বাংলা নিউজ > ময়দান > অসুস্থ শরীরে রিলে রেস, ইতিহাস গড়ার পর এক ঘণ্টা বমি করেছিলেন রাজেশ

অসুস্থ শরীরে রিলে রেস, ইতিহাস গড়ার পর এক ঘণ্টা বমি করেছিলেন রাজেশ

ফাইল ছবি (AP)

ভারতের রেসারদের চমকপ্রদ দৌড়ের নেপথ্যের কষ্টের কাহিনি অবশেষে প্রকাশ্যে। শারীরিক অসুস্থতাকে অবজ্ঞা করেই এশিয়ান রেকর্ড করেন ভারতের রিলে রেসাররা। 

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নজির গড়েছে ভারতীয় দৌড়বিদরা। ৪*৪০০ মিটার রিলে দৌড়ে এই নজির গড়েছে ভারতীয় দল। নিজেদের হিটে তাঁরা ভেঙে দিয়েছে এশিয়ার নজিরকে। সেই দলের অন্যতম সদস্য ছিলেন রাজেশ রমেশ। হিটের আগেই দলের বাকি সতীর্থদের মতন চোটের কবলে পড়েছিলেন তিনি। তবে লড়াইয়ের ময়দান ছাড়েননি। চোট নিয়ে নেমে ও ভারতীয় দলের হয়ে কার্যত নিজের জীবন বাজি রেখে দৌড়েছিলেন তিনি। তবে রেস শেষ হয়ে যাওয়ার পরেই চরম শারীরিক অসুস্থতার শিকার হন রাজেশ রমেশ। তাঁর সতীর্থ আমোজ জ্যাকব জানিয়েছেন রেস শেষ হয়ে যাওয়ার পর প্রায় এক ঘন্টা টানা বমি করেছিলেন রাজেশ রমেশ!

এশীয় রেকর্ড গড়ার আনন্দে তখন আত্মহারা মহম্মদ আনাস, আমোজ জ্যাকবরা। তাঁরা খেয়াল করতে পারেননি যে রমেশ তাঁদের সঙ্গে সাজঘরে ফেরেননি। হোটেলে ফেরার জন্য বাসে ওঠার পর তাঁরা খেয়াল করেন যে তাঁদের সঙ্গী রমেশ তাঁদের সঙ্গে নেই। বাস থেকে নেমে সতীর্থের খোঁজ শুরু করেন। স্টেডিয়ামের ভিতরের মেডিক্যাল রুমে গিয়ে রমেশের দেখা পাওয়া যায়। রমেশের পায়ের পেশিতে টান ধরায় স্ট্রেচারে করে তাঁকে নিয়ে আসা হয়েছে। দূরপাল্লার বা দ্রুতগতির দৌড়ের পর অ্যাথলিটদের পায়ের পেশিতে টান ধরে। অতিরিক্ত পরিশ্রমের ফলে অ্যাথলিটদের অস্বাভাবিক ঘাম হয়। এই ঘামের ফলেই পেশির মধ্যে অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। ফলে পেশি শক্ত হয়ে যায়। রমেশেরও এক ঘটনা ঘটেছিল। পাশাপাশি রমেশ ও আরো অসুস্থও হয়ে পড়েছিলেন।

আমোজ জ্যাকব বলেন 'হিট শেষ হওয়ার পর পায়ে টান ধরে রাজেশের। ওঁর শরীরে অস্বস্তি হচ্ছিল। প্রায় এক ঘণ্টা ধরে বমি হয়েছে ওঁর। ঘন্টা দুয়েক বেশ অস্বস্তি ছিল ওঁর। ওঁকে জিজ্ঞাসা করলে ও বলে আমি ঠিক আছি। এটা ল্যাকটিকের সমস্যা(ল্যাকটিক অ্যাসিড পেশিতে জমার সমস্যা)। তার পর ধীরে ধীরে স্বস্তি ফেরে রাজেশের।'

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৪x৪০০ মিটার রিলের হিটে এশীয় রেকর্ড করেছিল ভারতীয় দল।সেই দলের সদস্য ছিলেন মহম্মদ আনাস, আমোজ জ্যাকব, মহম্মদ আজমল ভারিয়াথোদি এবং রাজেশ রমেশ।

ভারতের ৪x৪০০ মিটার রিলেতে দৌড় শেষ করার দায়িত্ব ছিল রমেশের উপরে। অসুস্থতা নিয়েও ফাইনালে ভালো করে ভারত। তিন মিনিটের কমে রেস শেষ করে বিশ্বের মধ্যে পঞ্চম স্থান অর্জন করে নেয় তরুণরা।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী? হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি Video: 'মাথা ঠান্ডা করে...' রামনবমীর দিন কোন আশঙ্কা মমতার? কী বললেন? লিগ শিল্ড জিতে ইতিহাস লেখা মোটেও সহজ ছিল না MBSG-র,চড়াই-উতরাই টপকে এসেছে সাফল্য

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.