বাংলা নিউজ > ময়দান > ডি'ককের পথে হেঁটেই পারিবারিক কারণে আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন শ্রীলঙ্কার ভানুকা রাজাপক্ষে
টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার জার্সিতে ভানুকা রাজাপক্ষে। ছবি- এএনআই। (ANI)
টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার জার্সিতে ভানুকা রাজাপক্ষে। ছবি- এএনআই। (ANI)

ডি'ককের পথে হেঁটেই পারিবারিক কারণে আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন শ্রীলঙ্কার ভানুকা রাজাপক্ষে

  • ৩০ বছর বয়সী রাজাপক্ষে দ্বীপরাষ্ট্রের হয়ে পাঁচটি ওয়ান ডে এবং ১৮টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন।

ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের পরেই সকলকে চমকে দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন কুইন্টন ডি'কক। পারিবারিক কারণে হবু সন্তানের সঙ্গে অধিক সময় দেওয়ার জন্য তাঁর এই সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন প্রোটিয়া উইকেটরক্ষক। এবার অনেকটা একই কারণে ক্রিকেটকেই বিদায় জানালেন ভানুকা রাজাপক্ষে।

শ্রীলঙ্কার হয়ে গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ ভালই খেলেছিলেন রাজাপক্ষে। তার আগে জুলাইয়ে, ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে ৫০ ওভারের ক্রিকেটে নিজের অভিষেকও ঘটান বাঁ-হাতি ব্যাটার। তবে হঠাৎ করেই সকলকে চমকে দিয়ে বুধবার (৫ জানুয়ারি) আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় জানালেন লঙ্কান ক্রিকেটার। কারণ, পারিবারিক সমস্যা। 

এক চিঠিতে নিজের অবসরের কথা জানিয়ে রাজাপক্ষে লেখেন, ‘আমি অত্যন্ত গভীরভাবে একজন ক্রিকেটার, একজন স্বামী হিসেবে নিজের পরিস্থিতি বিচার করেছি। তারপরেই পিতৃত্ব এবং অন্যান্য পারিবারিক বাধার জেরে আমি এই সিদ্ধান্তে (অবসর গ্রহণের) উপনীত হয়েছি।’ ৩০ বছর বয়সী রাজাপক্ষে দ্বীপরাষ্ট্রের হয়ে পাঁচটি ওয়ান ডে এবং ১৮টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন।

২০১০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে সর্বাধিক রানসংগ্রাহক ছিলেন। গত বছরেই দল থেকে ফিটনেসের কারণে বাদ পড়ার পর প্রকাশ্যেই এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কা বোর্ডের নির্বাচন পদ্ধতির তুলোধোনা করেছিলেন তিনি। এর কারণে প্রথমে তাঁকে এক বছরের জন্য নির্বাসিত করা হলেও, দলে ফিরে আসেন তিনি। রাজাপক্ষের অবসরে ফের এক লঙ্কান বোর্ডের সাংগঠনিক ব্যর্থতা নিয়ে প্রশ্ন উঠছে।

বন্ধ করুন