বাংলা নিউজ > ময়দান > মৃত্যু হল দ্রোণাচার্য পুরস্কারজয়ী, পন্ত-শিখরদের কোচ তারক সিনহার
তারক সিনহা। ছবি- টুইটার।
তারক সিনহা। ছবি- টুইটার।

মৃত্যু হল দ্রোণাচার্য পুরস্কারজয়ী, পন্ত-শিখরদের কোচ তারক সিনহার

  • অতীতে ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ হিসাবেও কাজ করেছেন তারক।

দিল্লি থেকে পরের পর একাধিক ভারতীয় ক্রিকেটার উঠে এসেছেন, যারা ভারতীয় দলের হয়ে বিশ্বক্রিকেটকে শাসন করেছেন। তবে সকল ক্রিকেটারের সাফল্য়ের পিছনেই থাকে তাদের কোচেদের অবদান। এমনই এক স্বনামধন্য দ্রোনাচার্য পুরস্কারজয়ী কোচ তারক সিনহা শনিবার রাতে সকলকে ছেড়ে পরলোক গমন করলেন।

‘ওস্তাদ জি’ নামে দিল্লির ময়দানে তারকের সনেট ক্রিকেট ক্লাব নামে এক বিখ্যাত ক্লাবের প্রতিষ্ঠা করেন, যা যুগের পর যুগ ধরে একাধিক ভারতীয় ক্রিকেটারকে তৈরি করতে সাহায্য করেছেন। অতীতে মনোজ প্রভাকর, মনিন্দর সিং, আকাশ চোপড়া, অঞ্জুম চোপড়া থেকে বর্তমানে ভারতীয় দলের সুপারস্টার শিখর ধাওয়ান, ধষভ পন্ত, রুমেলি ধর, সকলেই তারক সিনহার কাছেই তালিম পয়েছেন। পন্তকে ১২ বছর বয়সে নিজেই বাছাই করে কোচিং করান তিনি।

ভারতীয় মহিলা ক্রিকেট দলকেও কোচিং করিয়েছেন তারক। ভারতীয় ক্রিকেটে এত পরিমানে শীর্ষস্তরের ক্রিকেটারের তৈরি করার কৃতিত্ব আর কারুর নেই বলাই যায়। বছর দুয়েক আগে তাঁকে দ্রোনাচার্য পুরস্কারে সম্মানিতও করা হয়। তবে বিগত দুই মাস ধরেই ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন তিনি। অবশেষে শনিবার (৬ নভেম্বর) ভোররাত তিনটের সময় ৭০ বছর বয়সী তারকের জীবনযুদ্ধ সমাপ্ত হয় বলে জানানো হয়েছে সনেট ক্লাবের তরফে। নিগাম বোধে আজ ১টার সময় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

বন্ধ করুন