বাংলা নিউজ > ময়দান > এক ওভারে দু'টি বাউন্সার, ইমপ্যাক্ট রুল, এবার বড় চমক মুস্তাক আলি ট্রফিতে

এক ওভারে দু'টি বাউন্সার, ইমপ্যাক্ট রুল, এবার বড় চমক মুস্তাক আলি ট্রফিতে

মুস্তাক আলি ট্রফিতে নতুন চমক।

মুস্তাক আলি ট্রফিতে আসন্ন মরশুম থেকে তিনটি পরিবর্তন দেখা যেতে পাবে। প্রতি ওভারে দু'টি করে বাউন্সার করা যেতে পারে। এর সঙ্গে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মেও বদল আসবে।

ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট, সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে আসন্ন মরশুম থেকে তিনটি পরিবর্তন দেখা যেতে পাবে। প্রতি ওভারে দু'টি করে বাউন্সার করা যেতে পারে। এর সঙ্গে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মেও বদল আসবে। গত মরশুমে মুস্তাক আলি ট্রফিতে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মটি ট্রায়াল হিসেবে ব্যবহার করা হয়েছিল। তখন ইমপ্যাক্ট প্লেয়ার শুধুমাত্র ঘরোয়া এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের একটি ইনিংসের ১৪তম ওভারের আগে ব্যবহার করা যেতে পারত। এখন ২০২৩ আইপিএলের মতো ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু হচ্ছে। অর্থাৎ ম্যাচ চলাকালীন যে কোনও সময়ে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা যেতে পারে।

অন্য নিয়মটি হল যে, দলগুলিকে এখন টসের আগে তাদের প্লেয়িং একাদশ এবং চার জন বিকল্প খেলোয়াড়ের নাম ঘোষণা করে দিতে হবে। আইপিএলে যেখানেকরেন। শুক্রবার মুম্বইয়ে অনুষ্ঠিত ১৯তম অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকের পর বিসিসিআই-এর একটি রিলিজ অনুয়ায়ী বোলারদের এক ওভারে দু'টি বাউন্সার করার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে। ব্যাট এবং বলের মধ্যে প্রতিযোগিতার ভারসাম্য বজায় রাখাটাই এ ক্ষেত্রে আসল লক্ষ্য।

আরও পড়ুন: রিটায়ার্ড প্লেয়ারদের বিদেশি লিগে খেলা নিয়ে আসছে BCCI-এর নয়া বিধি, সেই জন্যই কী রায়াডু নাম সরালেন MLC থেকে?

ইরানি কাপের পরে এবং বিজয় হাজারে ট্রফির (৫০ ওভারের প্রতিযোগিতা) আগে, এই বছরের ১৬ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে শুক্রবার সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত হ্যাংজুতে এশিয়ান গেমসের জন্য পুরুষ ও মহিলা দলের অংশগ্রহণের অনুমোদন দিয়েছে। একটি দ্বিতীয় সারির ভারতীয় দল পুরুষদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ২৮ সেপ্টেম্বর থেকে পুরুষদের খেলা শুরু হবে। এবং ১৯ সেপ্টেম্বর থেকে মহিলাদের ইভেন্ট হবে। তবে মহিলাদের ক্ষেত্রে একটি পূর্ণ-শক্তির দল বাছাই করা হবে।

আরও পড়ুন: WTC ফাইনালে কেন অশ্বিন বাদ, রোহিতের জবাবদিহি চাইতে পারেন আগরকার- দাবি ভারতের প্রাক্তনীর

বিসিসিআই-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আইসিসি ২০২৩ পুরুষ ক্রিকেট বিশ্বকাপের সঙ্গে এশিয়ান গেমসের সময়সূচীর ওভারল্যাপ করে যাচ্ছে। যে কারণে বিসিসিআই এশিয়ান গেমসে খেলার জন্য বিশ্বকাপে অংশগ্রহণ যে সমস্ত প্লেয়াররা করবেন না, তাঁদের মধ্যে থেকে নির্বাচন করবে।’ এশিয়ান গেমসের ইতিহাসে ক্রিকেট মাত্র তিন বার খেলা হয়েছে। শেষ বার ২০১৪ সালে ইনচিওনে অনুষ্ঠিত এশিয়ান গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সেই সময়ে ভারত অংশ নেয়নি।

বিদেশী টি-টোয়েন্টি লিগে অবসরপ্রাপ্ত খেলোয়াড়দের অংশগ্রহণ নিয়ন্ত্রণ করার জন্য বিসিসিআই ব্যবস্থা নিতে চলেছে। অ্যাপেক্স কাউন্সিলের শুক্রবারের বৈঠকে এই প্রসঙ্গে আলোচনা হয়। প্লেয়াররা বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার জন্য আগেভাগে অবসর নিয়ে ফেলছেন, সেটা বন্ধ করতে চাইছে বিসিসিআই।

ভারতে স্টেডিয়ামগুলিকে আপগ্রেড করার জন্য একটি দ্বিমুখী প্রস্তাবও উঠেছিল। ওয়ানডে বিশ্বকাপের খেলা হবে যে সমস্ত মাঠে, সেগুলিকে আগে আপগ্রেডে করা হবে। বাকি স্টেডিয়াগুলিকে দ্বিতীয় পর্যায়ে আপগ্রেড করা হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টলিউডে নতুন প্রেমকাব্য! সায়ন্ত অতীত, বন্ধন শুভ্রজিতের প্রেমে মাধবীলতা প্রিয়াঙ্কা তদন্ত চলবে সোহমের বিরুদ্ধে, বিধাননগর পুলিশকে নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন হাসির উপকারিতা পরপর দু'দিন সোনার দাম বৃদ্ধির পর আজ স্বস্তি, কলকাতায় আজ হলুদ ধাতুর দর কত? রিল বানানোর নেশায় হাতির একেবারে কাছাকাছি চলে গিয়েছিল যুবক, তারপর যা ঘটল... Navel Care: এইভাবে তেল দিন নাভিতে, শরীরে ম্যাজিক ঘটবে আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায় কাটবে শনির ফাঁড়া! অবশেষে ঝড়-বৃষ্টি হবে কলকাতায়, কবে থেকে পারদ নামবে শহরে?

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.