বাংলা নিউজ > ময়দান > The Ashes: সাহসী সিদ্ধান্ত অস্ট্রলিয়ার, অ্যাশেজের প্রথম টেস্টে বাদ দলের অন্যতম সেরা পেসার

The Ashes: সাহসী সিদ্ধান্ত অস্ট্রলিয়ার, অ্যাশেজের প্রথম টেস্টে বাদ দলের অন্যতম সেরা পেসার

টসের আগে প্যাট কামিন্স ও বেন স্টোকস। ছবি- এপি।

England vs Australia The Ashes 2023: টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম একাদশে একটিমাত্র রদবদল করে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজের প্রথম টেস্টে দল নামায় অস্ট্রেলিয়া।

হ্যাজেলউডের চোট থাকায় ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামার সুযোগ পেয়ে যান স্কট বোল্যান্ড। তবে সেই সুযোগটাকে তিনি যে এভাবে কাজে লাগাবেন, সেটা আগে থেকে অনুমান করা মুশকিল ছিল।

স্কোয়াডের সব বোলার ফিট থাকলে ইংল্যান্ডের পিচে অস্ট্রেলিয়ার সেরা তিন পেসার হবেন কামিন্স, স্টার্ক এবং হ্যাজেলউড, এটাই প্রত্যাশিত। তবে বোল্যান্ডের জন্যই বার্মিংহ্যামে অ্যাশেজের প্রথম টেস্টে বাদ পড়তে হল মিচেল স্টার্ককে। এমনটা নয় যে, স্টার্ক টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মন্দ বোলিং করেছে। বরং দুই ইনিংসে ২টি করে মোট ৪টি উইকেট নিয়েছেন তিনি।

তবে বোল্যান্ড আক্ষরিক অর্থেই ভারতীয় ব্যাটসম্যানদের কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দেন। তিনি প্রথম ইনিংসে ২টি ও দ্বিতীয় ইনিংসে ৩টি অর্থাৎ, দুই ইনিংস মিলিয়ে মোট ৫টি উইকেট দখল করেন।

বোল্যান্ডকে প্রথম একাদশে রাখতে হলে হ্যাজেলউড অথবা স্টার্কের মধ্যে কোনও একজনকে বেছে নিতে হতো অস্ট্রেলিয়াকে। স্টার্কের ব্যাটের হাত ভালো জেনেও অস্ট্রেলিয়া প্রাধান্য দেয় হ্যাজেলউডকে, যিনি শেষবার টেস্ট খেলেন গত জানুয়ারি মাসে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

আরও পড়ুন:- 'একজন বিশ্বমানের ক্যাপ্টেনের মুখ থেকে এমন কথা মানা যায় না', সৌরভের উপর চটলেন বাট

ভারতের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যে ১১ জনকে নিয়ে মাঠে নামে অস্ট্রেলিয়া, তাতে একটিমাত্র রদবদল করে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজের প্রথম টেস্টে দল নামায় তারা। স্টার্ক জায়গা ছেড়ে দেন হ্যাজেলউডকে।

ইংল্যান্ড অবশ্য আগেই তাদের প্রথম একাদশ জানিয়ে দিয়েছিল। ইংল্যান্ডের প্রথম একাদশে উল্লেখযোগ্য বদল বদলে মইন আলির অবসর ভেঙে ফিরে আসা। মইন শেষবার টেস্ট খেলেন ২০২১ সালের সেপ্টেম্বরে ওভালে ভারতের বিরুদ্ধে। সুতরাং, প্রায় ২ বছর পরে ফের টেস্টের আঙিনায় কামব্যাক করলেন তিনি। জ্যাক লিচের চোটের জন্যই লাল বলের ক্রিকেটে ফের জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে হয় মইনকে। দলের সেরা স্পিনারকে ছাড়া অ্যাশেজ সিরিজে ভরাডুবির মুখে পড়ার আশঙ্কা ছিল ইংল্যান্ডের। তাই মইনকে ফেরার অনুরোধ জানায় ইসিবি এবং মইন সেই প্রস্তাব গ্রহণ করেন।

আরও পড়ুন:- BAN vs AFG: বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির নজির শান্তর

অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ট্রেভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), প্যাট কামিন্স (ক্যাপ্টেন), নাথান লিয়ন, স্কট বোল্যান্ড ও জোশ হ্যাজেলউড।

অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডের প্রথম একাদশ: জ্যাক ক্রউলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস (ক্যাপ্টেন), জনি বেয়ারস্টো (উইকেটকিপার), মইন আলি, ওলি রবিনসন, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য আবার চালু হচ্ছে সিকিম থেকে কলকাতা–নয়াদিল্লি বিমান পরিষেবা, মার্চ মাসেই মিলবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.