। আজারবাইজানের খাবারে মন বসেনি তাঁর। সেই জন্য দক্ষিণ ভারতীয় খাবার চান তিনি।

১৮ বছর বয়সী তরুণ। এই সময় আরও পাঁচটা সমবয়সীর তরুণ-তরুণীদের মনে কিছু করে দেখানোর আশা থাকে। আর এই বয়সেই তিনি গোটা বিশ্বকে করে দেখিয়েছেন। তিনি হলেন প্রজ্ঞানন্দ। বিশ্বের তাবড় দাবাড়ুদের হারিয়ে দাবার বিশ্বকাপ ফাইনালে ওঠেন এই যুবক। সেমিফাইনালের দাবায় বিশ্বের তৃতীয় স্থান অধিকারীকে হারিয়ে প্রথমেই চমক দিয়েছিলেন তিনি। তবে ফাইনালে দাবায় বিশ্বসেরা কার্লসেনের কাছে হারলেন। এই হারে অবশ্য কেউই ক্ষতি দেখছেন না। প্রত্যেক ভারতবাসী তার রুপো জয় কে নিয়ে গর্বে বুক ফোলাচ্ছেন। বিশ্বের এক নম্বর দাবাড়ু এবং এই বছরের বিশ্বকাপজয়ী কার্লসেনও তার প্রশংসায় পঞ্চমুখ। তবে প্রজ্ঞানন্দ ফাইনাল ম্যাচ খেলে উঠে চেয়ে বসেছেন এক অদ্ভুত জিনিস। তিনি জানান তাঁর দরকার ভারতীয় খাবার। বিশেষ করে দক্ষিণ ভারতীয়। যা কেউ ভাবতে পারেননি।

দাবা বিশ্বকাপ ফাইনালে তিনি দুই সেট ড্র করেন। কার্লসেনকে পরপর দুইবার থামিয়ে দেওয়ার পর প্রত্যেকটি আশা করছিলেন তিনি হয়তো ম্যাচ জিততে চলেছেন। কিন্তু তা পারেননি তৃতীয় সেটে বাজিমাত করে দাবার বিশ্বের এক নম্বর দাবাড়ু। তবে তিনি ভারতকে বিশ্ব দরবারে ফের গর্ববোধ করিয়েছেন। ফাইনালে ওঠার আগে বিশ্বের দু’নম্বরে দাবাড়ু হিকারু নাকামুরা এবং তিন নম্বরে থাকা ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়েছেন। প্রত্যেককেই তার রুপোজয় নিয়ে গর্ববোধ করছেন।

বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপের ফাইনালে উঠলেন তিনি। এই বছর দাবার বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে আজারবাইজানের বাকুতে। স্বাভাবিকভাবেই সেখানে এতদিন ভারতীয় খাবার পাননি এই ভারতীয় দাবাড়ু। ফাইনালের পর এক অদ্ভুত দাবি করে বসেন তিনি। ফাইনালের পরে প্রজ্ঞানন্দ এনডিটিভির সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, এখন বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে, তিনি কিছু দক্ষিণ ভারতীয় খাবার খেতে চান। তিনি বলেন, 'আমাদের এখানে যে খাবার আছে তার চেয়ে আমি ভারতীয় খাবার খেতে বেশি পছন্দ করি। আমি দক্ষিণ ভারতীয় খাবারের খেত চাই।'

অন্যদিকে ম্যাগনাস কার্লসেন প্রথমবার দাবায় বিশ্বকাপ জিতলেন। প্রথম দুই সেটে ম্যাচ ড্র হলেও তিন নম্বর সেটে বাজিমাত করে কার্লসেন। শেষের খেলাতে পুরোপুরি দখল নেয় এই বিশ্বকাপ জয়ী। তিনি বিশ্বকাপ জিতেছেন বটে তবে প্রত্যেক ভারতবাসী সহ বিশ্বের মন জয় করে নিয়েছে ভারতের প্রজ্ঞানন্দ। প্রাক্তন বিশ্বকাপ জয়ী বিশ্বনাথ আনন্দসহ সচিন তেন্ডুলকর থেকে প্রত্যেক খেলার মতো তারকারা শুভেচ্ছা জানিয়েছেন এই কনিষ্ঠতম দাবাড়ুকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.