বাংলা নিউজ > ময়দান > ২০ বছরের বর্ণময় ডেভিস কাপ ক্যারিয়ারের সমাপ্তি- মরক্কোর বিরুদ্ধে ভারতকে জিতিয়েই অবসর রোহন বোপান্নার

২০ বছরের বর্ণময় ডেভিস কাপ ক্যারিয়ারের সমাপ্তি- মরক্কোর বিরুদ্ধে ভারতকে জিতিয়েই অবসর রোহন বোপান্নার

দীর্ঘ ২০ বছরের ডেভিস কাপ ক্যারিয়ারে ইতি টানলেন রোহন বোপান্না।

৪৩ বছরে বোপান্না ক্যারিয়ারের ৩৩তম টাইতে ইউকির সঙ্গে জুটিতে বেঁধে ম্যাচ জিতে নেন ৬-২, ৬-১ ব্যবধানে। লখনউয়ের মিনি স্টেডিয়ামে এক ঘণ্টা এগারো মিনিটের লড়াইতে সহজেই জিতলেন বোপান্নারা।

শুভব্রত মুখার্জি: বয়স ৪৩ বছর। এই বয়সে তাঁর সমসাময়িক অনেক টেনিস খেলোয়াড় অবসর নিয়ে ফেলেছেন ইতিমধ্যেই। কিন্তু রোহন বোপান্নার কাহিনীটা একটু হলেও অন্য রকম। এই বয়সেও টেনিস কোর্ট কাঁপাচ্ছেন তারকা। কয়েক দিন আগেই ইউএস ওপেনের পুরুষদের ডাবলসের ফাইনালে পৌঁছে ছিলেন তিনি। যদিও অল্পের জন্য ফাইনালে হেরে যেতে হয়েছিল। সেই ব্যর্থতাকে পিছনে সরিয়ে দিয়েই ভারতের হয়ে ৪৩ বছর বয়সী রোহন বোপান্না শেষ বারের মতন নেমেছিলেন ডেভিস কাপের লড়াইয়ে। সেই লড়াইয়ে তিনি নিজের ম্যাচ তো জিতলেনই, পাশাপাশি মরক্কোর বিরুদ্ধে টাইতেও ভারত জয় পেল ৪-১ ফলে। ফলে সব মিলিয়ে দুর্দান্ত ভাবেই দীর্ঘ দুই দশকের তাঁর ডেভিস কাপ ক্যারিয়ারে ইতি টানলেন রোহন বোপান্না। ভারতের হয়ে ৫০টিরও বেশি ম্যাচ খেলেছেন তিনি। খেলেছেন ৩৩টি টাইয়ে। যার মধ্যে রয়েছে সার্বিয়া এবং ব্রাজিলের মতন শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে টাইও।

লখনউতে ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ -টু-এর টাইতে ভারত মুখোমুখি হয়েছিল মরক্কোর। প্রথম দিনের খেলা শেষে টাই ১-১ অবস্থায় ড্র ছিল। ভারতের হয়ে শশিকুমার মুকুন্দ প্রথম ম্যাচে নামলেও, তিনি চোটের কারণে ম্যাচ শেষ হয়ে যাওয়ার আগেই কোর্ট ছাড়তে বাধ্য হন। ফলে ১-০ ফলে পিছিয়ে যায় ভারত। দিনের শেষ ম্যাচ সহজে জিতে ভারতের হয়ে ১-১ করেন সুমিত নাগাল। ডেভিস কাপ টাইয়ের দ্বিতীয় দিন লখনউয়ের প্রচন্ড গরমে ভারতের হয়ে ডাবলস টাইয়ে খেলতে নামেন রোহন বোপান্না। তাঁর সঙ্গী ছিলেন ইউকি ভামব্রি। এদিন তাঁর ডেভিস কাপ ক্যারিয়ার শেষ করলেন রোহন বোপান্না। ইউকির সঙ্গে জুটিতে ভারতকে সহজ জয় এনে দিলেন রোহন বোপান্না। ফলে ২-১ ফলে এগিয়ে যায় ভারত।

