বাংলা নিউজ > ময়দান > অ্যাসেজে রুটদের খারাপ ফলের জন্য IPL কে দায়ী করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক
অ্যাসেজে ব্যর্থ অধিনায়ক জো রুট (ছবি:রয়টার্স) (REUTERS)
অ্যাসেজে ব্যর্থ অধিনায়ক জো রুট (ছবি:রয়টার্স) (REUTERS)

অ্যাসেজে রুটদের খারাপ ফলের জন্য IPL কে দায়ী করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক

  • আথারটন বলেছিলেন, দেশের ক্রিকেটারদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য় আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে যাওয়া উচিত নয়।

দু ম্যাচ বাকি থাকতেই চলতি অ্যাসেজ সিরিজে লজ্জার হার হেরেছে ইংল্যান্ড। ৫ ম্যাচ সিরিজের প্রথম তিন টেস্টে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছে জো রুটরা। অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডের বাজে পারফরম্যান্সের জন্য ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক  মাইকেল আথারটন দায়ী করেছেন আইপিএলকে। আথারটন বলেছিলেন, দেশের ক্রিকেটারদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য় আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে যাওয়া উচিত নয়।

ইংল্যান্ডের দল ইতিমধ্যেই অস্ট্রেলিয়ায় প্রথম তিন ম্যাচে শোচনীয় ভাবে হেরেছে। ৫ ম্যাচের টেস্ট সিরিজ হেরেছে এবং দলের দুর্বল পারফরম্যান্সের জন্য প্রাক্তন খেলোয়াড়দের দ্বারা তীব্র সমালোচনার শিকার হয়েছে। মাইকেল আথারটন 'দ্য টাইমস'-এ তার কলামে লিখেছেন, ‘আইপিএল খেলার জন্য খেলোয়াড়দের আন্তর্জাতিক ক্রিকেট থেকে ছুটি দেওয়া উচিত নয়, তাদের বিশ্রাম দেওয়া বা অন্য কোথাও খেলার জন্য ছাড়া উচিত নয়।’

লোভনীয় আইপিএলের কারণেই লাল বলের ফর্ম্যাটে ইংল্যান্ড দলের খারাপ পারফরমেন্স হচ্ছে এমনটাই মনে করেন প্রাক্তন অধিনায়ক। আন্তর্জাতিক স্তরে পারফরম্যান্স উন্নত করার পরামর্শ দিয়ে আথারটন বলেন, ‘সব ফর্ম্যাটে খেলা গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ৭ পয়েন্টে টাকা দেওয়া হয় কিন্তু এটা আশ্চর্যের বিষয় যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য বছরের ২ মাস ইসিবি তাদের ছুটি দেয়।’ তিনি বলেন, ‘খেলোয়াড়দের বোঝা উচিত। ইসিবি আইপিএলে খেলার অনুরোধ বিবেচনা করবে, তবে তারা চুক্তি করে পুরো ১২ মাসের জন্য। আইপিএল এবং অন্যান্য ফ্র্যাঞ্চাইজি ইভেন্টে খেলার জন্য এনওসি মঞ্জুর করা হবে ইংল্যান্ড দলের সর্বোত্তম স্বার্থে।’

আথারটনের মতে জো রুটের জায়গায় বেন স্টোকসকে পাঁচ দিনের ফর্ম্যাটের ক্রিকেটে অধিনায়ক করা উচিৎ। গত বছর ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করা জো রুট অস্ট্রেলিয়ায় অধিনায়কত্ব নিয়ে সমালোচিত হয়েছেন। আথারটন লিখেছেন, ‘নির্বাচন থেকে শুরু করে কৌশল পর্যন্ত এত বেশি ভুল হয়েছে যে অধিনায়ককে ব্যক্তিগতভাবে দায়িত্ব নিতে হবে। রুট যদি মাঠে ঠিকঠাক কাজ করতেন, তাহলে সিরিজটা আরও কাছাকাছি হতো।’ সিডনিতে ৫ জানুয়ারি থেকে শুরু হবে চতুর্থ টেস্ট।

বন্ধ করুন