৪৩ বছরে বোপান্না ক্যারিয়ারের ৩৩তম টাইতে ইউকির সঙ্গে জুটিতে বেঁধে ম্যাচ জিতে নেন ৬-২, ৬-১ ব্যবধানে। লখনউয়ের মিনি স্টেডিয়ামে এক ঘণ্টা এগারো মিনিটের লড়াইতে সহজেই জিতলেন বোপান্নারা। যদিও এদিনের ম্যাচে ইউকি এবং রোহন বোপান্নার মধ্যে তালমিলের অভাব বারবার চোখে পড়ছিল। তবুও মরক্কোর জুটির বিরুদ্ধে তাদের জয় পেতে অসুবিধা হয়নি।

অন্যদিকে সিঙ্গলসে ভারতীয়দের মধ্যে শীর্ষে থাকা সুমিত নাগাল আগের দিনের জয়ের ধারা বজায় রাখেন। প্রথম রিভার্স সিঙ্গলসে ইয়াসিন দিলিমিকে ৬-৩, ৬-৩ ব্যবধানে হারান সুমিত। ফলে ৩-১ এগিয়ে যায় ভারত। সঙ্গে সঙ্গে নিশ্চিত হয়ে যায় তাদের এই টাই জয়। এই টাইয়ে নিজের দু'টি সিঙ্গলস ম্যাচেই জেতেন সুমিত নাগাল। এর আগে এমনটা হয়েছিল ২০১৯ সালে কাজাকিস্তানের বিরুদ্ধে। মরক্কোর বিরুদ্ধে জিতে ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ ওয়ান প্লে-অফে জায়গা করে নিল ভারত। অন্যদিকে অভিষেককারী দিগবিজয় প্রতাপ সিংও তাঁর ম্যাচ জেতেন। ফলে ৪-১ টাই জেতে ভারত।

টাইয়ের পর আবগঘন মুহূর্ত ছিল ভারতীয় দলের জন্য। ডেভিস কাপের বর্ণময় ক্যারিয়ারে ৩৩টি টাইয়ে ৫০টি ম্যাচ খেলেছেন বোপান্না। জিতেছেন ২৩টি ম্যাচ।যার মধ্যে ১৩টি ডাবলস ম্যাচে জয় রয়েছে তাঁর। ডেভিস কাপ তাঁর শেষ ম্যাচে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন তাঁর নিকট আত্মীয়-স্বজন এবং বন্ধুরা। গ্যালারি জুড়ে ছিল বোপান্নার ছবি, পোস্টার। পাশাপাশি সোনায় সোহাগা হয় ভারতের এই টাই জয়। পাশাপাশি বোনাস ছিল তাঁর ডাবলস ম্যাচে জয়। সব মিলিয়ে যাকে বলে একেবারে গ্র্যান্ড স্টাইলে তাঁর ডেভিস কাপ ক্যারিয়ার শেষ করলেন বোপান্না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ডিভোর্সের আগেই দেবলীনা ‘এক্স’, তথাগতর 'আধপোড়া কৃমি’ বিবৃতি নিয়ে জবাব স্ত্রীর ‘আমি একা, কারোর সঙ্গে প্রেম করছি না’, সুস্মিতার এমন দাবির পরই মুখ খুললেন রোমান আরবের মাটিতে কোটা বিরোধী প্রতিবাদ, বেশ কয়েকজন বাংলাদেশের নাগরিকের জেল আইএনএস ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ড! ভয়াবহ ক্ষতিগ্রস্ত একাংশ, নিখোঁজ নাবিক আগামিকাল কেমন কাটবে আপনার? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল তিন চারদিনের জ্বর, শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু শিশুর, বাড়ছে আতঙ্ক প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.